১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
প্রায় ২ বছর পর মন্ত্রণালয়ের আদেশ জারি

অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের চাঁদার হার ২ শতাংশ বাড়ল

-

বেসরকারি শিাপ্রতিষ্ঠানের শিক ও কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড এবং বেসরকারি শিাপ্রতিষ্ঠান শিক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের চাঁদার হার বৃদ্ধি করা হয়েছে। শিক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ডের চাঁদার হার ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৬ শতাংশ এবং শিক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের চাঁদার হার ২ শতাংশ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করা হয়েছে। বেসরকারি শিক্ষকদের আপত্তি ও তীব্র প্রতিবাদের পরও গতকাল শিক্ষা মন্ত্রণালয় থেকে এ আদেশ জারি করা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষক সংগঠনগুলোর নেতাদের সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৯ এপ্রিল ওই আদেশ জারি করার আগে অবসর সুবিধা বোর্ড এবং কল্যাণ ট্রাস্টের এক বৈঠকে সরকার সমর্থক শিক্ষক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। কিন্তু বৈঠকের পর সব শিক্ষক নেতা এর বিরোধিতা করেন এবং শিক্ষক নেতাদের ও সংগঠনের আপত্তির মুখে ২০১৭ সালে ১৯ এপ্রিলের জারি করা আদেশ স্থগিত করা হয়েছিল। দেশব্যাপী নির্বাচনী ডামাডোলের মধ্যে গতকাল এ আদেশ কার্যকর করার আদেশ জারি করা হলো। এ ব্যাপারে শিক্ষক নেতাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।
ওই আদেশ জারি করে আগামী ১ জানুয়ারি-১৯ থেকে চাঁদার হার বাড়ানোর নির্দেশনা বাস্তবায়নে নির্দেশ দিয়ে শিা মন্ত্রণালয় গতকাল (১৭ ডিসেম্বর-১৮) একটি এসআরও জারি করা হয়। অবসর ও কল্যাণ ট্রাস্টের সদস্য সচিবদের এ ব্যাপারে চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব মো: কামরুল হাসান স্বারিত চিঠিতে বলা হয়, ২০১৭ সালের ১৯ এপ্রিল বেসরকারি শিাপ্রতিষ্ঠানের শিক কর্মচারীদের অবসর সুবিধা বোর্ডের চাঁদার হার ৪ শতাংশ থেকে ৬ শতাংশ এবং বেসরকারি শিাপ্রতিষ্ঠান শিক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের বর্ধিত চাঁদার হার ২ শতাংশ থেকে ৪ শতাংশে উন্নীতকরণ সংক্রান্ত পরিপত্র জারি করেছে শিা মন্ত্রণালয়। চিঠিতে এ পরিপত্র অনুয়ায়ী নির্দেশনা আগামী ২০১৯ সালে ১ জানুয়ারি থেকে বাস্তবায়ন করতে বলেছে শিা মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement
অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’ রংপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়ার আভাস

সকল