১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
তথ্যমন্ত্রীর সাথে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তা করবে চীন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে গতকাল বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়াও সাক্ষাৎ করেন :পিআইডি -

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহায়ক ভূমিকার কথা পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। গতকাল রোরবার দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে তার দফতরে সৌজন্য সাক্ষাৎকালে চীনা রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন সহায়ক ভূমিকা রাখবে। চীন নিরপেক্ষভাবে আশা করে, শিগগিরই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে।
এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ চীনা সহায়তায় দেশের ছয়টি বিভাগে পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন নির্মাণ প্রক্রিয়া তরান্বিত করার বিষয়ে রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, বিশালায়তন কাজ দ্রুত সম্পন্ন করার বিষয়ে চীনের সুনাম রয়েছে। বিভিন্ন মেগা প্রজেক্টে অংশীজন হিসেবে চীন সফলতার স্বাক্ষর রেখেছে।
চীনা রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিস্ময়কর উন্নয়ন করছে। উপকূলীয় অর্থনৈতিক কর্মকাণ্ড ও ব্লু-ইকোনমির বিষয়ে জোর পদক্ষেপ বাংলাদেশকে বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ শক্তিতে পরিণত হতে অত্যন্ত সহায়ক হবে।
সাক্ষাৎকালে তথ্যসচিব আবদুল মালেক, তথ্য মন্ত্রণালয় এবং চীনা দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের বর্ষপূর্তিতে তথ্যমন্ত্রী
বিকেলে রাজধানীর একটি অভিজাত হোটেলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের বর্ষপূর্তি ও সেবা বিপণনের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ একটি অনন্য মাইলফলক। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণকে দেশ ও আন্তর্জাতিক খাতের অপূর্ব সমন্বয় উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ঐকান্তিক প্রচেষ্টা ও নির্দেশনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের সাথে এ কৃত্রিম উপগ্রহ নির্মাণ, উৎক্ষেপণ ও ভূ-উপগ্রহ কেন্দ্র নির্মাণের জন্য একটি টার্ন-কী চুক্তি স্বাক্ষর করে। এর আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে স্থাপনের জন্য বিটিআরসি রাশিয়ার ইন্টারস্পুটনিক এর কাছ থেকে ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশের ভূ-স্থির কক্ষপথ ব্যবহারের জন্য চুক্তি সম্পন্ন করে। একই সাথে থ্যালেস অ্যালেনিয়া স্পেস আমেরিকার বিখ্যাত ‘স্পেস এক্স’-এর সাথে স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য চুক্তিবদ্ধ হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের বর্ষপূর্তি উপলক্ষে ১০ টাকার একটি ডাকটিকেট, একই মূল্যমানের উদ্বোধনী খাম ও ৫ টাকার একটি ডাটাকার্ড উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানে এ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা গ্রহণে চুক্তিবদ্ধ প্রথম চারটি দীপ্ত, মাই টিভি, সময় ও বিজয় টেলিভিশনের সাথে চুক্তি হস্তান্তর এবং সোনালী ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষর করেন বিসিএসসিএল-এর চেয়ারম্যান।


আরো সংবাদ



premium cement