১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
কার্যক্রমের জন্য সম্পূর্ণ প্রস্তুত সংসদ

সাবেক মন্ত্রীদের বেশির ভাগই সংসদীয় স্থায়ী কমিটির দায়িত্বে

-

সবগুলো সংসদীয় স্থায়ী কমিটি গঠন, সংসদের উপনেতা মনোনয়ন এবং সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে একাদশ সংসদ এখন সংসদীয় কার্যক্রমের জন্য পুরোপুরি প্রস্তুত। ইতোমধ্যে তিনটি সংসদীয় কমিটির বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। সংসদে উত্থাপিত হয়েছে তিনটি বিল। এদিকে আওয়ামী লীগ ও মহাজোটের সাবেক মন্ত্রী ও সিনিয়র এমপিদের সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন। অপেক্ষাকৃত তরুণদের দিয়ে মন্ত্রিসভা গঠনের পর সরকারি জোটের সাবেক মন্ত্রী এমপিদের সংসদীয় কমিটির সভাপতি করার মধ্য দিয়ে ভারসাম্য আনার চেষ্টা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। মন্ত্রিসভায় স্থান না পেলেও সিনিয়রদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মো: নাসিম, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, খন্দকার মোশাররফ হোসেনসহ সরকারেরর সাবেক হেভিওয়েটদের সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। জাতীয় পার্টিসহ মহাজোটের শরিকদের কয়েকজনও সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন কয়েকজন।
পর্যায়ক্রমে ৫০টি সংসদীয় কমিটি গঠনের কাজ সম্পন্ন হয় গত ১৩ ফেব্রুয়ারি রাতে। সংসদ শুরুর ১০ কার্যদিবসের মধ্যে মাত্র সাত কর্মদিবসে পর্যায়ক্রমে সংসদীয় কমিটিগুলো গঠন করা হয়। ওই দিন কমিটি গঠন শেষে একে অনন্য নজির ও মাইলফলক হিসেবে আখ্যায়িত করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ৩০ জানুয়ারি সংসদের অধিবেশন শুরুর পর দ্বিতীয় কার্যদিবস তথা ৩ জানুয়ারি থেকে সংসদীয় কমিটি গঠনের কার্যক্রম শুরু হয়। স্পিকার জানান, এসব সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেকটি গঠনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শত ব্যস্ততার মধ্যেও সংসদের বৈঠক চলাকালীন সময়ে সংসদ কক্ষে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্যসহকারে অনেক সময় দিয়ে নিজে হাতে লিখে কমিটি গঠনের কার্যক্রম সম্পন্ন করেন। সংসদ নেতার নিজ হাতে লেখা তালিকাগুলো জাতীয় সংসদের অমূল্য দলিল হিসেবে সংরক্ষিত রাখা হবে বলেও স্পিকার জানান। ইতোমধ্যে সংসদ উপনেতা হিসেবে আবারো মনোনীত হয়েছেন সাজেদা চৌধুরী।
অন্য দিকে সংরক্ষিত মহিলা আসনের ৫০টি আসনের মধ্যে ৪৯টি আসনের নির্বাচন শেষে নির্বাচিতদের শপথগ্রহণ সম্পন্ন হয়েছে। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের জন্য সংরক্ষিত একটি আসন খালি রয়েছে। ঐক্যফ্রন্টের নির্বাচিত আটজন সংসদ সদস্য শপথ নেননি।
বর্তমান সংসদে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটই মূলত সরকারি ও বিরোধীদলের আসনে। এ নিয়ে ৩০ জানুয়ারি সংসদেই ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন তাদের ভূমিকা নিয়ে বিব্রত বলে জানিয়েছিলেন। শরিক জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও তরিকত ফেডারেশন বিরোধী দলের আসনে বসলেও বিরোধী দলের ভূমিকা পালনে সংসদে তাদের জোরালে অবস্থান এখনো দৃশ্যমান নয়। জাতীয় পার্টির দুয়েকজন সদস্য দুয়েকটি জাতীয় ইস্যুতে সংসদে মাঝে মধ্যে পয়েন্ট অব অর্ডারে কিংবা সম্পূরক প্রশ্নে আনলেও তা নিয়ে জোরালো বিতর্ক বা উত্তাপের ঘটনা ঘটছে না। তবে সরকারি দলের সাবেক মন্ত্রীদের মধ্যে তোফায়েল আহমেদও মোহাম্মদ নাসিমকে দুয়েকটি প্রসঙ্গে সংসদে আলোচনা করতে দেখা যায়। সর্বশেষ কমিটি গঠন প্রক্রিয়ার পর সাবেক মন্ত্রী ও সিনিয়র সংসদ সদস্যদের সংসদীয় কমিটির সভাপতি করে সান্ত্ব¡না দেয়ার একটা চেষ্টা হয়েছে বলে আলোচনা লক্ষ্য করা গেছে। আবার কেউ কেউ বলছেন, অপেক্ষাকৃত তরুণ মন্ত্রিসভার বিপরীতে অভিজ্ঞ ও সিনিয়রদের সংসদীয় কমিটির সভাপতি করার মধ্য দিয়ে নিবিড় মনিটরিং ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। সংসদীয় কমিটির সভাপতির মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়ার পরও সাবেক অনেক হেভিওয়েট মন্ত্রীদের মধ্যে তেমন সন্তোষ লক্ষ্য করা যাচ্ছে না বলেও গুঞ্জন রয়েছে।
সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী সংসদীয় কমিটির বেশ গুরুত্ব রয়েছে। সংসদীয় কমিটির যেকোনো মন্ত্রণালয় বা দফতরের কাছে যেকোনো বিষয় জানতে চাইতে পারে এবং যেকোনো বিষয়ে পরামর্শ ও সুপারিশ করার ক্ষমতা রাখে। তবে এসব পরামর্শ বা সুপারিশ মানার বাধ্যবাধ্যতার কোনো বিধান নেই।
সরকারি দলের সিনিয়র সদস্য সাবেক মন্ত্রী আমির হোসেন আমুকে করা হয়েছে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। অন্য দুই হেভিওয়েট মন্ত্রী তোফায়েল আহমেদ ও মতিয়া চৌধুরীকে করা হয়েছে যথাক্রমে বাণিজ্যও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি। মো: নাসিম হয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি। অন্য দিকে ওয়ার্কাস পার্টির সভাপতি সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন ও জাসদের হাসানুল হক ইনুকে যথাযক্রম সমাজ কল্যাণ ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য। বহুল আলোচিত সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান দায়িত্ব পেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির দায়িত্ব। সাবেক এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে করা হয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।
এ ছাড়া উল্লেখযোগ্য যারা সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন তারা হলেন সাবেক রেলমন্ত্রী মজিবুল হক শ্রম ও কর্মসংস্থান, আ ফ ম রুহুল হক বিজ্ঞান ও প্রযুক্তি, রফিকুল ইসলাম বীরোক্তম নৌপরিবহন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আফসারুল আমিন শিক্ষা মন্ত্রণালয়, শেখ ফজলুল করিম সেলিম স্বাস্থ্য ও পরিবহন মন্ত্রণালয়, সাবের হোসেন চৌধুরী পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়, কর্নেল (অব:) ফারুক খান পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়, আনিসুল ইসলাম মাহমুদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়, মেজর জেনারেল (অব:) সুবিদ আলী ভূঁইয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়, আবদুল মতিস খসরু আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, রমেশ চন্দ্র সেন পানিসম্পদ মন্ত্রণালয়, আ ফ ম রুহুল হক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়, আবুল কালাম আজাদ পরিকল্পনা মন্ত্রণালয়, মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মেহের আফরোজ চুমকি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদের কার্যউদেষ্টা কমিটিতেও হেভিওয়েটদের রাখা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল ইসলাম মাহমদ।
ইতোমধ্যে সংসদীয় কমিটিগুলোর বৈঠক শুরু হয়েছে। গত কয়েকদিনে পররাষ্ট্র, নৌপরিবহন ও পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংসদের তিনটি বিলও উত্থাপিত হয়েছে। বিল উত্থাপিত হওয়ার পর পরীক্ষা-নিরীক্ষার কাজটি সম্পন্ন হয় সংসদীয় কমিটিতে।

 


আরো সংবাদ



premium cement