২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
অবৈধ সম্পদ অর্জন

স্ত্রীসহ সাবেক উপসচিবের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

-

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক উপসচিব আবু মো: নুরুল ইসলাম ও তার স্ত্রী দিলরুবা খানমের বিরুদ্ধে অভিযোগপত্র দিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার কমিশনের বৈঠকে এ মামলার অনুমোদন দেয়া হয়েছে।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণবকুমার ভট্টাচার্য জানান, শিগগিরই আদালতে মামলার অভিযোগপত্র জমা দেয়া হবে। তিনি জানান, অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণীতে প্রায় ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকার তথ্য গোপনের অভিযোগে ২০১৬ সালের এপ্রিল মাসে দিলরুবা খানমের বিরুদ্ধে মামলা করে দুদক। দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক মো: মনিরুজ্জামান বাদি হয়ে নগরের ডবলমুরিং থানায় মামলা করেন।
দুদক জানিয়েছে, অবৈধ সম্পদ অর্জনের তথ্য পেয়ে ২০১৪ সালে দুদক দিলরুবা খানম ও তার স্বামীকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেয়া হয়। সম্পদ বিবরণী দাখিলের পর দেখা গেছে, স্বামীর নামে তেমন কোনো সম্পদ নেই। কিন্তু স্ত্রীর নামে চট্টগ্রাম নগরে একটি পাঁচতলা বাড়ি আছে। তিনি ওই বাড়ি অর্জনের কোনো বৈধ উৎস দেখাতে পারেননি।
মামলার তদন্ত করেন উপসহকারী পরিচালক নুরুল ইসলাম। তদন্ত শেষে দিলরুবা খানমের স্বামী অবসরপ্রাপ্ত উপসচিব আবু মো: নুরুল ইসলামকেও আসামি করা হয়েছে।
দুদকের তদন্ত প্রতিবেদন বলছে, দিলরুবা খানম নিজ নামে আয়কর নথি অনুযায়ী দুদকে ৪৮ লাখ ৮ হাজার ৬৬৫ টাকার স্থাবর এবং ৫ লাখ ৭৭ হাজার ৮৪০ টাকার অস্থাবর সম্পদের বিবরণী জমা দেন। সম্পদ বিবরণী যাচাই ও মামলা তদন্তের সময় মোট ৮২ লাখ ২৩ হাজার ৭৩ টাকার সম্পদের তথ্য পাওয়া যায়। সে হিসাবে তিনি ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। আয়কর নথিতে তিনি পারিবারিক ব্যয় দেখিয়েছেন ৮ লাখ ৬৩ হাজার ৭৪৫ টাকা। পারিবারিক ব্যয়সহ তার মোট অর্জিত সম্পদ ৯০ লাখ ৮৬ হাজার ৮১৮ টাকা। দিলরুবা খানম একজন গৃহিণী। এই সম্পদ অর্জনের বিপরীতে বৈধ ও গ্রহণযোগ্য কোনো আয়ের উৎস পাওয়া যায়নি।
দুদকের তদন্ত কর্মকর্তা মনে করছেন, তিনি তার স্বামীর অবৈধ আয়ের উৎস নিয়ে নিজ নামে ওই সম্পদ অর্জন করেছেন। অন্যদিকে দিলরুবার স্বামী অবসরপ্রাপ্ত উপসচিব আবু মো: নুরুল ইসলাম চাকরিকালীন অবৈধভাবে অর্জিত অর্থ দিয়ে নিজের নামে সম্পদ অর্জন না করে নিজে অপরাধের দায় থেকে অব্যাহতি পাওয়ার অসৎ উদ্দেশ্যে স্ত্রী দিলরুবা খানমের নামে সম্পদ অর্জন করেছেন। দিলরুবা খানমের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন এবং এই অবৈধ সম্পদ অর্জনে স্ত্রীকে সহযোগিতা করার অভিযোগে আবু মো: নুরুল ইসলামের বিরুদ্ধে দুদক অভিযোগপত্র দিচ্ছে।

 


আরো সংবাদ



premium cement