২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জেএসসিতে জিপিএ ৫ কমায় বৃত্তি বণ্টনে জটিলতা দুই সপ্তাহেও মন্ত্রণালয়ের মতামত পায়নি মাউশি

-

২০১৮ সালের ডিসেম্বরে জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়। দুই মাস পর চলতি বছরের ফেব্রুয়ারিতে স্বাভাবিক নিয়মে ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণীতে উত্তীর্ণদের মধ্যে বৃত্তি ঘোষণা করার কথা। অথচ চার মাস চললেও এখনো এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা বোর্ডগুলো। এ ব্যাপারে জানতে চাইলে আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক নয়া দিগন্তকে বলেন, এবার জেএসসির ফলাফলে জিপিএ ৫ কম হওয়ায় বৃত্তি বণ্টনে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে। তাই বিলম্ব ঘটছে। আমরা এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি’র) মতামত চেয়েছি। সিদ্ধান্ত পেলেই ফল ঘোষণা করতে পারব।
মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো: গোলাম ফারুক গতকাল বুধবার দুপুরে বৃত্তির ফল ঘোষণায় বিলম্বের বিষয়টি স্বীকার করে নয়া দিগন্তকে বলেন, কিছু জটিলতা তো রয়েছে। এ ব্যাপারে মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।
মন্ত্রণালয় মাউশি এবং শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার সাধারণ ৮ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে মাত্র ৬৬ হাজার ১০৮ জন। গত বছর ছিল এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। কমেছে এক লাখ ১৮ হাজার ২৮৯ জন। ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি চালু হওয়ায় জিপিএ ৫ নির্ধারণের ক্ষেত্রে চতুর্থ বিষয় বিবেচনা করা হয়নি। এ কারণে গত বছরের তুলনায় জিপিএ ৫ কমেছে। একইভাবে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসিতে) পরীক্ষায় ও জিপিএ ৫ পেয়েছে মাত্র এক হাজার ৯৮৭ জন।
সূত্র জানায়, জিপিএ ৫ কমে যাওয়ায় বৃত্তি বণ্টনে জটিলতা দেখা দিয়েছে। বৃত্তি বণ্টন নীতিমালা অনুসারে, মেধা ও সাধারণ কোটায় দুই ধরনের বৃত্তি দেয়া হয়। কিন্তু মেধাবী শিক্ষার্থী না পাওয়ায় মেধা কোটা নিয়ে সমস্যায় পড়েছে বোর্ড। বোর্ড ও মাউশি মেধা কোটার মান বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে।
জেএসসিতে প্রতি উপজেলায় ছাত্রছাত্রী ৫০-৫০ হারে মেধা কোটা বণ্টন করা হয়। জিপিএ ৫ কম হওয়ায় ঢাকা বোর্ডের অনেক উপজেলায় মেধা কোটা বণ্টন করা যাচ্ছে না। সেখানে কোনো জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী নেই। এ নিয়ে জটিলতা নিরসনে ঢাকা বোর্ড গত ৩ এপ্রিল মাউশির কাছে মতামত চেয়ে চিঠি দেয়। মাউশির বৃত্তি বণ্টন শাখার উপপরিচালক মো: নুরুল ইসলাম চৌধুরীর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এ নিয়ে মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। গত ৮ এপ্রিল মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। গতকাল পর্যন্ত কোনো বৈঠক ডাকা হয়নি। আমি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছি। তারা বৈঠক ডাকলেই সিদ্ধান্ত নেয়া সহজ হবে।
বৃত্তি বণ্টন শাখার উপপরিচালক বলেন, মাউশি থেকে বৃত্তি নীতিমালার সংশোধনীর জন্য একটি খসড়াও করে রাখা হয়েছে। মন্ত্রণালয় বৈঠক ডাকলেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া দ্রুত হতো।
এ ব্যাপারে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মাধ্যমিক শাখা সূত্রে জানা গেছে, আগামী রোববার এ ব্যাপারে একটি বৈঠকের সম্ভাবনা রয়েছে। বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।
সংখ্যায় কম হলেও ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ এবং জিপিএ ৫ প্রাপ্তসহ অন্য গ্রেডের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা এতদিনেও বৃত্তির ফল প্রকাশ না করায় উদ্বেগ জানিয়ে প্রতিনিয়ত নয়া দিগন্তসহ অন্যান্য গণমাধ্যমের কাছে জানতে চান ফল আদৌ প্রকাশিত হবে কি না? জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ইতোমধ্যে এককভাবে বরিশাল বোর্ড বৃত্তির ফল ঘোষণা করেছে। বরিশাল বোর্ড এবার সবচেয়ে ভালো ফলাফল করেছে জেএসসি পরীক্ষায়। কিন্তু অপর ৭ বোর্ড বৃত্তির ফল ঘোষণা না করায় শিক্ষার্থী ও অভিভাবকরা চিন্তিত।


আরো সংবাদ



premium cement