১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিটের শুনানি ৩১ জানুয়ারি

-

একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী সদস্যদের শপথগ্রহণের বৈধতা চ্যালেঞ্জে করা রিটের শুনানি আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপক্ষের করা সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ দিন ধার্য করেন।
আদালতে রাষ্ট্র্রপক্ষে রিটের ওপর শুনানি করতে সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় রিট আবেদনের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সাথে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।
নতুন সংসদ সদস্যদের নেয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে গত ৮ জানুয়ারি জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মো: তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে নোটিশটি প্রেরণ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেয়ায় বর্তমানে দু’টি সংসদ বহাল রয়েছে, যা সংবিধানপরিপন্থী। কিন্তু নোটিশের কোনো জবাব না পাওয়ায় গত ১৫ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ রিট দায়ের করেন। পরে গত ১৬ জানুয়ারি রিটটির ওপর শুনানি শেষ হলে ১৭ জানুয়ারি আদেশের জন্য দিন নির্ধারণ করেছিলেন হাইকোর্ট।
কিন্তু রিট আবেদনকারী উপযুক্ত পক্ষ না হওয়ায় আদেশের দিন রিটের আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয়া হয়। এরপর পুনরায় ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন আবেদনটি সংশোধন করে গত ২০ জানুয়ারি শুনানির জন্য হাইকোর্টে উত্থাপন করেন।

 


আরো সংবাদ



premium cement