২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিন্ডিকেট সভা না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ইউজিসি

২৯ জানুয়ারি মনোনীত সদস্যদের নিয়ে বৈঠক
-

নিয়মিত সিন্ডিকেট সভা না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে কঠোর অবস্থানে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। হাতেগোনা কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনিয়মিত হলেও সিন্ডিকেটের বৈঠক হচ্ছে। কিন্তু বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সিন্ডিকেট সভা হয় না। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০’র সুস্পষ্ট নির্দেশনা লঙ্ঘনকারী এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে ইউজিসি। ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মনোনীত সদস্যদের আগামী ২৯ জানুয়ারি ইউজিসিতে বৈঠকে ডাকা হয়েছে। এসব সদস্যদের সাথে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বৈঠক করবেন। এ বৈঠকে পরবর্তী করণীয় নির্ধারণসহ আরো বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হবে।
এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি গতকাল নয়া দিগন্তকে বলেন, বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সিন্ডিকেট হচ্ছে না, এ বিষয়টি আমাদের বার্ষিক প্রতিবেদনেরও উল্লেখ করা হয়েছে। নিয়মিত সিন্ডিকেট হবে না সেটিকে তো আর বিশ্ববিদ্যালয় বলা যেতে পারে না। আমরা উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে যা করা দরকার, তা করব। কাউকেই ছাড় দেয়া হবে না।
ইউজিসি সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের বিগত টানা দুই মেয়াদে ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে। বর্তমানে দেশে ১০৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এসব কয়টিতে ইউজিসি একজন করে সিন্ডিকেট সদস্য মনোনয়ন দিয়েছে। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের সুস্পষ্ট নির্দেশনা ও শর্ত থাকার পরও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত কোনো সিন্ডিকেট সভা হয়নি। এরূপ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হচ্ছে ১১টি।
ইউজিসি মনোনীত ৯৫ জন সদস্যদের অনেকেই নিয়মিতভাবেই অভিযোগ করেন, বিশ্ববিদ্যালয়গুলো নিয়মিত তাদের বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভা করেন না। তাদের এ ধরনের সভা সম্পর্কেও অবহিত করেন না। তারা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সম্পর্কে অবহিতও নন। জানা গেছে, এ ধরনের অব্যাহত অভিযোগের পরিপ্রেক্ষিতেই ইউজিসি চেয়ারম্যান আগামী ২৯ জানুয়ারি ওই সদস্যদের বৈঠকে ডেকেছেন।
ইউজিসি সূত্র বলছেন, এ বৈঠকের আগে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে তাদের সিন্ডিকেটের বৈঠকে সম্পর্কে ইউজিসিকে অবহিত করতে একটি চিঠি দিয়েছে। চিঠিতে যাদের প্রতিষ্ঠানে এ বৈঠক হয়নি, তারও ব্যাখ্যা চেয়েছে ইউজিসি। গত ১৫ জানুয়ারি ইউজিসির পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ) ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়।
বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে সিন্ডিকেটের কার্যাবলী সম্পর্কে বলা হয়েছে, সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নির্বাহী কর্তৃপক্ষ হিসেবে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যাবলী, প্রশাসনিক কার্যাবলী, সাধারণ ব্যবস্থাপনা তত্ত্বাবধান ও পরিচালনা, অর্থ কমিটি প্রণীত বার্ষিক কর্মপরিকল্পনা ও বাজেট পর্যালোচনা, বোর্ড অব ট্রাস্টিজের অনুমোদনের জন্য সুপারিশ চূড়ান্তকরণ, আইনের বিধানাবলী সাপেক্ষে সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর পদ সৃষ্টি, সৃষ্ট পদের দায়িত্ব-কর্তব্য, চাকরির শর্তাবলী ও বেতন নির্ধারণ, শিক্ষার্থীর ফি নির্ধারণ, নিয়োগ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) কাছে পাঠানো এবং অ্যাকাডেমি কাউন্সিলের সুপারিশক্রম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ও ফলাফল অনুমোদন করবে সিন্ডিকেট।
সিন্ডিকেটের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার সনদপত্র ও সনদপত্রের নিরাপত্তা প্রতীকের তদারকি ও হেফাজত, শৃঙ্খলা নিশ্চিত, শৃঙ্খলাবিরোধী আচরণের প্রতিকার ও শাস্তির জন্য শৃঙ্খলা কমিটির সুপারিশ বা প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত প্রদান, শৃঙ্খলা কমিটির সুপারিশ বা প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত, অ্যাকাডেমিক কাউন্সিলের সুপারিশ বিবেচনা ও সিদ্ধান্ত প্রদান, শিক্ষার্থী নিবন্ধনসহ বিভিন্ন দায়িত্ব।
ইউজিসি সূত্রে বলা হয়েছে, যে সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সিন্ডিকেট হচ্ছে না, তাদের কাছ থেকে লিখিত ব্যাখ্যা নিয়েও ২৯ তারিখের বৈঠকে আলোচনা হবে এবং পরবর্তী করণীয় নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement