২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
কংক্রিট সড়ক নির্মাণে বাধা রয়েছে

৮৭ শতাংশ মানুষ নিরাপদ পানি সুবিধার আওতায় : স্থানীয় সরকার মন্ত্রী

-

এলজিআরডি ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, বর্তমানে দেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। সেই হিসাবে দেশে ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা ভোগ করে থাকে। এ ছাড়া দেশের ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ উন্নত লেট্রিনের আওতাভুক্ত, অবশিষ্ট ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। এ হিসাবে বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।
সংসদে প্রশ্নোত্তরে গতকাল আনোয়ারুল আজীমের (ঝিনাইদহ-৪) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
বিটুমিনের পরিবর্তে কংক্রিট সড়ক নির্মাণে প্রতিবন্ধকতা রয়েছে : এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানান, দেশব্যাপী বিটুমিনের পরিবর্তে কংক্রিটের সড়ক নির্মাণের বিষয়টি এখনো পরীক্ষাধীন রয়েছে। এই সড়ক নির্মাণের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে। যেমন : কংক্রিটের রাস্তা নির্মাণের ক্ষেত্রে কনক্রিট ঢালাইয়ের পরে কিউরিংয়ের জন্য পর্যাপ্ত সময় প্রয়োজন এবং ওই সময়ে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। প্রতি কিলোমিটার কংক্রিটের রাস্তা নির্মাণ খরচ বিটুমিনাস রাস্তা নির্মাণ খরচের চেয়ে ২.২ থেকে ২.৫ গুণ বেশি। কংক্রিটের রাস্তা নির্মাণে পাথর ব্যবহার করতে হয়, যা আমদানিনির্ভর এবং এ ধরনের সড়ক নির্মাণে পর্যাপ্ত যন্ত্রপাতির অভাব রয়েছে।
তবে মন্ত্রী জানান, দেশের হাওর ও নিচু এলাকায় যেসব সড়ক বন্যার পানিতে ডুবে যেতে পারে সেসব রাস্তায় এ ধরনের কংক্রিটের রাস্তা নির্মাণ করা হচ্ছে, যা বর্ষাকালে ডুবে থাকে এবং শুকনো মওসুমে সড়ক হিসেবে ব্যবহার করা হয়। এ ছাড়া বাজার এলাকায় ফ্লাক্সিবল পেভমেন্টের যে অংশ দ্রুত পানি নিষ্কাশনের সুবিধার অভাবে নষ্ট হয়, মেরামতের সময় সড়কের সে অংশে রিজিড পেভমেন্ট নির্মাণ করা হয়। বর্তমানে এ কার্যক্রম চলমান রয়েছে।
ঢাকায় ৯৩০ কিলোমিটার সুয়ারেজ লাইনে ৩০ হাজার ঢাকনা : নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাব তাজুল ইসলাম জানান, ঢাকা শহরে ৯৩০কিলোমিটার সুয়ারেজ লাইন আছেÑ যার মধ্যে ৩০ হাজার ঢাকনা আছে। ৩৫০ কিলোমিটার ড্রেনেজ লাইনে প্রায় সাত হাজার ঢাকনা আছে। সবগুলো ম্যানহোলের ঢাকনা বিপদমুক্তভাবে লাগানো। কোনোটি নষ্ট হলে তা তাৎক্ষণিকভাবে প্রতিস্থাপন করা হয়। এ জন্য ঢাকা ওয়াসার ১০টি মডস জোন পরিচালন ও রক্ষণাবেক্ষণে নিয়াজিত আছে এবং সার্বিক তদারকির বিষয়ও তাদের ওপর ন্যস্ত।
ঢাকায় ৪৩টি পার্ক ও চারটি শিশু পার্ক : হাজী মো: সেলিমের (ঢাকা-৭) এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানান, ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনে ৪৩টি পার্ক ও চারটি শিশু পার্ক রয়েছে। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনে ২৩টি পার্ক ও চারটি শিশু পার্ক রয়েছে। অন্য দিকে দক্ষিণ সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন ২০টি পার্ক রয়েছে। পার্কগুলোর উন্নয়নে উভয় সিটি করপোরেশনেরই প্রকল্প চলমান রয়েছে এবং আগামী ২০২১ সালের মধ্যেই কাজ সম্পন্ন হবে বলে জানান।
দেশে গ্রাম পুলিশ ৪৫ হাজার ৭০০ : হাজী সেলিমের অন্য প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা চার হাজার ৫৭১টি। প্রতিটি ইউনিয়ন পরিষদে ১০ জন গ্রাম পুলিশ রয়েছে। সে অনুযায়ী সারা দেশে বর্তমানে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৭১০ জন।

 


আরো সংবাদ



premium cement