২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে মাথাব্যথা নেই ইসির

সারা দেশে প্রার্থী-কর্মীদের ওপর চলছে হামলা; থামছে না গ্রেফতার; প্রচারণায় গুলি চালাচ্ছে পুলিশ
-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণাকালে সারা দেশে ঐক্যফ্রন্টের প্রার্থীদের ওপর হামলার পর হামলা হচ্ছে। হামলাকারীদের গ্রেফতার না করে উল্টো আহত কর্মীদের গ্রেফতার করছে পুলিশ। কয়েকটি নির্বাচনী এলাকায় প্রচারণার সময় প্রার্থীদের ওপর পুলিশ গুলি ছুড়েছে। প্রার্থীদের প্রচারণায় নিরাপত্তাব্যবস্থা না করে গুলি করলেও নির্বাচন কমিশন (ইসি) কোনো পদক্ষেপ নিচ্ছে না। ক্ষমতাসীন দলের প্রার্থীরা আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালালেও হামলা গ্রেফতারের ভয়ে বের হতে পারছেন না ঐক্যফ্রন্টের প্রার্থীরা। বিষয়গুলো গণমাধ্যমে ফলাও করে প্রচার ও প্রকাশিত হলেও লেভেল প্লেয়ি ফিল্ড নিয়ে মাথাব্যথা নেই ইসির। সিইসি বলছেন, নির্বাচনে সবার জন্য সমান অধিকার নিশ্চিত রয়েছে।
এ বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম সাখাওয়াত হোসেন বলেছেন, নির্বাচন কমিশন তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছে না। তারা একটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে পারছে না। প্রধান নির্বাচন কমিশনার দুঃখিত মর্মাহত বলতে পারেন না। আমাদের নির্বাচন কমিশন প্রতিবেশী নেপাল, ভুটান থেকেও খারাপ অবস্থায় আছে। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। রাজনৈতিক দলগুলো যেভাবে চলছে প্রতিষ্ঠানগুলোকেও সেভাবে চালানোর চেষ্টা চলছে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, দেশে সহিংসতার যে পরিস্থিতি চলছে তাতে জাতি শঙ্কিত। আসন্ন নির্বাচন ইসিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য একটি পরীক্ষা। তাদের এ পরীক্ষায় উত্তীর্ণ হতে নির্বাচনপ্রক্রিয়া বিশ্বাসযোগ্য হতে হবে। ভোটাররা যাতে স্বাধীনভাবে ভোট দিতে পারেন তা নিশ্চিত করতে হবে।
সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজীব উল আলম বলেন, সন্ত্রাসী হামলায় বিভিন্ন জায়গায় আওয়ামী লীগ ও বিএনপি উভয়পক্ষের নেতাকর্মী মার খেয়েছে। উভয়পক্ষকে এ ধরনের হামলা থেকে নিরুৎসাহিত করার জন্য নির্বাচন কমিশনের উচিত হবে দোষীদেরকে আইডেন্টিফাই করে একবার আইনের আওতায় নিয়ে আসা। মির্জা ফখরুল ইসলামের ওপর হামলার বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন বিব্রতবোধ করছেন। তার মানে তারাও এ ধরনের হামলাকে সমর্থন করেন না। তবে ইলেকশন কমিশনের পক্ষ থেকে এটার যদি কোনো ব্যবস্থা না নেয়া হয়, তাহলে উভয়পক্ষই উৎসাহ পেয়ে যাবে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচনে সব রকমের পক্ষপাতিত্ব শুরু করেছে সরকার এবং আমরা কখনো এই ধরনের নির্বাচনী পরিবেশ দেখিনি। নজিরবিহীনভাবে সরকার বিরোধী দলের নেতাকর্মী ও প্রার্থীদের গ্রেফতার করছে। মিথ্যা মামলা দিচ্ছে। প্রার্থীদের নির্বাচন থেকে বিরত রাখার চেষ্টা করছে।
গতকাল নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের সাথে সাক্ষাৎ করে অভিযোগ জানান বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান।
সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, বিএনপির কোনো প্রার্থী ঢাকায় এখনো প্রচারণায় নামতে পারেননি। পুলিশ যেন আমাদের প্রতিপক্ষ। তারা আমাদের মাঠে থাকতে দিচ্ছে না। ২০১৪ সালের মতো আবারো একতরফা নির্বাচন করতে চাচ্ছে সরকার।
তিনি বলেন, নির্বাচন কমিশনের সাথেই আমরা দেখা করতে এসেছিলাম। কিন্তু তারা না থাকায় ইসি সচিবের সাথে দেখা করে লিখিত অভিযোগ দিয়েছি। সচিব জানিয়েছেন, আমাদের অভিযোগগুলো কমিশনের কাছে তোলা হয়, কমিশনে আলোচনা করে ব্যবস্থা নেয়া হয়। আমরা বলেছি পুলিশ তো কমিশনের কথা শুনছে না। নির্বাচন কমিশন সম্পূর্ণ একটা পাপেট। তাই আমাদের কথা হলো এই মুহূর্তে সেনাবাহিনীকে মাঠে নামাতে হবে।
লিখিত অভিযোগপত্রে বিএনপি প্রার্থী মির্জা আব্বাস, মাহবুব উদ্দিন খোকন, গোলাম মাওলা রনির স্ত্রীর ওপর হামলাসহ বিভিন্ন নির্বাচনী এলাকায় দলের নেতাকর্মীদের নামে মামলা, গ্রেফতার ও হয়রানির বিষয় তুলে ধরা হয়। একই সাথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ‘অপতৎপরতা’ এবং আওয়ামী সন্ত্রাসীদের আক্রমণ অবিলম্বে বন্ধের নির্দেশ দেয়ার দাবি করা হয়।

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল