২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নিরপেক্ষ নির্বাচন যারা হতে দিচ্ছে না তাদের একঘরে করা উচিত : ড. কামাল

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে গণফোরাম আয়োজিত আলোচনা সভা : নয়া দিগন্ত -

অবাধ নিরপেক্ষ নির্বাচন যারা হতে দিচ্ছে না, তাদেরকে একঘরে করা উচিত বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। গতকাল বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী মিলনায়তনে গণফোরামের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।
ড. কামাল বলেন, অবাধ নিরপেক্ষ নির্বাচন সবারই দাবিÑ এ নিয়ে কোনো বিতর্ক নেই এখন। এটা হচ্ছে কি, হচ্ছে না? পাড়ায় মহল্লায় দেখেন যে, কারা এটা হতে দিচ্ছে না? আমি মনে করি, যারা হতে দিচ্ছে না বঙ্গবন্ধুর প্রতি তাদের আনুগত্য নেই। তারা উনার (বঙ্গবন্ধু) কথাকে অমান্য করছে। এদেরকে চিহ্নিত করে একঘরে করা দরকার।
ড. কামাল হোসেন বলেন, এরা বঙ্গবন্ধুর স্বপ্নকে অমান্য করছে। উনার (বঙ্গবন্ধু) যে স্বপ্নের বাংলাদেশ সেটাকে বাস্তবায়িত করার পথে বাধার সৃষ্টি করছে। দেশকে বাঁচাও, রুখে দাঁড়াও এদের বিরুদ্ধে। আমি মনে করি এই কাজটা ইতিবাচক কাজ। নেতিবাচক কিছু করতে বলছি না। ইতিবাচকভাবে ঐক্যের কথা বলছি। আজকের দিনে আমরা ১৬ কোটি মানুষের ঐক্য চাই। বিশেষ করে যারা ঐক্য দেখে ভয় পায় তারা বলছে দেশের মানুষ বিভক্ত। আমি বলব চারি দিকে তাকিয়ে দেখেন। আমি বলব ১৬ কোটি মানুষের মধ্যে একটা বৃহত্তর ঐক্য বিরাজ করছে।
অতিথি সারিতে বসা নেতাকর্মীদের উদ্দেশ প্রশ্ন রেখে তিনি বলেন, বঙ্গবন্ধু সংবিধানের শুরুতে বলেছেন রাষ্ট্র হবে গণতান্ত্রিক। প্রথমেই প্রশ্ন হবে, ১৬ আনা গণতন্ত্র কি আমাদের দেশে চলছে? ‘না’। অবাধ নিরপেক্ষ নির্বাচনÑ এটাকে তো সবচেয়ে বেশি গুরুত্ব উনি (বঙ্গবন্ধু) দিয়েছিলেন। মুক্তিযুদ্ধ যেটা হয়েছিল সেই অধিকারকে রক্ষা করার জন্য। আমাদের দেশে অবাধ নিরপেক্ষ নির্বাচন কি হচ্ছে? কারো সাথে এটা নিয়ে বিতর্ক করার ব্যাপার না। আমরা বলছি, বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল সেটাকে সামনে রাখি, সংবিধানের পাতা খুলে দেখি সেই স্বপ্ন কী ছিল। গণতন্ত্র আছে কি না? ভোটাধিকার ঠিক মতো সবাই প্রয়োগ করতে পারছে কি না? আইনের শাসন আছে কি না?
এ সময়ে ‘না’ ‘না’ বলে উচ্চারণ হলে ড. কামাল বলেন, আমি আনন্দবোধ করতাম যদি ইতিবাচক উত্তর পেতাম। যদি ‘হ্যাঁ’ ‘হ্যাঁ’ উত্তর পেতাম। আমি আর প্রশ্ন করব না কারণ আরো নিরাশ হবো। এ অবস্থা কেন? ৪৭-৪৮ বছর হতে চলেছে স্বাধীনতার। কেন আমাদের শুনতে হচ্ছে, বঙ্গবন্ধু যে স্বপ্ন যেটা সংবিধানে লিপিবদ্ধ করা আছে এক-একটা করে তুলে ধরলে যেন আমরা ‘হ্যাঁ’ ‘হ্যাঁ’ বলতে পারি এ জন্য কী করতে হবে? আপনারা সবাই চাইবেন যে, এক বছর পরে একরকম একটা অনুষ্ঠানে আমি আবার আপনাদের প্রশ্ন করলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে কি না তখন আমরা যেন একটা ইতিবাচক উত্তর পাই, নেতিবাচক উত্তর না পাই।
তিনি বলেন, ৪৮ বছর পরও ‘না’ ‘না’ শুনতে হবে কেন মৌলিক বিষয়ে? গণতন্ত্র রক্ষা করার ব্যাপারে কম জীবন দেয়া হয়নি তো। একাত্তরের আগে দেয়া হয়েছে, একাত্তরে দেয়া হয়েছে, পঁচাত্তরের পরও দেয়া হয়েছে। মানুষ তো কম মূল্য দেয়নি, দিয়ে যাচ্ছে। আমার কথা হলো এত মূল্য দেয়ার পরও এটা কেন আমরা ভোগ করতে পারছি না। নির্ভেজাল গণতন্ত্র, মৌলিক অধিকার, আইনের শাসনÑ এসবকে প্রতিষ্ঠা করার জন্য জনগণ অনেক মূল্য দিয়েছে। বঙ্গবন্ধুও জীবন দিয়েছেন। আমরা যদি বঙ্গবন্ধুকে সত্যিকারভাবে শ্রদ্ধা জানাতে চাই, আমরা সবাই আজকে শপথ নেবোÑ উনি যেসব কাজের আমাদের দায়িত্ব দিয়ে গেছেন, সেই দায়িত্ব পালন করার জন্য আমরা নিজের দায়িত্বকে উৎসর্গ করব। সত্যিকারার্থে আমরা যেন ১৬ আনার গণতন্ত্র ভোগ করতে পারি।
জাতীয় পার্টি নেতার গণফোরামে যোগদান : জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সার্ক আইনজীবী ফোরামের সেক্রেটারি জেনারেল সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মহসিন রশিদ এই অনুষ্ঠানে ড. কামাল হোসেনের হাতে ফুল তুলে দিয়ে গণফোরামে যোগ দেন। ড. কামালও তাকে ফুল দিয়ে বরণ করেন।
গণফোরামের সাংগঠনিক সম্পাদক মোশতাক আহমেদের পরিচালনায় আলোচনা সভায় গণফোরামের নির্বাহী সভাপতি মফিজুল ইসলাম খান কামাল, সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, প্রেসিডিয়াম সদস্য আবু সাঈয়িদ, রেজা কিবরিয়া, মোকাব্বির খান, আমসা আমিন, জগলুল হায়দার আফ্রিক, সিরাজুল হক, কেন্দ্রীয় নেত্রী বাবলী আখতার প্রমুখ বক্তব্য রাখেন।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল