২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

’১৮ সালের নির্বাচন ছিল অশুভ আঁতাতের ফসল : বদিউল আলম মজুমদার

-

২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচন ছিল অশুভ আঁতাতের ফসল। এই ন্যক্কারজনক দৃষ্টান্ত কারো জন্যই শুভ নয়, এটি কোনো কল্যাণই বয়ে আনবে না। এর আগে ২০১৪ সালের নির্বাচনও ছিল একতরফা। যা দেশের ইতিহাসে কলঙ্কময় অধ্যায় হিসেবে পরিগণিত হচ্ছে। ইতঃপূর্বেও অনেক নির্বাচন একতরফাভাবে হয়েছে। তবে সেগুলোতে নির্বাচিত সরকার পরবর্তীতে সব দলের মতামতের ভিত্তিতে কিছুদিনের মধ্যেই আবারো নির্বাচন দিয়েছিল। কিন্তু ২০১৪ সালের নির্বাচনে গঠিত সরকার তা করেনি। বরং কথা দিয়েও তারা কথা রাখেনি। এ ধরনের দৃষ্টান্ত গণতন্ত্রের জন্য চরম হুমকিস্বরূপ।
উপর্যুক্ত মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি ২৩ এপ্রিল (মঙ্গলবার) সকালে নীলফামারীর সৈয়দপুর প্রেস ক্লাব মিলনায়তনে সুজন সৈয়দপুর উপজেলা কমিটি আয়োজিত বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনাবিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। তিনি বলেন, ২০১৮ সালে সরকার, প্রশাসন, নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে অত্যন্ত অশুভ আঁতাত হয়েছিল নির্বাচনকে একতরফাভাবে নিজেদের পক্ষে নেয়ার ক্ষেত্রে। এ কারণেই ভোটকেন্দ্রগুলো ভোটারশূন্য ছিল। জনগণ রাজনৈতিক প্রক্রিয়া তথা নির্বাচন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। বর্তমান সময়ে মানুষ চরম অস্থিরতার মধ্যে বসবাস করছে। ন্যূনতম নাগরিক অধিকার নেই কারোই। কোনো দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হলে সে দেশে নানা অনিয়ম ও অরাজকতার বিস্তার ঘটে। এর ফলে সার্বিক রাষ্ট্রযন্ত্র দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে। যার সুযোগ নিয়ে বিপথগামী চক্র প্রভাব বিস্তার করে পুরো রাষ্ট্রকে করায়ত্ত করতে তৎপর হয়।
তিনি সম্প্রতি শ্রীলঙ্কায় সংঘটিত সিরিজ বোমা হামলার উদাহরণ টেনে বলেন আমাদের দেশেও যদি গণতান্ত্রিক সুব্যবস্থা ফিরিয়ে আনা না হয় তাহলে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটার সমূহ আশঙ্কা রয়েছে। যা কারো জন্যই ভালো হবে না। তাই অনতিবিলম্বে চলমান রাজনৈতিক প্রক্রিয়ার সংস্কার করতে হবে। এ জন্য নাগরিকদের ভাবনাগুলোকে একত্র করে সে অনুযায়ী একটি প্রস্তাবনা তৈরি করে তা সরকারসহ রাষ্ট্রের সব রাজনৈতিক দল ও প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের কাছে প্রেরণ করা হবে। সে জন্যই আজকের এই মতবিনিময় সভার আয়োজন।
বদিউল আলম বলেন, রাজনৈতিক সংস্কারের প্রয়োজনে প্রারম্ভে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। সে সাথে গণমাধ্যমকে সম্পূর্ণরূপে স্বাধীনভাবে কাজ করার বিষয়টি নিশ্চিত করতে হবে। কারণ গণমাধ্যমগুলোর ওপর সরকারের করাল গ্রাস রয়েছে। তা থেকে মুক্ত হতে হবে। আর এ জন্য সর্বস্তরের নাগরিকদের ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে। এ কাজটি বেগবান করার জন্যই মূলত সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন সুজনের সৃষ্টি। তিনি এ ক্ষেত্রে সৈয়দপুরের সব নাগরিককে সুজনের সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সুজন সৈয়দপুর উপজেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী (অব:) নুরুজ্জামান জোয়ারদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি ও সময় টিভির নীলফামারী জেলা প্রতিনিধি সাকির হোসেন বাদল, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার একরামুল হক, সাধারণ সম্পাদক এম এ করিম মিস্টার, প্রথম আলো প্রতিনিধি এম আর আলম ঝন্টু, নয়া দিগন্ত ও ফটো বাংলা এজেন্সির প্রতিনিধি মো: জাকির হোসেন, সাপ্তাহিক নীলফামারী চিত্র সম্পাদক মকসুদ আলম, নীল সমাচার নির্বাহী সম্পাদক ওবায়দুল ইসলাম, নর্থ বেঙ্গল অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক মেহেরুন নেসা, বিএনপি নেতা আব্দুল খালেক, পৌর মহিলা কাউন্সিলর জাহানারা বেগম প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন দৈনিক খোলা কাগজ প্রতিনিধি এম এ মোমেন, চ্যানেল এস প্রতিনিধি সাদিকুল ইসলাম সাদেক, দৈনিক দেশের পত্র জেলা প্রতিনিধি শাহজাহান আলীসহ মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, পেশাজীবী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল