২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খরচ কমাতে কুকুর ক্লোন

-

কুকুরের প্রশিক্ষণের সময় ও খরচ কমানোর জন্য চীনের দক্ষিণ-পূর্ব রাজ্য হুনান প্রদেশে একটি কুকুরকে ক্লোন করেছেন সেখানকার বিজ্ঞানীরা। তারা এই ক্লোন করার নাম দিয়েছেন ‘শার্লক হোমস’।
ক্লোন করা ওই কুকুরের নাম কুনজান। একটি পুলিশ স্নাইপার কুকুর থেকে তাকে ক্লোন করেছে বেইজিংভিত্তিক সিনোজেনি বায়োটেকনোলজি কোম্পানি এবং হুনানের একটি কৃষি বিশ্ববিদ্যালয়। আর এই কাজে দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয় সহযোগিতা করেছে বলে জানিয়েছে রাষ্ট্রনিয়ন্ত্রিত পত্রিকা গ্লোবাল টাইমস।
সিনোজেনির ডেপুটি জেনারেল ম্যানেজার ঝাও ঝিয়ানপিং গ্লোবাল টাইমসকে বলেন, পুলিশ-কুকুরের প্রশিক্ষণের সময় কমানোর জন্য এই ধরনের কুকুরের আরো ক্লোন করা সম্ভব হবে। তবে ক্লোন করার খরচ এই ক্ষেত্রে বড় বাধা বলে মনে করেন তিনি।
কর্তৃপক্ষ জানিয়েছে, ক্লোন করা পুলিশ- কুকুর কুনজানের বয়স এখন তিন মাস। তাকে মাদকদ্রব্য খুঁজে বের করা, জণাকীর্ণ পরিবেশ নিয়ন্ত্রণ এবং কোনো কিছুর প্রমাণ খুঁজে বের করার উচ্চ প্রশিক্ষণ দেয়া হবে। যখন এটির বয়স ১০ মাস হবে তখন এটি পরিপূর্ণ একটি পুলিশ- কুকুর হতে পারবে এবং বাকিদের সাথে কাজ শুরু করবে।
হুনান কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন প্রাণী বিশেষজ্ঞ বলছেন, একটি কুকুরকে পরিপূর্ণ প্রশিক্ষণ দিতে প্রায় পাঁচ বছর সময় লাগে এবং খরচ হয় প্রায় পাঁচ লাখ ইয়েন। এরপরও সফলতা আসবে কি না নিশ্চিত বলা যাবে না। তবে একটি পুলিশ- কুকুরকে ক্লোন করতে কত অর্থ খরচ হবে বিজ্ঞানীরা সেটি না বললেও তা পাঁচ লাখ ইয়েন থেকে অনেক কম হবে বলেই ধারণা। রয়টার্স।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল