০৯ ডিসেম্বর ২০১৯

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে রেজুলেশন প্রশংসিত

-

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকার বিষয়ে প্রস্তাবিত রেজুলেশন প্রশংসিত হয়েছে। গতকাল ঢাকায় প্রাপ্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭২তম সম্মেলনে সংসদ সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত এই রেজুলেশন উপস্থাপন করেন।
প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত তার উদ্যোগ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের সংসদ সদস্যসহ অন্যান্য প্রতিনিধিদের অবহিত করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) যৌথভাবে এই অধিবেশনের আয়োজন করে।
প্রফেসর মিল্লাত তার ভাষণে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় রাজনৈতিক সদিচ্ছার গুরুত্ব এবং এর জন্য দরকারি নীতি ও আর্থিক সহযোগিতার পাশাপাশি বিভিন্ন পরিকল্পনার সঠিকভাবে বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।
বিশেষ এই অধিবেশনে আরো বক্তব্য রাখেনÑ আইপিইউ মহাসচিব ডা: মার্টিন চুংগং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব ড. তেদ্রোস গেব্রিয়েসাসসহ সুইজারল্যান্ড, ব্রাজিল, তিউনেসিয়ার সংসদ সদস্য ও ফিজির স্বাস্থ্যমন্ত্রী।
প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত (আইপিইউ)’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি এবং বাংলাদেশের সংসদ সদস্য হিসেবে ২০১৮ সালের অক্টোবরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র জেনারেল অ্যাসেম্বলিতে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকা নিয়ে এই রেজুলেশনের প্রস্তাব উত্থাপন করেন।
প্রস্তাবটি গ্রহণ করে পরবর্তীতে রেজুলেশন চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়। আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশনটি চূড়ান্তভাবে গৃহীত হবে। এরপর বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik