২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তারপরও শীর্ষে হুমায়ূন

-

হুমায়ূন আহমেদ নেই তারপরও গ্রন্থমেলায় বিক্রির শীর্ষে রয়েছে হুমায়ূন আহমেদের উপন্যাস। বিক্রেতারা জানান, মেলা শুরুর পর গতকাল পর্যন্ত মেলায় হুমায়ূন আহমেদের উপন্যাসের ক্রেতাই বেশি। এর মধ্যে বেশি বিক্রি হচ্ছে উপন্যাস দেয়াল ও হিমু। গত বছরও শীর্ষে ছিলেন হুমায়ূন। এরপরই বিক্রি হচ্ছে মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ও বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই। জাফর ইকবালের পর রয়েছেন আনিসুল হক ও ইমদাদুল হক মিলন।
প্রকাশকদের মতে মেলায় অনেক উপন্যাস এলেও এদের মধ্যে পুরনো ও জনপ্রিয় লেখক খুবই কম। তাই পাঠকমেলা ঘুরে পছন্দসই বই না পেয়ে শেষে জনপ্রিয় লেখকের নতুন-পুরনো বই কিনেই বাড়ি ফেরেন। তাদের মতে, হুমায়ূন আহমেদ মারা গেলেও তার পাঠক কমেনি। তিনি এখনো শীর্ষে। তাই নতুন করে ছাপা হওয়া পুরনো বইয়ের সংস্করণই বেশি বিক্রি হচ্ছে।
সুবর্ণ প্রকাশনীর রাজু জানান, তাদের স্টলে বিক্রির শীর্ষে হুমায়ূনের হিমু সমগ্র। অবসরের এনামুলও একই কথা বললেন। তিনি জানান, হুমায়ূনের পরই বিক্রি হচ্ছে জাফর ইকবালের সাইন্স ফিকশন।
তাম্রলিপি প্রকাশনের মাহবুব জানান, হুমায়ূনের হিমু ও মিসির আলীর পরই মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সাইক্লোন রয়েছে। জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই ত্রাতিনা বিক্রি হচ্ছে দেদার। সময় প্রকাশনের তমালের মতে, মেলায় উপন্যাস কম নয়। কিন্তু পরিচিত ও জনপ্রিয় লেখকদের বই কম। তাই পাঠক ঘুরেফিরে হুমায়ূনের উপন্যাসই কেনেন।
হুমায়ূন আহমেদের বই সবচেয়ে বেশি বিক্রি করে অন্যপ্রকাশ। এই প্রকাশনীর হাতেম জানান, তাদের স্টলে একচেটিয়া হুমায়ূন আহমদের উপন্যাস বিক্রি হচ্ছে। তবে এর মধ্যে শীর্ষে রয়েছে উপন্যাস দেয়াল।
অমর একুশে গ্রন্থমেলায় এসেছে হুমায়ূন আহমেদের উপন্যাস দেয়াল। এটি প্রকাশ করেছে অন্য প্রকাশ। হাবীব কাইউমের অনুবাদ রেহাম খান, ও মোহাম্মদ হাসান শরীফের অনুবাদ জেরুসালেম। বই দুইটি প্রকাশ করেছে অন্যধারা। এ ছাড়া সাংবাদিক খন্দকার দেলোয়ার জালালীর রক্তাক্ত রাখাইন।
অমর একুশে গ্রন্থমেলায় গতকাল নতুন বই এসেছে ১৩৯টি। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন কবি পিয়াস মজিদ। আলোচনায় অংশগ্রহণ করেন কবি জাহিদুল হক, দিলারা হাফিজ ও তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন মুস্তাফিজ শফি, শোয়াইব জিবরান, মুহাম্মদ শামসুল হক, মলয় বালা। এ ছাড়া ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ। আবৃত্তি, পুঁথিপাঠ, সঙ্গীত ও পালাগান।
আজকের অনুষ্ঠান : বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সুজন বড়–য়া। আলোচনায় অংশগ্রহণ করবেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম ও আনজীর লিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল