২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বাণিজ্যমেলায় শত শত রোগীকে ফ্রি চিকিৎসা দিচ্ছে ইবনে সিনা

-

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় প্রতিদিন শত শত রোগীকে ফ্রি চিকিৎসা দিচ্ছে দি ইবনে সিনা ন্যাচারাল মেডিসিন ডিভিশন। দু’জন বিশেষজ্ঞ চিকিৎসক এবং প্রয়োজনীয়সংখ্যক জনবল সার্বক্ষণিক ব্যস্ত রয়েছেন রোগীদের প্রেসক্রিপশন এবং স্বাস্থ্য বিষয়ে পরামর্শ দেয়ার কাজ। মেলা উপলক্ষে ১০ শতাংশ ছাড়মূল্যে ওষুধ বিক্রি করছে ন্যাচারাল মেডিসিন জগতের জায়ান্ট এ কোম্পানি। বাণিজ্যমেলায় দর্শনার্থীদের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।
বাণিজ্যমেলার দুই নম্বর গেট দিয়ে প্রবেশ করার পরপরই ডান হাতে প্রথম স্টলটি ইবনে সিনার। প্রিমিয়ার স্টল নম্বর ১৪। স্টলের সামনে প্রদর্শন করা হয়েছে কোম্পানির কিছু ওষুধ। পাশে অপেক্ষমাণ রোগীদের বসার স্থান। আর ভেতরে বসে দর্শনার্থীদের স্বাস্থ্যবিষয়ক ফ্রি পরামর্শ দিচ্ছেন দু’জন বিশেষজ্ঞ ডাক্তার। স্টলের সামনের অংশে ছোট আকারের কয়েকটি নোটিশ বোর্ডে লেখা রয়েছে স্বাস্থ্য বিষয়ে কিছু জরুরি উপদেশ। রাখা হয়েছে ওজন পরিমাপক যন্ত্রও।
আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ইবনে সিনার স্টলে গতকাল এ প্রতিবেদকের কথা হয় স্টলের দায়িত্বে থাকা ডাক্তার মাহফুজ হাসানের সাথে। তিনি জানান, সকাল ১০টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত দু’জন বিশেষজ্ঞ চিকিৎসক নিরবচ্ছিন্নভাবে দর্শনার্থদের বিনা পয়সায় স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিচ্ছেন। অনেকে স্টলের প্রচারপত্র পেয়ে আসছেন আবার অনেকে সুস্থ অবস্থায় মেলায় এসে অসুস্থ বোধ করলে চিকিৎসার জন্য এখানে আসছেন। তারা দু’জনে প্রতিদিন গড়ে ২০০ থেকে ২৫০ জন রোগীকে পরামর্শ এবং প্রয়োজনে প্রেসক্রিপশন দিচ্ছেন বলে জানান ডাক্তার মাহফুজ।
কোন ধরনের দর্শনার্থী পরামর্শ নিতে আসছেন জানতে চাইলে ডাক্তার মাহফুজ হাসান বলেন, খাদ্যাভ্যাসসহ নানান কারণে আমাদের দেশের প্রায় প্রত্যেক মানুষই কমবেশি কোনো না কোনো রোগে ভুগছেন। সাম্প্রতিক বছরগুলোয় নানামুখী প্রচারণায় ন্যাচারাল ওষুধের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। সিনথেটিক মেডিসিনের বিপরীতে মানুষ এখন ন্যাচারাল মেডিসিন গ্রহণ করতে শুরু করেছেন। ফলে যাদের হাতে একটু সময় আছে তারাই আমাদের কাছে আসছেন। বিশেষ করে যাদের উচ্চতার তুলনায় ওজন বেশি কিংবা বাড়তি ওজনের ট্যান্ডেন্সি আছে তারা আসছেন বেশি। তাছাড়া লাইফস্টাইল চেঞ্জজনিত ব্লাড প্রেসার ও ডায়াবেটিসের রোগী, চর্ম ও যৌনযোগে ভুগছেন এমন লোকজন আমাদের কাছে বেশি আসছেন।
হারবাল বা প্রাকৃতিক ওষুধের গুণাগুণ প্রসঙ্গে ডাক্তার মাহফুজ বলেন, সিনথেটিক মেডিসিন রোগীর শরীরে প্রবেশ করানো হলে তাৎক্ষণিকভাবে রোগের চিকিৎসা হলেও ন্যাচারাল মেডিসিনের মতো স্থায়ী কোনো ব্যবস্থা সেখানে নেই। এসব ওষুধে একটা রোগের চিকিৎসা হলেও পার্শ¦ প্রতিক্রিয়ার কারণে নতুন নতুন রোগের সৃষ্টি হয়। কিন্তু ন্যাচারাল মেডিসিন তাৎক্ষণিক চিকিৎসার চেয়ে রোগের কারণ অনুসন্ধানের ওপর গুরুত্ব দেয়। ফলে চিকিৎসা হয় সারা জীবনের জন্য। তাছাড়া এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় মানুষ ক্রমেই হারবাল মেডিসিনের দিকে ঝুঁকছে।
খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে সুস্থ থাকার জন্য রোগীদের কোন ধরনের পরামর্শ দেন জানতে চাইলে ডাক্তার মাহফুজ হাসান বলেন, রোগীদের আমরা সাধারণত স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার পরামর্শ দেই। অধিক তেল-চর্বি পরিহার করে শাক-সবজি এবং দেশী জাতের ফল বেশি খাওয়ার পরামর্শ দেই। যাদের স্থুলতা আছে তাদের নিয়মিত ব্যায়াম এবং হাঁটার কথা বলি। শিশুদের জাঙ্ক ফুড পরিহার করার পরামর্শ দেই। সর্বোপরি ব্যালেন্সড ডায়েটের মাধ্যমে, বিশেষ করে ফরমালিন স্টেরয়েড মিশ্রিত খাবার পরিহার করে সুস্থ স্বাভাবিক জীবন যাপনের কথা বলি।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল