২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের আশ্রয় দিতে ভারতের প্রতি আহ্বান জাতিসঙ্ঘের

-

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। বাংলাদেশ সীমান্তের জিরো লাইনে আটকে পড়া রোহিঙ্গাদের ব্যাপারে ভারতের সাথে কথা বলবে জাতিসঙ্ঘের এ সংস্থা।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে ইউএনএইচসিআরের নবনিযুক্ত আবাসিক প্রতিনিধি স্টিফেন করিস এ কথা জানান। এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের কাছে তার পরিচয়পত্র পেশ করেন।
ইউএনএইচসিআরের আবাসিক প্রতিনিধি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য রাখাইন এখনো নিরাপদ নয়। রাখাইন পরিস্থিতি প্রত্যাবাসনের অনুকূলে না যাওয়া পর্যন্ত বাংলাদেশ, ভারতসহ যেসব দেশে রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে তাদের সেখানেই থাকতে দেয়ার আহ্বান জানাব। বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতের অংশে অবস্থান করা রোহিঙ্গাদের ব্যাপারে নয়াদিল্লির সাথে কথা বলব।
তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বেচ্ছাপ্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের সাথে কাজ করছে ইউএনএইচসিআর। কক্সবাজারে একাধিক শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের আস্থা অর্জন করে রাখাইনে ফেরত পাঠাতে সহযোগিতা করা হবে। এ ব্যাপারে মিয়ানমার সরকারের সাথে আলোচনা চলছে।
স্টিফেন করিসকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মানবতাকে সমুন্নত রাখতে বাংলাদেশের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে শেখ হাসিনার সরকার একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। তবে বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থান আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে ঝুঁকির মুখে ফেলতে পারে।
রোহিঙ্গা সঙ্কট নিরসনে জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর দেয়া তিন দফা প্রস্তাব, জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের তথ্যানুসন্ধান দলের প্রতিবেদন এবং কফি আনান কমিশনের সুপারিশ অনুযায়ী রোহিঙ্গা সঙ্কটের মূল কারণ সুরাহায় ইউএনএইচসিআরের আবাসিক প্রতিনিধির প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

 


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল