২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাণিজ্যমেলায় বিক্রি বেশি গৃহস্থালি পণ্য

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার একটি স্টলে পণ্য দেখছেন ক্রেতারা : নয়া দিগন্ত -

ক্রমেই জমে উঠছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলায় ক্রেতাদের আকর্ষণের কেন্দ্রে রয়েছে গৃহস্থালি পণ্য। বিশেষ করে হাঁড়িপাতিল, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াটার ফিল্টার, ইলেকট্রিক মাল্টিকুকার, প্রেসার কুকার, হটপট, থালাবাটির দোকানগুলোতে ক্রেতাদের ভিড় উল্লেখ করার মতো। পাশাপাশি আছে ঘর সাজানোর নানা পণ্য।
বিভিন্নপর্যায়ের ক্রেতা-বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, রাজধানীতে একেক পণ্যের জন্য একেক মার্কেট থাকলেও সব ধরনের পণ্য পাওয়া যায় কেবল বাণিজ্যমেলায়। এর সাথে বাড়তি আকর্ষণ থাকে ছাড়ের প্রতিযোগিতা। ফলে একটু কম দামে ক্রেতারা পণ্য পেতে অনেকটা উৎসবের আমেজে মাসজুড়ে কেনাকাটা করতে আসেন মেলা প্রাঙ্গণে। মেলা থেকে পণ্য কেনার সুবিধা প্রসঙ্গে মিরপুর থেকে আসা গৃহিণী সাদিয়া বলেন, মেলাতে ছেলে-মেয়েদের নিয়ে ঘোরার কাজটা যেমন হয় তেমনি কিছু কেনাকাটাও থাকে। মেলার বাইরের দোকানে গেলে তো বিক্রেতারা দাম বেশি রাখে। এখানে বেশ ছাড় পাওয়া যায়। যে কারণে এখান থেকে অনেক পণ্যই কেনা হয়।
এবারের বাণিজ্যমেলার বিভিন্ন স্টল ঘুরে লক্ষ করা গেছে অফারের ছড়াছড়ি। বিভিন্ন পণ্যের ওপর ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে মিয়াকো। প্রতিষ্ঠানটির হকিস ব্র্যান্ডের চার পিস বিভিন্ন আকারের নন-স্টিক প্রেসার কুকারের নিয়মিত মূল্য সাড়ে সাত হাজার টাকা। ছাড়ে এই পণ্যগুলো মেলায় বিক্রি করা হচ্ছে তিন হাজার ৭৫০ টাকায়। দোকানটিতে মাইক্রোওয়েভ ওভেনও বিক্রি হচ্ছে ৫০ শতাংশ ছাড়ে। তবে কিছু পণ্য আবার ১০ শতাংশ পর্যন্ত ছাড়েও বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা।
মেলা ঘুরে দেখা যায়, এবারের মেলায় ২০টির মতো স্টল ও প্যাভিলিয়ন রয়েছে, যারা শুধু গৃহস্থালি পণ্য বিক্রি করছে। ডেজিনি নামের একটি দেশী প্রতিষ্ঠানের স্টলে বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, প্রতিষ্ঠানটি ১২টি পণ্য একসাথে প্যাকেজ আকারে বিক্রি করছে। পণ্যগুলোর নিয়মিত দাম ৩৩ হাজার টাকা হলেও মেলায় বিক্রি করা হচ্ছে ২৪ হাজার ৫০০ টাকায়। প্যাকেজের মধ্যে রয়েছেÑ ইতালিয়ান চুলা, ২৮ লিটারের মাইক্রোওয়েভ ওভেন, মাল্টি কুকার, কারি কুকার, রাইস কুকার, স্যান্ডউইচ মেকার, পানির ফিল্টার, পাঁচটি রান্নার হাঁড়ি, ব্লেন্ডার মেশিন ও রুটি মেকার। অনেকে আবার আইটেম পরিবর্তন করেও নিচ্ছেন বলে জানান বিক্রেতারা।
রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ গত ৮ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বরাবরের মতো বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করছে। মাসব্যাপী এই মেলা আগামী ৮ ফেব্রুয়ারি শেষ হবে। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। এবারের বাণিজ্যমেলায় আছে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ছয়টি, বিদেশী প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশী প্রিমিয়াম স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি এবং ফুড স্টল ২২টি। মহিলাদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে ২০টি স্টল।
ইপিবি সূত্রে জানা গেছে, এবারের মেলায় রাখা হয়েছে মা ও শিশুকেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ। থাকছে রেডিমেড গার্মেন্ট পণ্য, হোমটেক্স, ফেব্রিক্স পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য। উঠানো হয়েছে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী। থাকছে খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচারের স্টল। মেলায় বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দেশগুলোর মধ্যে রয়েছেÑ থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।


আরো সংবাদ



premium cement
দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ

সকল