২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
নাইকো মামলার শুনানি আজ

খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির ২ মামলার শুনানি ২০ মার্চ

-

কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা ও ভুল তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে করা দুই মামলায় অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ২০ মার্চ দিন ধার্য করেছেন আদালত। গতকাল পুরান ঢাকার বকশিবাজারে আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত আদালতে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নুর আসামি পক্ষের সময় আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন।
গতকাল আদালতে মামলাটি চার্জ গঠন শুনানির জন্য দিন ঠিক ছিল। এই দুই মামলায় গত বছরের ৩১ জুলাই ঢাকা মহানগর দায়রা জজ থেকে জামিন পান। একই সাথে খালেদা জিয়া অন্য মামলায় কারাগারে রয়েছেন সে বিষয়ে আদালতকে জানিয়ে চার্জ শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও জিয়া উদ্দিন জিয়া। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে অভিযোগ গঠনের শুনানির নতুন তারিখ ধার্য করেন।
গত ৬ জুন প্রকাশিত হাইকোর্টের এক আদেশে বলা হয়, জাতীয় শোক দিবস ১৫ আগস্টে ভুল তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে করা মানহানির মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানা কার্যকর ও জামিন নিষ্পত্তিতে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট ভুল পথে পরিচালিত হয়েছে। একই সাথে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে খালেদা জিয়ার আবেদন দ্রুত নিষ্পত্তি করতে বলেছেন আদালত। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চের এক লিখিত আদেশে এ মন্তব্য করা হয়। গত ৩১ মে খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন আদালত।
২০১৬ সালের ৩০ আগস্ট ভুল তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাবেক যুগ্ম সম্পাদক গাজী জহিরুল ইসলাম খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকা মহানগর হাকিম আদালতে মামলা করেন। এ মামলায় ২০১৬ সালের ১৭ নভেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।
অন্য দিকে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার মহানগর হাকিম আদালতে বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বাদি হয়ে জাতীয় পতাকা অবমাননা মামলাটি করেন। এ মামলায় ২০১৭ সালের ১২ নভেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।
নাইকো মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আবেদনের শুনানি আজ : রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরোনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ জজ আদালতে আজ বুধবার বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো মামলার অভিযোগ গঠনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়ার উপস্থিতিতে অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আসামি পক্ষের আবেদনের আংশিক শুনানি অনুষ্ঠিত হয়। ঢাকার বিশেষ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা নাইকো মামলায় আজ পঞ্চম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হবে। গত ২১ জানুয়ারি এ মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে নিজেই শুনানি করেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ। গত ১২ ফেব্রুয়ারি তিনি শুনানি শেষ করেন। শুনানি অসমাপ্ত অবস্থায় ২০ ফেব্রুয়ারি শুনানির পরবর্তী তারিখ ধার্য করা হয়।
৪২ জনকে পুড়িয়ে মামলার অভিযোগে তদন্ত প্রতিবেদন ২৬ মে
আদালত প্রতিবেদক জানান, সারা দেশে হরতাল-অবরোধে ৪২ জনকে পুড়িয়ে মারার অভিযোগে করা হত্যা ও রাষ্ট্রদ্রোহের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ২৬ মে। গতকাল এ মামলা সংক্রান্তে তদন্তকারী কর্মকর্তা কোনো প্রতিবেদন আদালতে দাখিল করেনি। সেজন্য ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেন মামলার নথি পর্যালোচনা করে উপরি উক্ত মর্মে তারিখ ধার্য করেন।
মামলার অপর তিনজন হলেন : বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ, সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া।
উল্লেখ্য, বিভিন্ন পত্রিকার সংবাদের উদ্ধৃতি দিয়ে মামলার অভিযোগে উল্লেখ করা হয়, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ ও হরতালে গত ২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে এ পর্যন্ত (২০১৫ সালের ২ ফেব্রুয়ারি) ৪২ জনকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়েছে। যাদের মধ্যে গত ২৭ জানুয়ারি ট্রাকচালক আব্দুর রহমান ও বকুল দেবনাথ, ১৩ জানুয়ারি আড়াই বছরের শিশু সাফির ও জেসমিন আক্তার, ১৫ জানুয়ারি স্কুলছাত্র রাজন আলী, বাসচালকের সহকারী তোফাজ্জল ও ট্রাকচালকের সহকারী সোহাগ বিশ্বাস রয়েছেন। ওই দিন আদালত গুলশান থানার অফিসার ইনচার্জকে (ওসি) অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।  

 


আরো সংবাদ



premium cement