২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিরোধী দলের দুই শতাধিক নেতাকর্মী গ্রেফতার

শতাধিকের বিরুদ্ধে মামলা
-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ১২ দিন বাকি থাকলেও বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হামলা ও গ্রেফতার আগের মতোই আছে। গতকাল সোমবারও দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি জামায়াতসহ বিরোধীদলের দুই শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার এবং শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে নতুন করে মামলা দেয়া হয়েছে। এতে করে নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড কোনোভাবেই হচ্ছে না বলে দাবি করছেন বিরোধী দলীয় প্রার্থীরা।
সাতীরা সংবাদদাতা জানান, সাতীরার কলারোয়ায় নির্বাচনী প্রচারণা চালানোর সময় কয়েকজনকে মারধর করার ঘটনায় উল্টো ধানের শীষের প্রার্থী হাবিবুল ইসলাম হাবিবসহ ৪৬ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে থানায় একটি মামলা করা হয়েছে। কেড়াগাছি ইউনিয়ন বিএনপি নেতা মুনসুর আলিকে জোরপূর্বক বাড়ি থেকে তুলে থানায় নিয়ে এসে এই মামলা দায়ের করানো হয়েছে বলে বিএনপি প্রার্থীর অভিযোগ। এ মামলায় ইতোমধ্যে ১৬ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
এ দিকে সাতীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত বিএনপির নেতাসহ গত দুই দিনে ১২৮ জনকে আটক করা হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে গতকাল সোমবার সকাল পর্যন্ত জেলার আটটি থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
আটককৃতদের মধ্যে, সাতীরা সদর থানা থেকে ৩২ জন, কলারোয়া থানা থেকে ২৪ জন, তালা থানা থেকে ১০ জন, কালিগঞ্জ থানা থেকে ১৬ জন, শ্যামনগর থানা থেকে ১৩ জন, আশাশুনি থানা থেকে ১৭ জন, দেবহাটা থানা থেকে ৮ জন ও পাটকেলঘাটা থানা থেকে ৮ জন।
শেরপুর (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার শেরপুরে নাশকতা মামলায় যুবনেতা বায়েজিদ হাসান আল মাহমুদকে (৩০) গ্রেফতার করেছে পুলিশ। রোববার রাতে উপজেলার মির্জাপুর বাজার থেকে তাকে গ্রেফতার করা হয়।
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভীমখালী ইউনিয়নের লাল বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী ও পল্লী চিকিৎসককে গ্রেফতার করেছে জামালগঞ্জ থানা পুলিশ। রোববার রাত প্রায় সাড়ে ১১টায় জামালগঞ্জ থানার এস আই সাইফুল্লা আকন্দ সঙ্গীয় পুলিশ দল নিয়ে লাল বাজার নিজ দোকান থেকে মুদি ব্যবসায়ী চুনু মিয়া (৪৮) ও ছেলাইয়াকে নতুনপাড়া গ্রামে নিজ বাড়ি থেকে একই বাজারের হোমিও প্যাথিক চিকিৎসক ডা: এমদাদুল হককে(৪৫) গ্রেফতার করা হয়েছে।
সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা জানান, নীলফামারীর সৈয়দপুরে ঐক্যফ্রন্ট তথা বিএনপি’র প্রার্থী অধ্যক্ষ মো: আমজাদ হোসেন সরকারের ধানের শীষের পথসভা থেকে বাড়ি ফেরার পথে এক জামায়াত নেতাকে আটক করেছে সৈয়দপুর থানা পুলিশ। রবিবার রাত আনুমানিক ৯ টার দিকে সৈয়দপুর থানার এস আই আব্দুল আজিজ শহরের বাঁশবাড়ী মসজিদ বায়তুস সালাম (টালী মসজিদ) এলাকা থেকে তাকে আটক করেন। আটক জামায়াত নেতার নাম আখতার হোসেন। তিনি পৌর বাংলাদেশ জামায়াতে ইসলামী ১৪ নং ওয়ার্ড সভাপতি।
নড়াইল সংবাদদাতা জানান, নড়াইল-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী কবিরুল হক মুক্তির সমর্থকদের ওপর হামলা মামলার আসামি কালিয়া উপজেলা বিএনপির সভাপতি আনোয়ার হোসেনসহ ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১ মিরসরাই আসনে বিএনপির মনোনিত প্রার্থী নুরুল আমিনের প্রস্তাবকারী ও সমর্থনকারীকে গ্রেফতার করেছে জোরারগঞ্জ থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হলেনÑ উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক গাজী নিজাম উদ্দিন, বারইয়ারহাট পৌর বিএনপির আহ্বায়ক দিদারুল আলম মিয়াজী। গত রোববার বিকেলে চট্টগ্রাম শহর থেকে তাদের আটক করা হয়।
পাইকগাছা (খুলনা) সংবাদদাতা জানান, পাইকগাছা থানা পুলিশ ইউনিয়ন ছাত্রশিবির নেতাকে আটক করেছে। আটক শেখ ফজলুর রহমান (৩২) উপজেলার রাড়–লী ইউনিয়নের শ্রীকণ্ঠপুর গ্রামের বাবর আলী শেখের ছেলে।
জীবননগর (চুয়াডাঙ্গা) সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা-২ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের নির্বাচনী অফিস ভাঙচুর ও নেতাকর্মীকে মারধরের অভিযোগে জীবননগর উপজেলা বিএনপির সাংগাঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান ও দুইজন ইউপি সদস্যসহ চারজন নেতাকে গ্রেফতার করেছে থানা পুলিশ। রোববার এ গ্রেফতার অভিযান পরিচালনা করা হয়।
পাবনা সংবাদদাতা জানান, পাবনা সদর, ঈশ্বরদী ও আটঘরিয়া উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এক উপজেলা চেয়ারম্যানসহ বিএনপি জামায়াতের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
জামায়াত নেতাদের গ্রেফতারের নিন্দা : পাবনা জেলা জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাওলানা জহুরুল ইসলাম, দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নূরে আলম সিদ্দিকী এবং দিনাজপুর-৬ আসনের ২০ দলীয় জোটের মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী এবং দিনাজপুর দক্ষিণ সাংগঠনিক জেলা জামায়াতের আমির মো: আনোয়ারুল ইসলামের সহোদর ছোট ভাই মো: তোফাজ্জেল হোসেনকে ১৭ ডিসেম্বর দুপুরে পুলিশের অন্যায়ভাবে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির এবং সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান।
গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, সরকার জাতীয় সংসদ নির্বাচন বানচালের যে ষড়যন্ত্র শুরু করেছে তারই অংশ হিসেবে জামায়াতের উপরে উল্লিখিত নেতাদের গ্রেফতার করা হয়েছে। আমি এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
পোরশা (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর পোরশা উপজেলার ঘাটনগর ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান শাহকে আটক করেছে পুলিশ। রোববার গভীর রাতে একদল পুলিশ সোমনগর তার নিজ বাসভবনে অভিযান চালিয়ে তাকে আটক করে। পোরশা থানার ওসি শাহিনুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করেন এবং স্পেশাল পাওয়ার অ্যাক্টে আটক করে তাকে গ্রেফতার দেখিয়ে গতকাল জেলহাজতে পাঠানো হয়েছে বলে জানান।
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁ মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়ন বিএনপির দুই নেতাকে আটক এবং নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনায় সংবাদ সম্মেলন করেছেন, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের বিএনপি প্রার্থী পারভেজ আরেফিন সিদ্দিকী। নির্বাচনী অফিস ভাঙচুরে ঘটনার পর থেকে দলীয় নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, ছাতক উপজেলা জামায়াতের নায়েবে আমির উপাধ্যক্ষ মাওলানা আকবর আলী ও সেক্রেটারি মাওলানা সৈয়দ মনসুর আহমদকে আটক করেছে পুলিশ। সোমবার দুপুরে ছাতকের রহমতবাগ এলাকা থেকে থানা পুলিশ তাদের আটক করে।
মিঠাপুকুর (রংপুর) সংবাদদাতা জানান, মিঠাপুকুর থানা পুলিশ গতকাল দিবাগত রাতে অভিযান চালিয়ে মিঠাপুকুর উপজেলার বিভিন্ন স্থানে ১২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। জানা গেছে উপজেলার রতিয়া গ্রামে অভিযান চালিয়ে জামায়াত কর্মী আলমগীর, সুলতান ও আলম, বৈরাতী গ্রামের ইউনুস, ময়েনপুর গ্রামের আশরাফুল, তেকানী মণ্ডলপাড়া গ্রামের রওশন, কৃষ্ণপুর গ্রামের রবিউল, ইমাদপুর গ্রামের একরামুল, চিথলী দক্ষিণপাড়া গ্রামের খোরশেদ, ইমাদপুর ইউনিয়নের সাঈদ মাসুদ ও শঠিবাড়ী গ্রামের টুলু মিয়া এবং ভাংনী গ্রামের ফাকরুল ইসলামসহ জামায়াত ও বিএনপির ১২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুরের নবাবগঞ্জে জামায়াতের উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দিনাজপুর-৬ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী মো: আনোয়ারুল ইসলামের সমর্থনকারী মো: নুরে আলম সিদ্দিকীকে সাদা পোশাকে পুলিশ পরিচয়ে কালো মাইক্রোতে করে উঠিয়ে নিয়ে গেছে বলে তার পরিবার অভিযোগ করেছে। তবে উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতারের বিষয়টি অস্বীকার করেছে পুলিশ।
এদিকে গত রোববার দিবাগত রাত ১টায় নবাবগঞ্জ উপজেলার কুশদহ ইউপির হিলিরডাঙ্গা গ্রাম থেকে ধানের শীষের নির্বাচনী কর্মী মো: আব্দুল আউয়াল মাস্টার ও পল্লী চিকিৎসক আতিয়ার রহমানকে গ্রেফতার করা হয়।
গতকাল সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ধানের শীষ প্রতীকের দুই কর্মীকে গ্রেফতারের কথা স্বীকার করে নবাবগঞ্জ থানার ডিউটিরত অফিসার বলেন, থানায় নাশকতার মামলা রয়েছে। তাই এ দুজনকে গ্রেফতার করা হয়েছে।
রাজবাড়ী সংবাদদাতা জানান, রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন স্থানে গত রোববার রাতে ও গতকাল সোমবার অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের চার নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের গতকাল সকালে অগ্নিসংযোগ, ভাঙচুর ও বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement