২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মালিবাগ কাঁচাবাজারে আগুন

-

আগুনে পুড়ে ছাই হয়েছে রাজধানীর মালিবাগ কাঁচাবাজার। গতকাল বৃহস্পতিবার ভোরে এই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে দুই শতাধিক দোকান পুড়ে গেছে। আগুনে প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন বাজারের ব্যবসায়ীরা।
ফায়ার সার্ভিস, পুলিশ ও বাজারের ক্ষতিগ্রস্তরা জানান, আনুমানিক ভোর সাড়ে ৫টায় আগুন লাগে। এ সময় বাজারের প্রায় সব দোকান বন্ধ ছিল। প্রথমে নৈশপ্রহরীরা একটি দোকান থেকে ধোঁয়া উঠতে দেখে। কিছুক্ষণের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ করে। সংবাদ পেয়ে বাজারের ব্যবসায়ী ও কর্মচারীরা দ্রুত ছুটে আসেন। ফায়ার সার্ভিসকর্মীদের পাশাপাশি তারাও আগুন নেভানোর চেষ্টা করেন; কিন্তু বাজারের দোকানগুলো টিনশেড হওয়ায় আগুন দাউ দাউ করে জ্বলতে থাকে। এ সময় বাজারের আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ততক্ষণে প্রায় সব দোকানই পুড়ে যায়।
বেলা ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা হতাশায় ভেঙে পড়েছেন। কেউ মাথায় হাত দিয়ে বসে আছেন, আবার কেউ পোড়া মালামালের
স্তূপ থেকে আধাপোড়া জিনিসগুলো উদ্ধার করছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বাজারের পশ্চিম পাশের মুদির দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার সঙ্গে সঙ্গে তা ছড়িয়ে পড়ে পুরো বাজারে। ফায়ার সার্ভিসকে ফোনে জানানো হলে বেশ কয়েকটি ইউনিট দ্রুত এসে আগুন নেভানোর কাজ করে; কিন্তু ততক্ষণে অনেক দোকান পুড়ে যায়।
বাজারের মাছ বিক্রেতা কাজী সিরাজ জানান, তার দোকানে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকার ইলিশ মাছ ছিল। সব মাছ পুড়ে গেছে। এ ছাড়া বাজারের প্রতিটি মুদি দোকানে ৫০-৬০ লাখ টাকার মালামাল ছিল। প্রায় সবটাই পুড়ে গেছে।
বাজার বণিক সমবায় সমিতি কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ নূরুল হক নুরু সাংবাদিকদের জানান, বাজারে ছোট-বড় মিলে ২৬০টি দোকান ছিল। এগুলোর একটিও অবশিষ্ট নেই। মাছ, গোশত, ডিম, গরু, ছাগল, চাল, টিন সবই পুড়ে গেছে। অন্তত ২০টি ছাগল পুড়ে গেছে। নগদ টাকাও পুড়েছে। অন্তত ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি।
ফায়ার সার্ভিসের উপপরিচালক (অপারেশন ও মেইন্টেন্যান্স) দিলীপ কুমার ঘোষ বলেন, ঘটনায় কোনো হতাহত হয়নি। আমরা অনেককেই উদ্ধার করতে পেরেছি। তদন্ত ছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে না। তবে বেশ কিছু দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনের কারণ তদন্ত সাপেক্ষে বলা যাবে।
এদিকে গত বুধবার মধ্যরাতে রাজধানীর যাত্রাবাড়ীর কুতুবখালী এলাকার একটি মাদরাসার নিচতলায় টিভির গুদামে আগুন লাগে। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা ফরহাদ আলম জানান, তাদের ৯টি ইউনিট চেষ্টা চালিয়ে ভোর পৌনে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement