২৪ আগস্ট ২০১৯
লোকসভা নির্বাচনে তৃতীয় দফায় ভোট গ্রহণ

পশ্চিমবঙ্গে কংগ্রেস-তৃণমূল সংঘর্ষে একজন নিহত

তৃতীয় দফায়ও কয়েক শ’ ইভিএম বিকল ; অনেক স্থানে ইভিএমে দেয়া ভোট বিজেপির পদ্মফুল প্রতীকে চলে যাওয়ার অভিযোগ
-

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় গতকাল দেশের ১৩টি রাজ্য ও ২টি কেন্দ্র শাসিত অঞ্চলের ১১৭টি আসনে ভোট গ্রহণ করা হয়েছে। লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে এ নিয়ে তিন দফায় ৩০২টি আসনের নির্বাচন শেষ হলো। গতকাল পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের একটি আসনে রাজ্যের ক্ষমতাসীন দল তৃনমূল কংগ্রেস ও দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়া, আগের দুই দফার মতো তৃতীয় দফাতেও বিভিন্ন রাজ্যে কয়েক শ’ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিকল হয়ে যায়। কোনো কোনো রাজ্যে ইভিএম এ দেয়া সব ভোট বিজেপির পদ্মফুল প্রতীকে চলে যাওয়ার অভিযোগও করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। পরে অবশ্য এসব মেশিন পরিবর্তন করে দেয়া হয়। গতকালের নির্বাচনে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে কেরালার ওয়ানাডে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, গুজরাটের গান্ধীনগরে বিজেপি সভাপতি অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মৈনপুরীতে সমাজবাদী পার্টির (সপা) সাবেক প্রধান মুলায়ম সিং যাদব প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল তার নিজ রাজ্য গুজরাটে ভোট দিয়েছেন। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার।
কংগ্রেস-তৃণমূল সংঘর্ষে নিহত ১
গতকাল তৃতীয় দফার ভোটগ্রহণ চলাকালে পশ্চিবঙ্গের মুর্শিদাবাদের ভগবানগোলায় বালিগ্রাম প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কংগ্রেস এবং তৃণমূল সমর্থকদের মধ্যে সংঘষে এক কংগ্রেস কর্মী নিহত ও কয়েকজন আহত হয়েছেন।
নিহত ওই কংগ্রেস কর্মীর নাম আব্দুল কালাম টিয়ারুল শেখ। এ ছাড়া নসিপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন দুই কংগ্রেস কর্মী। তারা হলেন মেহবুব শেখ এবং তাহিজুল শেখ। এ হামলার ঘটনায় প্রতিবেদন চেয়েছে দেশটির নির্বাচন কমিশন। কংগ্রেসের অভিযোগ তৃণমূলের সশস্ত্র কর্মীরা এ হামলা চালিয়েছে।
তৃতীয় দফাতেও ইভিএম বিকল
গোয়া, উত্তর প্রদেশ, কেরালা এবং বিহারের ৩৫০টির বেশি ইভিএম এ ত্রুটির অভিযোগ তুলেছেন বিরোধীরা। ভিভিপ্যাটেও যান্ত্রিক ত্রুটির অভিযোগ উঠেছে। সমাজবাদী পার্টির (সপা) সভাপতি অখিলেশ যাদব টুইটারে অভিযোগ জানিয়ে লিখেছেন, ‘দেশজুড়ে হয় ইভিএম কাজ করছে না; নয়তো বিজেপিতে ভোট চলে যাচ্ছে। জেলা প্রশাসকরা বলছেন, পোলিং অফিসারদের ইভিএম ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়নি। ৩৫০টির বেশি ইভিএম বদলানো হয়েছে। এটা অপরাধমূলক কাজ। আমরা কি জেলা প্রশাসক এবং নির্বাচন কমিশনকে বিশ্বাস করব নাকি এর পেছনে আরো বড় চক্রান্ত আছে।’থসপা প্রার্থী আজম খানের ছেলে আবদুল্লা আজম খানের অভিযোগ, ৩০০-র বেশি ইভিএম কাজ করছে না আর জেলা প্রশাসক ইচ্ছা করেই এটা করছেন। পুলিশ বাড়ি বাড়ি ঢুকে মানুষকে ভয় দেখাচ্ছে। ভোটারদের ভয় দেখাতেই এসব করা হচ্ছে।’ প্রসঙ্গত, মঙ্গলবার সকালে উত্তর প্রদেশের বিভিন্ন আসনের অনেক ভোটকেন্দ্র থেকে ইভিএমে যান্ত্রিক ত্রুটির খবর আসে। গোয়ার দক্ষিণাংশের কানকোলিমের একাধিক বুথে ইভিএম-এর সব ভোট বিজেপিতে চলে যাওয়ার অভিযোগ ওঠে। তারপরই পুরো অঞ্চলের ইভিএমই বদলে দেয়া হয়েছে বলে জানান গোয়ার প্রধান নির্বাচন কর্মকর্তা।
ইভিএমে যান্ত্রিক ত্রুটির ফলে ভোট বদলে যাওয়ার অভিযোগ তুলেছেন এনডিএএ প্রার্থীও। কেরালার ওয়ানাড়ে রাহুলের প্রতিদ্বন্দ্বী তথা এনডিএ প্রার্থী তুষার ভেলাপল্লি রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তাকে লেখা চিঠিতে আশঙ্কা প্রকাশ করে ইভিএম নিয়ে অভিযোগ করেছেন। তিরুঅনন্তপুরম আসনের কোভালামেও ইভিএমএ বোতাম টিপলেই সব ভোট বিজেপিতে চলে যাওয়ার অভিযোগ উঠেছে। যদিও তা উড়িয়ে দিয়ে কেরালার প্রধান নির্বাচন কর্মকর্তা টীকারাম মীনা বলেছেন, অভিযোগ ভিত্তিহীন।
প্রধানমন্ত্রীর পদ নিলামে বিক্রি হয় না : মমতাকে মোদির খোঁচা
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা ব্যানার্জিকে খোঁচা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন,
হাতেগোনা আসনে লড়াই করে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন আমাদের দিদি। কিন্তু দিদি, প্রধানমন্ত্রীর পদ তো নিলামে বিক্রি হয় না। সারদা-নারদার টাকায় এ পদ কিনতে পারবেন না। দেশের ১৩০ কোটি মানুষের আশীর্বাদে পাওয়া যায় এ পদ। গতকাল পশ্চিমবঙ্গের আসানসোলে বিজেপির এক নির্বাচনী জনসভায় তিনি একথা বলেন।
মোদি আরো বলেন, মমতার পায়ের তলার জমি সরে গেছে। সেটা উনিও জানেন, তার জনসভায় লোক আসছে না, সে কারণে বিদেশ থেকে অভিনেতা আনতে হচ্ছে। করুণা হচ্ছে আপনার ওপর। বাংলার মানুষ আপনার কী হাল করে দিয়েছে!
মোদি বলেন, গণতন্ত্রকে হাইজ্যাক করতে চাইছে তৃণমূল। যারা প্রকাশ্যে বুথ লুটের জন্য কেন্দ্রীয় বাহিনীর উপর হামলা করতে নিজের কর্মীদের উসকানি দেন, তাদের ক্ষমতাচ্যুত করার কাজ শুরু হয়ে গেছে। স্পিড ব্রেকার দিদি নির্বাচন কমিশনকে নিশানা করেছেন, মোদিকে গালি দিচ্ছেন।
কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে মমতার প্রশ্ন
নিজের রাজ্য পশ্চিমবঙ্গে সাত দফায় ভোটগ্রহণ নিয়ে জনসভা থেকে প্রশ্ন তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। একাধিক রাজ্যে দুই থেকে তিন দফায় ভোট গ্রহণ করা করা হলেও কেবল বিজেপির সুবিধার জন্যই পশ্চিমবঙ্গে সাত দফায় ভোট গ্রহণ করা করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। রাজ্যের আরামবাগে দলীয় প্রার্থীর নির্বাচনী জনসভা থেকে এমন অভিযোগ করলেন তিনি। সভায় নির্বাচন কমিশনের কাছে কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়েও অভিযোগ করেছেন তিনি। মালদহের ইংরেজবাজার এবং ইটাহারের কয়েকটি বুথে কেন্দ্রীয় বাহিনী বিজেপির হয়ে প্রচার করছে বলে অভিযোগ উঠেছে। কেন কেন্দ্রীয় বাহিনীকে বিজেপি এভাবে কাজে লাগাচ্ছে তা নিয়ে কমিশনের কাছে অভিযোগ করেন মমতা। একই সাথে হুঁশিয়ারি উচ্চারণ করে তৃণমূল নেত্রী বলেছেন, মোদি সবসময় ক্ষমতায় থাকবে না। যখন তাদের সরকার আসবে সে সময় তাদের সাথেই কাজ করতে হবে জওয়ানদের। কাজেই কোনো একটি রাজনৈতিক দলের হয়ে কাজ না করে দেশের হয়ে কাজ করার জন্য কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীকে পরামর্শ দেন তিনি।
আমেথিতে রাহুলের মনোনয়নপত্র বৈধ ঘোষণা
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন। উত্তর প্রদেশের আমেথিতে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করলেন রিটার্নিং অফিসার। এক স্বতন্ত্র প্রার্থীর অভিযোগের ভিত্তিতে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিল বিজেপি। দলটির নেতাদের অভিযোগ ছিল, রাহুল গান্ধীর কাছে একাধিক দেশের পাসপোর্ট রয়েছে। তিনি একই সাথে একাধিক দেশের নাগরিক। কিন্তু কংগ্রেস সভাপতির আইনজীবীর সাথে কথা বলার পর সেসব অভিযোগ খারিজ করে দিয়েছে কমিশন।
কংগ্রেস চাইলে মোদির বিরুদ্ধে নির্বাচন করবেন প্রিয়াঙ্কা
আগামী ১৯ মে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। ওই দিনই ভোটগ্রহণ করা হবে উত্তর প্রদেশের বারাণসী আসনে। সেখান থেকে গত নির্বাচনের মতো এবারো লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তার প্রতিপক্ষ হিসেবে কি এবার দেখা যাবে প্রিয়াঙ্কা গান্ধীকে?
কংগ্রেসের কর্মী-সমর্থকরা অনেক আগে থেকেই মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কাকেই প্রার্থী হিসেবে দেখতে চাইছেন। কর্মী-সমর্থকদের সে দাবিকে কার্যত মেনে নিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা। তবে তিনি মোদির বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত দলের হাতেই ছেড়ে দিয়েছেন। জানিয়েছেন, দল চাইলে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভোটে দাঁড়াতে রাজি।
সোমবার থেকে প্রিয়াঙ্কা গান্ধী উত্তর প্রদেশের আমেথি ও রায়বেরেলিতে দলের পক্ষে নির্বাচনী প্রচার চালাচ্ছেন। ওই দুটি আসন কংগ্রেসের দুর্গ হিসেবে পরিচিত। রায়বেরেলি আসনের বর্তমান সংসদ সদস্য ও এবারের নির্বাচনের প্রার্থী তার মা, ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী। আমেথির সংসদ সদস্য তার ভাই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাদের সমর্থনে সেখানে প্রচার করছেন তিনি। মঙ্গলবার সেখানেই এক প্রশ্নের উত্তরে সদ্য রাজনীতিতে পা দেয়া প্রিয়াঙ্কা এ কথা জানিয়েছেন।

 


আরো সংবাদ

আমাজনে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করছে ব্রাজিল ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে হিন্দু যুবক গ্রেফতার এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জে আপিল দায়ের টুনির বাড়িতে কেন গেলেন মাশরাফি গ্রেনেড হামলার আসামীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে : কাদের উত্তর কোরিয়ার নতুন করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বাঁচার জন্যে একটু সহানুভূতি চায় ক্যান্সারে আক্রান্ত সাদিয়া ষড়যন্ত্র সামনে আরো ব্যাপক আকার ধারণ করবে : শামীম ওসমান যুবলীগ নেতা হত্যায় অভিযুক্ত ২ রোহিঙ্গা ‘বন্দুকযুদ্ধে’ নিহত ক্যামব্রিজে প্রত্যাখ্যাত হয়ে এমআইটি ও হার্ভার্ডে ডাক পেলো ইউসুফ আমাজনের দাবানল কতটা উদ্বেগজনক হয়ে উঠছে

সকল

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৬)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৫)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫২)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৩৫)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet