২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : শরীরে ম্যাগনেসিয়াম স্বল্পতায় করণীয়

-

ম্যাগনেসিয়াম হলো এমন এক মৌল, যার ওপর শরীরের প্রায় ৩০০টি বায়োকেমিক্যাল বিক্রিয়া নির্ভরশীল। শরীরে এই মৌলটির ঘাটতি হলে কিছু সমস্যা দেখা দেয়াটাই স্বাভাবিক। যেমন: ম্যাগনেসিয়ামের অভাবে ধমনিতে রক্তসঞ্চালন প্রক্রিয়া ব্যাহত হয়। তাই পেশিতে রক্ত ও অক্সিজেন ঠিকভাবে পৌঁছে না। ফলে পেশি দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। এতে যে সমস্যা হয় তা হলো, আচমকা পেশিতে টান পড়া। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠার সময় পেশিতে টান ধরলে অসহনীয় ব্যথা অনুভূত হয়। এটা হয় শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতির কারণে।
ম্যাগনেসিয়ামের অভাবের আরো একটি প্রধান লক্ষণ হলো রক্তচাপ বৃদ্ধি পাওয়া। ধমনির গতিপথ রুদ্ধ হওয়ায় শরীরে রক্তচাপ বৃদ্ধি পায়। এই রক্তচাপ সমস্যার প্রতিকার করতে না পারলে ভবিষ্যতে হার্টঅ্যাটাক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ম্যাগনেসিয়ামের অভাবে মনের ওপর বিরূপ প্রভাব পড়ে। শরীর অবসাদ এসে ভর করে এবং অ্যাংজাইটি ডিসঅর্ডারের মতো সমস্যা হয়। শরীরে হরমোনের ভারসাম্যও নষ্ট হয় ম্যাগনেসিয়ামের অভাবে। এতে নানাবিধ মানসিক সমস্যা, বিশেষ করে ঘুমের সমস্যায় পড়তে হয়। বিশেষজ্ঞরা বলেন, মন ভালো রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলটি হলো ম্যাগনেসিয়াম। মন ভালো থাকলে ঘুমের সমস্যা হয় না। ম্যাগনেসিয়ামের অভাবে হাড়ের ক্ষয় ও হাড় ভঙ্গুর হয়ে যায়। অস্টিওপোরোসিসের মতো অসুখও হতে পারে এই মৌলটির অভাবে।
এখন প্রশ্ন হলো, কিভাবে ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করা যায়। এ জন্য ডাক্তারের পরামর্শে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট ফুড খাওয়ার প্রয়োজন হতে পারে। তবে দৈনন্দিন খাবার থেকেও শরীরে ম্যাগনেসিয়ামের অভাব দূর করা যায়। এ জন্য প্রতিদিন হলুদ রঙের ফল-ফলাদি যেমন কলা, আনারস, পেঁপে, বাদাম, আমন্ড বাদাম খেতে হবে। খেতে হবে ব্রাউন রাইস, প্রচুর পরিমাণে শিম, মিষ্টি কুমড়া, সবজি ও ডার্ক চকোলেট। জীবনের প্রথম দিকে এসব ফল-ফলাদি ও সবজি খাওয়ার অভ্যাস গড়ে তোলা আবশ্যক। যাতে করে মধ্য বা শেষ বয়সে এসে শরীর ম্যাগনেসিয়ামের অভাবে না পড়ে। কারণ, শেষ বয়সে এই মৌলটির অভাব হলে ফুড সাপ্লিমেন্টের উপরই নির্ভরশীল হতে হয়। তখন খাবার দাবার থেকে এই মৌলটির অভাব আর তেমন পূরণ হয় না। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল