২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : শীতে স্টিম বাথ উপকারী

-

আর্দ্র বাষ্পের উষ্ণতায় স্টিম বাথ করতে হয়। শীতের সময় সব বয়সী মানুষের জন্যই (বিশেষ করে বয়স্কদের জন্য) স্টিম বাথ বেশ উপকারী। চিকিৎসকদের মতে স্টিম বাথ বা বাষ্প গোসল করলে বয়স্কদের কার্ডিও ভাস্কুলার সিস্টেম বা হৃদ-সংবহনতন্ত্র ভালো থাকে। স্টিম বাথের সময় আর্দ্র উষ্ণতায় দেহের হ্মসূক্ষ্ম সূক্ষ্ম রক্তবাহগুলো প্রসারিত হয়। ফলে সহজেই তাতে রক্ত সংবাহিত হতে এবং দেহের বিভিন্ন প্রান্তে অক্সিজেন পৌঁছাতে পারে। এই অতিরিক্ত অক্সিজেনই হৃদযন্ত্র ও শরীরকে সুস্থ ও সতেজ রাখে।
স্টিম বাথের সময় আর্দ্র বাষ্পের প্রভাবে শরীর ও ত্বক ঘামে। এতে লোমকূপগুলো পরিষ্কার হয়। ময়লা ও মরা কোষ পড়ে গিয়ে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। আর্দ্র বাষ্পের প্রভাবে এন্ডরফিন নামের হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোন শারীরিক ও মানসিক চাপ কমাতে সাহায্য করে। স্টিম বাথে সর্দি ও সাইনাসের সমস্যায়ও আরামদায়ক। এতে রক্ত চলাচল বাড়ে। যার প্রভাবে দেহের অতিরিক্ত ফ্যাট পুড়ে ওজন হ্রাস পায়।
স্টিম বাথের বেশি উপকার পেতে স্টিম রুমের উষ্ণতা ১১০ থেকে ১১৪ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখা বাঞ্ছনীয়। এ ছাড়া ঘরের আর্দ্রতা ১০০ শতাংশই যেন বজায় থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement