২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মরে গেলেও নির্বাচন বর্জন করব না

ইসিতে বৈঠক শেষে ড. কামাল
-

মরে গেলেও নির্বাচন বর্জন করব না। আমার লাশ নিয়ে যাবে ভোট দিতে। আমি মরে গেলেও আমার আঙুল তো থাকবে। আঙুল ভোট দিব বলে কড়া ভাষায় মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, নির্বাচন হবে। সারা দেশে ত্রাসের রাজত্ব চলছে। কাউকে নির্বাচনী প্রচারণা করতে দেয়া হচ্ছে না।
আগারগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনে গতকাল পূর্ণ কমিশনের সাথে আড়াই ঘণ্টা বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন। বৈঠকে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেনÑ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মিন্টু, গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরী, এফবিসিসিআই সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু, গণফোরামের সুব্রত চৌধুরী ও জগলুল হায়দার। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে অন্যান্য কমিশনার ছাড়াও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। এ সময় ঐক্যফ্রন্টের প থেকে চার পৃষ্ঠার একটি অভিযোগপত্র সিইসিকে দেয়া হয়।
সাংবাদিকদের ড. কামাল বলেন, ইলেকশন হতে হবে। তারা (আওয়ামী লীগ) যদি এ ধরনের ঘৃণ্য আক্রমণ অব্যাহত রাখে তাহলেও আবেগবশত আমরা নির্বাচন বর্জন করব না। আমার লাশও করবে না। তিনি বলেন, আমরা উনাদের (ইসি) তথ্যপ্রমাণ সহকারে দুঃখপ্রকাশ করে বললামÑ পুরো দেশের উত্তর-দণি সব জায়গা থেকে এ সংক্রান্ত অভিযোগগুলো পেয়েছি। প্রার্থীরা আক্রান্ত হচ্ছেন। যারা নির্বাচনের কাজে নেমেছে তাদের ওপরই আক্রমণ হচ্ছে। কেউ পোস্টার লাগাতে পারছেন না। বক্তব্য রাখতে পারছেন না। বিভিন্ন জায়গায় একটা ত্রাসের রাজত্ব সৃষ্টি করা হচ্ছে। যারা নির্বাচন করার জন্য এগিয়ে এসেছেন তাদের নিরুৎসাহিত করার জন্য এসব করা হচ্ছে। এটা খুব ভয়াবহ।
তিনি বলেন, আমার তো ৫৫ বছরের অভিজ্ঞতা আছে। বঙ্গবন্ধুর নির্বাচনী এজেন্ট ছিলাম ৭০ এ। তখন থেকে এখন পর্যন্ত সব নির্বাচনের ভালো-মন্দ দেখেছি। কিন্তু এ অবস্থা কোনো দিন দেখিনি। যারা প্রার্থী আমরা তাদের লিখিত তালিকা দিয়েছি। বেশ কিছু কেস, যেখানে সময় স্থানের ছবি দিয়েছি। গুলিবিদ্ধ ব্যারিস্টার খোকন, রোমানার ছবি দিয়েছি। একজন দুই চোখ হারিয়েছেন সেই মহিলার ছবি দিয়েছি। আ স ম আবদুর রবের ভাঙা গাড়ির ছবিও আমরা দিয়েছি। তিনি দাবি করেন, এসব ঘটনার কিছু কিছুতে সিইসি বিব্রত হয়েছেন। বিব্রতবোধ করা যথেষ্ট নয়। আমরা তাদের বলেছি, এখনই আপনারা ইনকোয়ারি চান, একদিনের মধ্যে রিপোর্ট নেন, পদপে নেন। যাতে বুঝতে পারি নির্বাচন কমিশন দেশকে মুক্ত করতে চায়, যাতে অবাধ সুষ্ঠু নির্বাচনের ন্যূনতম পরিবেশ আমরা পাই।
ঐক্যফ্রন্ট নেতা বলেন, একটি মাত্র দলের পোস্টার ছাড়া অন্য কোনো দলের পোস্টার দেখা যায় না। এটা আমি জীবনে দেখিনি। শুধু একদলের পোস্টার থাকে, অন্য দল মাঠে নামতে পারে না। আমি যতদিন বেঁচে থাকব এ কথাগুলো বলে যাব। আপনাদের সামনে বলব, মানুষের সামনে বলব। প্রতিকার দাবি করব। মানুষের ভোটাধিকারের ও মতার কথা বলব। তিনি বলেন, আগামী ৩০ তারিখের পর ইনকোয়ারির কোনো অর্থ থাকবে না। একদিনের মধ্যে রিপোর্ট চেয়ে পরশুর মধ্যে পদপে নেয়া উচিত, সেটা আমরা মনে করি। সংবিধান অনুযায়ী ইসির মতা আছে। কিন্তু উনারা প্রয়োগ করছেন না। কেন করছেন না, এটা আপনারা জানতে চান তাদের কাছে।
সেনাবাহিনী সম্পর্কে এক প্রশ্নের জবাবে আসম রব বলেন, আজ থেকেই আমরা সেনাবাহিনী মোতায়েনের কথা বলেছি।
লিখিতভাবে তারা ২৬টি ঘটনা বিস্তারিতভাবে তুলে ধরেন ইসির সাথে বৈঠকে। ১৪ জন প্রার্থী হয়রানিমূলক মামলায় এখন কারাবন্দী রয়েছেন। এরা হলেনÑ মাওলানা আবদুল হামিদ, মো: আবু সাঈদ চা^দ, মো: মনোয়ার হোসেন, আবুল কালাম আজাদ, মুহাদ্দিস আবদুল খালেক, গাজী নজরুল ইসলাম, সুলতান সালাহ উদ্দিন টুকু, এ কে এম ফজলুল হক মিলন, খায়রুর কবীর খোকন, এস এম জিলানী, মনিরুল হক চৌধুরী, ডা: শাহাদাত হোসেন, আনম শামসুল ইসলাম ও এ এইচ এম হামিদুর রহমান আজাদ।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল