২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পর্নো তারকার নাম ব্যবহার করে প্রশ্নপ্রণেতা সেই শিক্ষক সাময়িক বরখাস্ত

-

রামকৃষ্ণ মিশন উচ্চবিদ্যালয়ে দুই পর্নো তারকার নাম ব্যবহার করে প্রশ্নপ্রণেতা সেই শিক্ষককে সাময়িক বরখাস্ত ও শোকজ করা হয়েছে। একই সাথে তাকে আগামী ২৪ এপ্রিলের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে বলা হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার প্রাতিষ্ঠানিক এ সিদ্ধান্তের কথা গতকাল নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন।
অপর দিকে, গত পরশু রাজধানীর তিতুমীর কলেজ কেন্দ্রে শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেছেন, বিষয়টি অনাকাক্সিক্ষত। সরকার বিষয়টি খতিয়ে দেখবে এবং দায়ী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এ সময় শিক্ষাউপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার আরো বলেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। বিষয়টি আমাদের নজরে আসার পরই কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে এবং তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয়া হয়। আজ অফিস খোলার দিনই এ ব্যাপারে প্রতিষ্ঠানিক সিদ্ধান্তে কথা প্রকাশ করা হয়েছে। অভিযুক্ত শিক্ষককে শোকজ নোটিশ পৌঁছানো হয়েছে।
গত বুধবার উক্ত বিদ্যালয়ে অনুষ্ঠিত প্রথম সাময়িক পরীক্ষার বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নে জানতে চাওয়া হয়েছিল ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী ?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পর্নো তারকা মিয়া খালিফার নাম! তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া খলিফা’। এ ছাড়া একই প্রশ্নে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু দেয়া হয়নি) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে প্রশ্নে বলা হয়েছে ভারতীয় বংশোদ্ভূত সাবেক পর্নো তারকা অভিনেত্রী সানি লিয়নের নাম! অপর এক প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়? এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেয়া হয়েছে, তার মধ্যে একটি হচ্ছে ঢাকার বলধা গার্ডেন! তবে নামটি লেখা হয়েছে ‘বলদা গার্ডেন’।
পরীক্ষার পর দিনই প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর পরই ব্যাপক সমালোচনার মুখে রামকৃষ্ণ মিশন উচ্চবিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিলো।


আরো সংবাদ



premium cement