২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ছুটির দিনে সোনারগাঁওয়ে দর্শনার্থীদের ভিড়

আবহমান বাংলার লোকজ উৎসবে মেতেছে কারুশিল্প মেলা

-

দুই মেয়ে রাইসা ও রাইনাকে নিয়ে নারায়ণগঞ্জ শহরের দেওভোগ থেকে সোনারগাঁওয়ের লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে আসনে গৃহবধূ রাবেয়া মিতু। সাথে তার স্বামী হাসান উল রাকিব। ছুটির দিনে কারুশিল্প মেলা ও লোকজ উৎসবের আনন্দে অংশ নেয়াই উদ্দেশ্য। রাবেয়া মিতু নয়া দিগন্তকে জানান, প্রতি বছর মেলা শুরু হওয়ার পর আমরা ঘুরতে আসি। এবারো দুই মেয়েকে নিয়ে এলাম। শুক্রবার ছুটির দিন তাই মেলার সব স্টল ঘুলে দেখা লোকজ উৎসবে অংশ নিয়ে সন্তানদের আনন্দ দেয়া। মেলার পরিবেশ অত্যন্ত সুন্দর। এখানে ঘুরে ও কেনাকাটা করে মজা পাচ্ছি। সন্তানেরা নাগরদোলায় চড়ল। বায়স্কোপ দেখল। সব মিলিয়ে ছুটির দিনটি এখানে কাটিয়ে ভালো লাগছে।
রাবেয়া মিতুর মতো অনেকেই ছুটির দিনের আনন্দ কাটাতে গতকাল ছুটে গেছেন প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে। মাসব্যাপী শুরু হয়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। দূর-দূরান্ত থেকে দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে ওঠে সোনারগাঁও জাদুঘর।
গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। মেলা চলবে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। গতকাল ছুটির দিনে দর্শনার্থীদের ব্যাপক ভিড় লক্ষ করা গেছে।
দুপুরের পর থেকে ধীরে ধীরে বাড়তে থাকে লোক সমাগম। বিকেলের মধ্যে দেখা যায় মেলায় ব্যাপক ভিড়। শুধু নারায়ণগঞ্জ নয়, বিভিন্ন জেলা থেকেই দর্শনার্থীরা এসেছেন মেলায়।
এবারের মেলার আকর্ষণ গ্রামীণ লোকজ সংস্কৃতির অন্যতম মাধ্যম ভালোবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের বিশেষ প্রদর্শনী। প্রদর্শনী উপলক্ষে গবেষণামূলক একটি ক্যাটালগ প্রকাশ করেছে ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এবারের মেলায় বাজেট ধরা হয়েছে ৭০ লাখ টাকা। অন্যান্য বছরের মতো এ বছরও মেলায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। এ দিকে মেলা উপলক্ষে মেলা চত্বর ও ফাউন্ডেশনের পুরো এলাকায় বর্ণাঢ্যভাবে সাজানো হয়েছে।
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন সূত্রে জানা যায়, এবার মেলাতে বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। তাদের জন্য ৩০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁওয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, নকশি হাতপাখা, মুন্সীগঞ্জের শীতল পাটি, মানিকগঞ্জের তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙ্গামাটি ও বান্দরবানের ক্ষদ্র-নৃগোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশশিল্প, মুন্সীগঞ্জের পটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্পসহ মোট ১৭০টি স্টল রয়েছে।
এ ছাড়াও লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সঙ্গীত, মাইজভাণ্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গায়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মনিপুরী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তি-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী রয়েছে।
সরেজমিনে শুক্রবার দুপুরে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মেলার মাঠে গিয়ে দেখা যায়, মেলার বিভিন্ন স্টলে দর্শনার্থী ও ক্রেতাদের ভিড়। এ ছাড়া মেলায় মুড়ি, মুড়কির দোকান সাজিয়ে বসেছেন দোকানিরা। শুক্রবার বাংলাদেশ লোক ও কারু শিল্প ফাউন্ডেশনের দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ফাউন্ডেশনে আগত দর্শনার্থীরা মেলায় তাদের পছন্দমতো কেনাকাটা সেরেছেন।
মেলায় পরিবার নিয়ে কেনাকাটা করতে আসা মাসুম মাহমুদ জানান, নরসিংদী থেকে দুপুরের দিকে মেলায় এসেছি। এখানে এলে মন ভালো হয়ে যায়। প্রাচীন বাংলার অনেকে স্মৃতি ভেসে আসে। এখানে ঘুরে ও কেনাকাটা করে মজা পাচ্ছি। সন্তানেরা নাগরদোলায় চড়ল। সব মিলিয়ে ছুটির দিনটি এখানে কাটিয়ে ভালো লাগছে।
বন্দর থেকে সন্তানদের সাথে নিয়ে এলেন সানজিদা আফরিন। তিনি নয়া দিগন্তকে জানান, সোনারগাঁও জাদুঘরে মেলা নিয়ে আমরা আগে অপেক্ষা করতাম। কবে শুরু হবে মেলা। দল বেঁধে পরিবার-পরিজন নিয়ে লোকজ উৎসব দেখতে আসতাম। এখন সন্তানদের নিয়ে এসেছি আবহমান বাংলার ঐতিহ্যের সাথে তাদের পরিচয় করে দিতে।  


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের

সকল