২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ইবনে সিনায় কোমর ও হাঁটু প্রতিস্থাপন অনুষ্ঠানে চিকিৎসকেরা

বাইরে যাওয়ার প্রয়োজন নেই : অনেক জটিল অপারেশন এখানে হচ্ছে

ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতালে সেমিনারে অতিথিরা : নয়া দিগন্ত -

চিকিৎসার জন্য এখন আর বাইরে যাওয়ার প্রয়োজন নেই। আমাদের চিকিৎসক ও সার্জনরা অনেক দক্ষ। অদূর ভবিষ্যতে অন্য দেশ আমাদের দেশে রোগীরা আসবেন চিকিৎসা নিতে। চিকিৎসায় আমাদের অর্জন অনেক। স্বাধীনতার আগে বাংলাদেশে অর্থোপেডিকে একজন সার্জনও ছিলেন না। এখন অনেক জটিল অপারেশন বাংলাদেশের সার্জনেরা করছেন।
গতকাল শনিবার রাজধানীর কল্যাণপুরে ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতালে বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন উপলক্ষে আয়োজিত সেমিনারে দেশের প্রথিতযশা চিকিৎসকেরা এ মূল্যায়ন করেন বাংলাদেশের চিকিৎসা সম্বন্ধে। উল্লেখ্য, ইবনে সিনা মেডিক্যাল কলেজে ২০১৪ সাল থেকে বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন করে আসছে। এ পর্যন্ত ইবনে সিনা ২২১টি কোমর ও হাঁটু প্রতিস্থাপন করেছে বিনামূল্যে। কেবল ওষুধ, ওটি চার্জ ও ইমপ্ল্যান্টের মূল্য বাবদ এক লাখ টাকা লাগে। অপারেশনের জন্য কোনো অর্থ সার্জনেরা নেন না।
ইবনে সিনা ট্রাস্টের সদস্য অধ্যাপক ড. এ কে এম সদরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রমাটোলজি ও অর্থোপেডিক রিহ্যাবিলিটেশনের (পঙ্গু হাসপাতাল) পরিচালক ও বাংলাদেশে অর্থোপেডিক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা: আব্দুল গণি মোল্লা। আরো বক্তব্য রাখেন বিএমএর সাবেক মহাসচিব স্বাস্থ্য অধিদফতরের মেডিক্যাল অ্যাডুকেশনের সাবেক পরিচালক অধ্যাপক ডা: কাজী শহীদুল আলম, বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক ডা: আমজাদ হোসেইন, বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সাধারণ সম্পাদক ডা: ওয়াহিদুর রহমান, ইবনে সিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: নজরুল ইসলাম, ইবনে সিনা মেডিক্যাল কলেজের অর্থোপেডিক বিভাগের অধ্যাপক ডা: রফিকুল ইসলাম। সম্মানিত অতিথি ছিলেন কলকাতা মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা: শুভঙ্কর মুখার্জী।
অধ্যাপক আব্দুল গণি মোল্লা বলেন, দেশে অর্থোপেডিক সার্জন তৈরি করতে সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে অনেক পদ তৈরি করা হয়েছে। সার্জন তৈরি করার জন্য নিটোরে (পঙ্গু হাসপাতাল) ১৫ দিন অথবা ৩০ দিনের সংক্ষিপ্ত কোর্সে ফেলোশিপ করানো হচ্ছে। এসব পদক্ষেপ নেয়ার কারণে এখন শুধু কোমর ও হাঁটু প্রতিস্থাপন নয়, জটিল অপারেশন ঢাকার বাইরেও হচ্ছে।
অধ্যাপক কাজী শহীদুল আলম বলেন, বর্তমান সরকারের সময়ে স্বাস্থ্য ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি অনেক। আমাদের গড় আয়ু এখন ৭২ বছর। তিনি বলেন, বয়স বাড়লে কোমর ও হাঁটুর সমস্যা হবেই। কোমর ও হাঁটু প্রতিস্থাপন করতে আগে ভারতে যেতে হতো, এখন আমাদের দেশেই আরো দক্ষতার সাথে সাশ্রয়ী মূল্যে আমরা তা করে থাকি।
অধ্যাপক আমজাদ হোসেইন বলেন, আমাদের দেশে চিকিৎসা খরচ তুলনামূলক অনেক কম। আমেরিকায় একটি এমআরআই করলে চার থেকে পাঁচ হাজার ডলার (৩৩ থেকে ৪১ হাজার টাকা) লাগে। আমেরিকায় হাঁটু প্রতিস্থাপন করতে লাগে ৪৫ হাজার ডলার (৩৭ লাখের চেয়ে বেশি টাকা)।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. এ কে এম সদরুল ইসলাম বলেন, ইবনে সিনা সব সময় গুণগত মানসম্পন্ন স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। এ ধরনের অপারেশনের মাধ্যমে আমরা তরুণ চিকিৎসকদের প্রশিক্ষিত হওয়ার সুযোগ তৈরি করে দিচ্ছি। ইবনে সিনায় কোমর ও হাঁটু প্রতিস্থাপনে আগে বিদেশী চিকিৎসকেরা থাকতেন। কিন্তু এখন নিজেরাই করতে পারছি। উপস্থিত চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, অর্থোপেডিকের বিষয়ে কোনো ফেলোশিপ চালু করা হলে ইবনে সিনা ট্রাস্ট থেকে সহায়তা দেয়া হবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইবনে সিনা ট্রাস্টের হাসপাতাল সার্ভিসেসের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ডা: মো: ওয়ালিউর রহমান চৌধুরী, ইবনে মেডিক্যাল কলেজের উপপরিচালক ডা: মো: আবুল কালাম আজাদ, ইবনে সিনা ট্রাস্টের জিএম (হেড অব মার্কেটিং) এ এন এম তাজুল ইসলাম, ডিজিএম (অ্যাডমিন) মো: আশরাফুল ইসলাম, করপোরেট মার্কেটিং উইংয়ের ইনচার্জ মো: হাদিউল করিম খান।

 


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল