২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মুঘল আমলের মিয়াবাড়ি তিন গম্বুজ মসজিদ

অনন্য স্থাপত্য
-

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাই গাছ ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের রামধন মৌজায় মুঘল আমলের প্রায় আড়াই শ’ বছরের অনন্য নিদর্শন রামধন মিয়াবাড়ি তিন গম্বুজ মসজিদ। উপজেলা সদর থেকে দক্ষিণে প্রায় ৭ কিলোমিটার দূরত্বে একেবারে প্রত্যন্ত এলাকায় নির্মাণ করা হয়েছে এ মসজিদটি। মসজিদটির দৈর্ঘ্য ২৪ হাত। প্রস্থ ৮ হাত। চতুর দিকের গাঁথুনি প্রায় ৪০ ইঞ্চির পুরো ওয়ালের গাথা। মিয়াবাড়ির মরহুম আবদুল জব্বার ওরফে গেন্দু মিয়ার ছেলে আলহাজ কফিল উদ্দিন মিয়া (৮০) জানান, বংশাণুক্রমে তাদের পরিবার ছিল জোদ্দার। এ জন্য ওই সময় তাদের বাড়িতেই নির্মাণ করা হয় এ মসজিদ। মাত্র ৩ শতাংশ জমিতে নির্মিত এ মসজিদ। আগে একটি সারিতেই নামাজ আদায় করতেন নামাজিরা। আস্তে আস্তে এলাকায় লোকসংখ্যা বৃদ্ধির ফলে মসজিদ লাগোয়া ৬ শতাংশ জমি কিনে মসজিদের সাথে বারান্দা দিয়ে নামাজিরা নামাজ আদায় করে আসছেন।
ধারণা করা হয় মসজিদের জন্ম সূত্র আড়াই শ’ বছরেরও বেশি। নির্মাণ উপদান সম্পর্কে দাদার কাছ থেকে শোনা চুন-সুড়কি দ্বারা নির্মিত এ মসজিদটি। মসজিদের ওপর ছাদের দুই পাশে চারটি করে আটটি মিনার রয়েছে। এতে রয়েছে দুইটি জানালা এবং তিনটি দরজা। মসজিদের সাথে বসানো আছে একটি নলকূপ, সেখানে ওজু করে নামাজিরা নামাজ আদায় করে থাকেন। এখানে প্রতি ঈদে জামাত অনুষ্ঠিত হয়।
প্রাচীন স্থাপত্যকলার উজ্জ্বল নিদর্শন দৃষ্টিনন্দন মিয়াবাড়ি তিন গম্বুজ মসজিদ দেখতে এখনো দূর-দূরান্ত থেকে অনেক ধর্মপ্রাণ মুসলমান এখানে আসেন।
মসজিদটি সংস্কারসহ মেরামতের জন্য সরকারিভাবে অর্থ বরাদ্দ করা হলে আরো দৃষ্টিনন্দন হতো বলে জানান এলাকাবাসী।

 


আরো সংবাদ



premium cement