১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

  রানা প্লাজা ধসের ৬ বছর দোষীদের শাস্তির দাবিতে কাফন মিছিল

-

ইতিহাসের বৃহৎ শিল্প দুর্ঘটনা হিসেবে স্মরণীয় সাভারের রানা প্লাজা ধসের ছয় বছর পূর্তি উপলক্ষে গতকাল বুধবার নিহত ও নিখোঁজদের স্মরণে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন হাজার হাজার শোকাহত মানুষ। সকাল থেকে বিভিন্ন শ্রমিক সংগঠন ও মানবাধিকার সংগঠনের ব্যানারে দল বেঁধে মিছিল নিয়ে ধসে পড়া রানা প্লাজার সামনে হাজির হন হাজার হাজার মানুষ। পরে তারা একে একে ভবন ধসের স্থানে নির্মিত অস্থায়ী শহীদ বেদিতে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রানা প্লাজায় নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্মরণ করে তাদের রূহের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত করেন শ্রমিক নেতৃবৃন্দ। এ ছাড়া দলীয় এবং সংগঠনের ব্যানার ছাড়াও অনেক আহত শ্রমিক এবং স্বজনহারা লোকজন ব্যক্তিগত উদ্যোগেও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে ভবন ধসের ঘটনায় জড়িতদের শাস্তি এবং উপযুক্ত ক্ষতিপূরণ দাবি করে মানববন্ধন ও সমাবেশ এবং শ্রমিক সংগঠন কাফনের কাপড় পরে মিছিল করেছেন।
সভায় বক্তারা বলেন, রানা প্লাজা ধসের ছয় বছর পূর্ণ হলেও ভবন ধসে হত্যাকাণ্ডে নিহত এক হাজার ১৩৬ জন শ্রমিক পরিবার তাদের স্বজন হত্যার বিচার পায়নি এখনো। হত্যাকাণ্ডের অভিযুক্ত ভবন মালিকসহ গার্মেন্ট মালিকদের কোনো বিচারই হয় নাই। ফলে মালিকরা দিনে দিনে আরো বেপরোয়া হয়ে যাচ্ছে।
এ ছাড়া বক্তারা আরো বলেন যে, শ্রমিক হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিচারের ন্যায্য দাবিতে কথা বলতে গেলে নিরীহ শ্রমিকদের ও শ্রমিক নেতাদের নামে মিথ্যা হয়রানিমূলক মামলা করা হয়। অবিলম্বে শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ আইএলও কনভেনশন অনুযায়ী ৪৮ লাখ টাকা করাসহ দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করে আইন প্রণয়নের দাবি জানান তারা।
বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের উদ্যোগে আয়োজিত সমাবেশে শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন বলেন, ছয় বছর অতিবাহিত হলেও দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত হয়নি। এ ছাড়া আহত শ্রমিকদের সুচিকিৎসার ব্যবস্থা, ২৪ এপ্রিলকে জাতীয় শোকদিবস ঘোষণা, রানা প্লাজার সামনে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণ এবং রানা প্লাজার জমি অধিগ্রহণ করে সরকারিভাবে ক্ষতিগ্রস্ত শ্রমিক ও শ্রমিক পরিবারকে পুনর্বাসন করার দাবি জানান।
গার্মেন্ট শ্রমিক সংহতির প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এখনো ভবন ধসের ঘটনায় জড়িতদের বিচার হয়নি। তাই রানা প্লাজার মালিক সোহেল রানার বিচারের পাশাপাশি এ ভবনটি তদারকির দায়িত্বে থাকা ব্যক্তিদেরও বিচারের আওতায় আনার দাবি জানান।
তিনি আরো বলেন, গার্মেন্ট শ্রমিক সংহতির পক্ষ থেকে আমরা প্রতিমাসের ২৪ তারিখে শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে সভা সমাবেশ করি। কারণ শ্রমিকদের জীবনমান উন্নয়ন ছাড়া শিল্প খাতের উন্নয়ন সম্ভব নয়। তাই শিল্পকারখানার বিকাশে উপযুক্ত কর্ম পরিবেশ নিশ্চিতের পাশাপাশি ক্ষতিপূরণের আইন বদল করে শ্রমিকদের এক জীবনের সমপরিমাণ আয়ের সমান ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।
কাফনের কাপড় পরে মিছিল : বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে গতকাল সকাল সাড়ে ৯টায় প্রতিবছরের মতো এবারো সোহেল রানাসহ সব দোষীর শাস্তির দাবিতে কাফন মিছিল করে। হর্টিকালচার সেন্টারের সামন থেকে শুরু হয়ে কাফন মিছিল সাভারের রাজপথ প্রদক্ষিণ করে রানা প্লাজার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে।
আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন অ্যাডভোকেট সৌমিত্রকুমার দাশ, আহসান হাবিব বুলবুল, আনিসুর রহমান, কাওসার আহমেদ, রফিকুল ইসলাম সুজন প্রমুখ।
উল্লেখ্য ২৪ এপ্রিল ২০১৩ সালে রানা প্লাজা ট্র্যাজেডি বিশে^র একটি আলোড়ন সৃষ্টিকারী ঘটনা। ভয়াবহ এ ঘটনায় এক হাজার ১৩৬ জন শ্রমিক নিহত ও দুই হাজার ৪৩৮ জন আহতকে উদ্ধার করা হয়।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল