২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

-

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক প্রধান সম্পাদক ও এমডি, বিডি নিউজ২৪ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই। তিনি গত মঙ্গলবার রাত ১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
তিনি দীর্ঘ দিন থেকে কিডনি, লিভার ও ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে ও তিন ছেলেসহ আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও বহু গুণগ্রাহী রেখে গেছেন।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে তার লাশ জাতীয় প্রেস ক্লাবে আনা হলে হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে আজ বৃহস্পতিবার জামালপুরের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
প্রায় সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে আমানুল্লাহ কবীর আমার দেশ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র সম্পাদক, দিনকালের সম্পাদক, বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক, দ্য ইন্ডিপেনডেন্ট ও টেলিগ্রাফের নির্বাহী সম্পাদক, ডেইলি স্টার ও নিউনেশনের বার্তা সম্পাদক ছাড়াও বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন।
শোক : জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সাবেক সদস্য আমানুল্লাহ কবীরের মৃত্যুতে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। নেতৃবৃন্দ শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
আমানুল্লাহ কবীরের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নেতৃবৃন্দ।
গতকাল এক যুক্ত বিবৃতিতে বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে সভাপতি কাদের গণি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম বলেন, আমানুল্লাহ কবীর ছিলেন একজন দেশপ্রেমিক পেশাদার সাংবাদিক। বিশেষ করে ইংরেজি সাংবাদিকতায় তার দক্ষতা ছিল ঈর্ষণীয়। গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার আদায়ে তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। অবিভক্ত ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও পরে সভাপতি হিসেবে তিনি যে আপসহীন ভূমিকা পালন করেছেন তা স্মরণীয় হয়ে থাকবে।
বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
আমানুল্লাহ কবীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী। নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল