২০ আগস্ট ২০১৯

পাটকলগুলোকে ১০ বছরে ৭ হাজার কোটি টাকা দেয়া হয়েছে অর্থমন্ত্রী

-

লোকসানী পাটকলগুলোতে আর কত দিন অর্থায়ন করব। প্রশ্ন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এ জন্য বলেছেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে গত ১০ বছরে সাত হাজার কোটি টাকা দেয়া হয়েছে। এটা অনেক বড় টাকা। পাটকলে আর কত দিন অর্থায়ন করব। সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে গতকাল বুধবার দুপুরে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
অনেক দিনের বকেয়া বেতনের জন্য পাটকল শ্রমিকরা আন্দোলন করছে। তারা দেশের বিভিন্ন সড়কে অবরোধও করছে। এ বিষয়ে সরকার কি করছে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এখন দেশেই রয়েছেন। আমি তাদেরকে প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করতে বলেছি। আমার বিশ্বাস প্রধানমন্ত্রী এটার কোনো না কোনো সমাধান বের করতে পারবেন। তাদেরকে প্রধানমন্ত্রীর নিকট যেতে হবে।’
তিনি বলেন, আমি যেহেতু সরাসরি এ মন্ত্রণালয়ের দায়িত্বে নই। তাই এ বিষয়ে আমার কথা বলা ঠিক হবে না। কারণ ওই মন্ত্রণালয়ে দু’জন মন্ত্রী রয়েছেন। তারা হয়তো শ্রমিকদের কোনো কমিটমেন্ট দিয়েছেন; কিন্তু আমি এ বিষয়ে কোনো কমিটমেন্ট করতে পারব না।
মেঘনা-গোমতী-কাঁচপুর সেতু
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নতুন নির্মিত দ্বিতীয় মেঘনা, গোমতী ও কাঁচপুর সেতু খুলে দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এর ফলে ওই সব এলাকায় ঈদের সময় যানজট কমবে বলেও আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আগামী ঈদের আগেই এ তিনটি ব্রিজ আমরা উদ্বোধন করতে পারব এবং এসব ব্রিজ দিয়ে স্বাভাবিকভাবে যান চলাচল করতে পারবে। প্রধানমন্ত্রী নিজেই আশাপোষণ করেছেন যে, তিনি এগুলো উদ্বোধন করবেন।
আসন্ন বাজেটে বিড়ি-সিগারেটের দাম বৃদ্ধি হবেÑ এ আশঙ্কায় দেশে বিড়ি সিগারেটের দাম বেড়ে গেছে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাজেট নিয়ে আজকে আলোচনা নেই। বাজেটে কোন জিনিসের দাম বাড়বে কোনটার দাম কমবেÑ এটা তো এ মুহূর্তে বলা ঠিক হবে না।
৬ ক্রয় প্রস্তাব অনুমোদন
ছাতক সিমেন্ট কোম্পানি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরিত হচ্ছে। এ সংক্রান্ত একটি প্রস্তাবসহ মোট ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে দুই হাজার ৩০২ কোটি ৬৩ লাখ টাকা।
গতকাল অর্থমন্ত্রী কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী।
তিনি বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক বাস্তবায়নাধীন ‘ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় সিমেন্ট প্ল্যান্ট স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৬৯ কোটি ৩১ লাখ টাকা।
বৈঠকে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মতামতের আলোকে সিসিজিপি কর্তৃক অনুমোদিত ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ’ শীর্ষক ক্রয় প্রস্তাবের দরদাতার নাম পরিবর্তনের বিষয়টি সিসিজিপির গোচরীভূতকরণের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটিতে ব্যয় হবে ৮৩২ কোটি ৭৩ লাখ টাকা।
অর্থমন্ত্রী বলেন, দ্য কাঁচপুর, মেঘনা, গোমতি সেকেন্ড ব্রিজেস কনস্ট্রাশন অ্যান্ড এক্সিসটিং ব্রিজেস রিহ্যাবিলিটেশন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের ভেরিয়েশন-২ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পে অতিরিক্ত ৭৮ কোটি দুই লাখ টাকার কাজ বেশি হয়েছে। তা অনুমোদনের জন্য কমিটির কাছে উপস্থাপন করা হলে কমিটি অনুমোদন দিয়েছে।
অর্থমন্ত্রী বলেন, বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম, ঢাকা, আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় বিভিন্ন কাজের পরামর্শক নিয়োগের চুক্তিমূল্য অনুমোদনের জন্য পাঠিয়েছিল। প্রস্তাবটি আরো পর্যালোচনা করার জন্য প্রস্তাবকারী মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আওতাধীন ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের গ্যাস টারবাইন ইউনিট-১ ও ২ এর পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য খুচরা যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ইউনিট-১ এ ব্যয় হবে ২০৭ কোটি ৭০ লাখ টাকা এবং ইউনিট-২ এ ব্যয় হবে ৩৭১ কোটি ৫০ লাখ টাকা। মেসার্স জেনারেল ইলেকট্রিক প্রকল্প দু’টি বাস্তবায়ন করবে।
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ (১৯ দশমিক ৫ লাখ গ্রাহক সংযোগের সংস্থানসহ ১ম সংশোধন) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজ ১৬ হাজার মিটার কন্ডাক্টর, এসিএসআর ও বেয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৪৩ কোটি ৩৭ লাখ টাকা।
তিনি বলেন, কনসোর্টিয়াম অব আনলিমা টেক্সটাইল লিমিটেড অ্যান্ড জিই ক্যাপিটাল গ্লোবাল অ্যানার্জি ইনভেস্টমেন্ট বিভি কর্তৃক নারায়ণগঞ্জ জেলার মেঘনাঘাটে ৪০০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস/আরএলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব শর্ত সাপেক্ষে অনুমোদন দেয়া হয়েছে। বিল্ডঅন অপারেট পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি গড়ে উঠবে। উদ্যোক্তা সংস্থা ২২ বছরের জন্য এটি স্থাপন করবে। তবে প্রতি পাঁচ বছর অন্তর চুক্তি রিভিউ করা হবে। এর কারণ ব্যাখ্যা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কোম্পানি দুটো ২২ বছরের গ্যাসের দাম নির্ধারণ করে দিতে বলেছিল; কিন্তু বলেছি, ২২ বছরে গ্যাসের দাম কী পরিমাণ বাড়বে তা আমরা জানি না। তাই পাঁচ বছর অন্তর এই দাম পর্যালোচনা করে নির্ধারণ করা হবে।


আরো সংবাদ

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ মাশরাফি-সাকিব দুজনকেই দেখা যাবে রংপুরের জার্সিতে রামগড়ে সেনা অভিযানে অবৈধ অস্ত্র উদ্ধার ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের পরিকল্পনায় ঘাটতি আছে’ কাশ্মির সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সেনা নিহত, আহত ৪ জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু একনেকে তথ্য ভান্ডার সুরক্ষাসহ ১২ প্রকল্পের অনুমোদন ‘সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসম্পূর্ণ কাজগুলো সম্পন্ন করে যাচ্ছেন কন্যা শেখ হাসিনা’ স্বদেশে ফিরতে চায় না রোহিঙ্গারা বঙ্গবন্ধু জাতিকে সোনার বাংলা উপহার দিয়ে গেছেন : ক্রীড়া প্রতিমন্ত্রী হামলা, মামলা, গ্রেফতারের মাধ্যমে সরকার টিকে থাকতে চায় : রিজভী

সকল

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet