২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বব্যাংকের কাছ থেকে ঋণ পাওয়া যাবে তিন বছরে ৭৫ কোটি ডলার

কর্মসংস্থান নিয়ে উদ্বিগ্ন অর্থমন্ত্রী
-

আগামী তিন বছরে বিশ্বব্যাংক বাংলাদেশকে ৭৫ কোটি মার্কিন ডলার ঋণ দেবে। এই ঋণের প্রথম কিস্তির ২৫ কোটি ডলার গতকাল অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। এই অর্থ গুণগত কর্মসংস্থান সৃষ্টিতে চলমান সংস্কার কার্যক্রমে ব্যবহার করা হবে।
এ ঋণের বিষয়ে গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের ইতিহাসে একবারে এত ঋণ বিশ্বব্যাংক আর কখনোই দেয়নি। এই ঋণের শিরোনাম হচ্ছে- ‘কর্মসংস্থান কর্মসূচিভিত্তিক নীতি কৌশল ঋণ সহায়তা’। বাজেট সহায়তা হিসেবেও এই ঋণ ব্যবহার করা যাবে। তিনি বলেন, আমাদের সমস্যা হচ্ছে কর্মসংস্থান নিয়ে। এই সমস্যা তিন বছরে কিছুটা বেড়েছে। প্রবৃদ্ধির সাথে কর্মসংস্থান মেলানো যাচ্ছে না। সাংবাদিকেরা এ সময় প্রশ্ন করেন, এটা কী ‘জবলেস গ্রোথ’ হচ্ছে কিনা। জবাবে অর্থমন্ত্রী বলেন, না এটি জবলেস গ্রোথ না এটি ‘লেস জব গ্রোথ।’ এ সময় অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুল রউফ তালুকদার উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে কর্মসংস্থানের হার তুলনামূলকভাবে কমে গেছে যা আমাদের জন্য উদ্বেগের বিষয়। কর্মসংস্থান সৃষ্টির জন্য এই প্রকল্পের আওতায় এখন নানা ধরনের নীতি নেয়া হবে।
এদিকে এই ঋণের বিষয়ে বিশ্বব্যাংকের পক্ষ থেকে গতকাল বলা হয়েছে, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বে¡ও সাম্প্রতিক বছরগুলোতে কর্মসংস্থান সৃষ্টির গতি ধীর হয়েছে এবং যা তৈরী পোশাক খাতে প্রায় স্থবির হয়ে আছে। কর্মসংস্থান বৃদ্ধির হার ২০০৩-১০ সাল সময়কালের ২ দশমিক ৭ শতাংশ থেকে কমে ২০১০-১৬ সময়কালে এক দশমিক ৮ শতাংশ হয়েছে। নারী, পিছিয়ে থাকা অঞ্চলের শ্রমিক এবং তরুণেরা গুণগত মানের কর্মসংস্থানে প্রবেশের ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়ছে। জলবায়ু পরিবর্তন কর্মসংস্থানের চ্যালেঞ্জকে আরো বাড়িয়ে দিচ্ছে, যার মোকাবেলায় অকৃষি খাতে উল্লেখযোগ্য হারে কর্মসংস্থান বাড়ানোর প্রয়োজন।
এ বিষয়ে বাংলাদেশ, ভুটান ও নেপালে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ প্রবৃদ্ধি ত্বরানিত করা ও দারিদ্র্য কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু কর্মসংস্থান বৃদ্ধির হার অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে সমানতালে এগোয়নি। বাংলাদেশের জন্য অধিকতর এবং গুণগত কর্মসংস্থান সৃষ্টি, উচ্চ মধ্যম আয়ের মর্যাদায় উন্নীত হওয়ার একটি পূর্বশর্ত।
তিনি আরো বলেন, এ জন্য প্রতি বছর শ্রমশক্তিতে যুক্ত হওয়া ২২ লাখ তরুণের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে এবং শ্রম বাজারে আরো বেশি নারীকে আকৃষ্ট করতে হবে। এই অর্থায়নটি বাণিজ্য ও বেসরকারি বিনিয়োগ উজ্জীবিত করার সংস্কারে, শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা জোরদার ও পিছিয়ে পড়া জনসংখ্যার কর্মসংস্থানে সহায়তা করবে। আশা করা হচ্ছে, বহুমুখী উৎপাদন খাতগুলোতে বড় আকারের কর্মসংস্থান সৃষ্টিতে এই সংস্কার কর্মসূচি বিনিয়োগ পরিবেশের উন্নতি, ব্যবসায় করার ক্ষেত্রে বাধা দূর করা এবং কাস্টমসের আধুনিকায়ন ও বাণিজ্য সহজীকরণে সহায়তা করবে। শ্রমিকদের সুরক্ষায় এ কর্মসূচি শ্রম আইনের সংশোধনীগুলো বাস্তবায়নে ও পেনশন কর্মসূচির সংস্কারে সহায়তা করবে।
বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) বাংলাদেশকে ৩০ বছর মেয়াদি এই ঋণ দেবে। এর গ্রেস পিরিয়ড পাঁচ বছর এবং ঋণের সুদের হার ২ শতাংশ।
উল্লেখ্য, গত প্রায় ১০ বছরে বাংলাদেশে এটি বিশ্বব্যাংকের প্রথম নীতি-কৌশল ঋণ সহায়তা। সরকার কলকারখানা প্রতিষ্ঠা ও দেশী-বিদেশী বিনিয়োগের প্রতিবন্ধকতা দূরীকরণে পুরনো আইন সংশোধন বা পরিবর্তন করে নতুন আইন, নীতি প্রণয়ন করেছে। এরই মধ্যে সরকার ওয়ান স্টপ শপ আইন, ২০১৮, শ্রম আইন (সংশোধন), ২০১৮, ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ড আইন, ২০১৮ এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ প্রণয়ন করেছে। নতুন কাস্টম আইন, ২০১৮ মন্ত্রিসভায় অনুমোদনের পর জাতীয় সংসদে পেশ করা হয়েছে। শিশু দিবাযতœ কেন্দ্র আইন, ২০১৮ এবং কোম্পানি আইন (সংশোধন), ২০১৮ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। জাতীয় পরিবেশ নীতি, ২০১৮ প্রণয়ন করা হয়েছে। সরকারি চাকরিজীবীদের পৃথক পেনশন অফিস প্রতিষ্ঠা করে সব নাগরিকের জন্য একটি সার্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের প্রস্তুতি চলছে।
ব্যবসায়-বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ আধুনিকায়ন, শ্রমিকের অধিকতর সুরক্ষা নিশ্চিত করা ও সব শ্রেণীর মানুষের কর্মে অধিকতর প্রবেশে বাংলাদেশ সরকার গৃহীত উপরোক্ত আইন, বিধি ও নীতি-কৌশল সংস্কারের উদ্যোগকে সমর্থন জানিয়ে তা বাস্তবায়নে এ ঋণ অনুমোদন বর্তমান সরকারের প্রতি বিশ্বব্যাংকের আস্থার বহিঃপ্রকাশ। এর মাধ্যমে বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের অংশীদারীত্বমূলক সম্পর্ক আরো গভীর হবে বলে সরকার মনে করে।

 


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল