১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুবর্ণচরে ধর্ষণ : আসামি রুহুল আমিনের জামিন আদেশ প্রত্যাহার হাইকোর্টের

-

নোয়াখালীর সুবর্ণচরে সংসদ নির্বাচনের ভোটের রাতে ধর্ষণের আসামি রুহুল আমিনকে দেয়া জামিন আদেশ প্রত্যাহার (রিকল) করে নিয়েছেন হাইকোর্ট।
আসামিপক্ষের আইনজীবীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে বিভ্রান্ত করার অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার ছুটির দিনে সংশ্লিষ্ট বেঞ্চের বিচারকেরা (বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি এস এম কুদ্দুস জামান) খাস কামরায় বসে আগের আদেশ প্রত্যাহারের (রিকল) সিদ্ধান্ত জানান। এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায় ও অমিত তালুকদার উপস্থিত ছিলেন।
আসামি রুহুল আমিনের আইনজীবী মো: আশেক-ই-রসুলের মোবাইল ফোনে সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তা ফোন দিয়েও পাননি বলে সাংবাদিকদের জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম সাংবাদিকদের বলেছেন, আসামিপক্ষের আইনজীবীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন তারা। সেই সঙ্গে তার বিরুদ্ধে আগামী ২৫ মার্চ আদালত অবমাননার আবেদন করবেন বলেও জানান।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের পর নোয়াখালীর সুবর্ণচরে গৃহবধূকে ধর্ষণের মামলার আসামি রুহুল আমিনকে গত সোমবার জামিন দিয়েছিলেন বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।
তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ সাংবাদিকদের বলেছিলেন, আসামির আইনজীবী রাষ্ট্রপক্ষকে বিভ্রান্ত করেছেন। জামিন আবেদনে উল্লেখ আছে এনএক্স-১৭ নম্বর কোর্টের কথা। অর্থাৎ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের আদালতে আবেদনটি শুনানির জন্য ফাইল হয়েছে। ফলে আবেদনটির অনুলিপি গেছে ওই কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দফতরে। যে দিন জামিন হয় সে দিন আসলে আমরা বুঝতেই পারিনি, কার জামিন হয়েছে। রাষ্ট্রপক্ষ বিষয়টি আদালতের নজরে আনার পর আদালত তৎপর হয়। জামিন আদেশ প্রত্যাহারের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার কার্যালয়ে এ বিষয়ে বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন।
তিনি বলেন, আমাদের কার্যালয়ের পক্ষ থেকে বিচারপতিদ্বয়কে বিষয়টি অবগত করা হলে তারা তাদের চেম্বারে বসে যে জামিন আদেশটি দিয়েছিলেন সেটি তারা প্রত্যাহার করেছেন।
এই আসামির জন্য আদালতকে ভুল বুঝিয়ে যে জামিন হাসিল করা হয়েছিল সেটা বাতিল হয়ে গেল। অন্তর্বর্তীকালীন জামিন আর কার্যকর হল না। আমরা সব জায়গায় জানিয়ে দেবো, যেন আগের আদেশের পরিপ্রেক্ষিতে আসামি জেল থেকে বেরোতে না পারে।
অ্যাটর্নি জেনারেল আসামিপক্ষের আইনজীবীর বিরুদ্ধে আরো অভিযোগ তুলে বলেন, এই মামলায় স্বীকারোক্তিমূলক জবানব›ীদ যেগুলো আছে, ভিকটিমের যে বর্ণনা আছে, সেগুলো আবেদনে সন্নিবেশ না করে আদালতকে ভুল বুঝিয়ে এই আইনজীবী জামিন নিয়েছিলেন। এভাবে জামিন নেওয়া ‘আদালতের সাথে প্রতারণার শামিল’ মন্তব্য করে তিনি বলেন, বিষয়টি আমরা প্রধান বিচারপতির নজরে আনব।
সংশ্লিষ্ট আদালতের কাছে সাবমিশন করব ওই আইনজীবীর বিরুদ্ধে যেন আদালত অবমাননার রুল জারি করা হয়। যে দিন উনারা নিয়মিতভাবে বসবেন সে দিন আদালতে আমি এ প্রার্থনা জানাব। আগামী ২৫ মার্চই আদালতের কাছে এই দরখাস্ত করব। দরকার হলে এ আইনজীবীর বিরুদ্ধে বার কাউন্সিলে দরখাস্ত করা হবে।
প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর সুবর্ণচরের মধ্যবাগ্যা গ্রামে রুহুল আমিনের ‘সাঙ্গোপাঙ্গরা’ স্বামী-সন্তানকে বেঁধে রেখে চল্লিশোর্ধ ওই নারীকে ধর্ষণ করে বলে অভিযোগ এসেছে। এ ঘটনায় ব্যাপক আলোচনা ওঠে দেশজুড়ে। আলোচিত এই মামলায় রুহুল আমিনসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ওই গৃহবধূর স্বামীর করা এই মামলার এজাহারে মোট ৯ জনকে আসামি করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল