২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মহাজোট ও ঐক্যফ্রন্টে লড়াই হবে হাড্ডাহাড্ডি

সুনামগঞ্জ-১ আসন
-

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে হাওরবেষ্টিত প্রাকৃতিক সম্পদে ভরপুর সুনামগঞ্জ-১ (জামালগঞ্জ-ধর্মপাশা-তাহিরপুর ও মধ্যনগর) আসনে বিএনপির মনোনয়ন কে পাচ্ছেন এ নিয়ে চলছে তুমুল আলোচনা। বিএনপির শান্তিপ্রিয় ধারাবাহিক আন্দোলন কর্মসূচির মাঝেও মনোনয়নপ্রত্যাশীরা নির্বাচনী মাঠে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চালিয়ে তাদের প্রার্থিতার কথা জানান দিচ্ছেন। রাজনৈতিক কর্মসূচি ছাড়া সম্ভাব্য প্রার্থীরা ব্যানার, ফেস্টুন, পোস্টার, ফেসবুকসহ সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে ভোটারদের কাছে বারবার যাচ্ছেন। তাদের মধ্যে বেশ ক’জন দলীয় মনোনয়ন পেতে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে কয়েক বছর আগে থেকেই ব্যাপক লবিং করে যাচ্ছেন। দলীয় আন্দোলন-সংগ্রামে তাদের ভূমিকা ছিল দর্শনীয়। মনোনয়ন দৌঁড়ে কে কাকে টপকে যাবে এ জন্য চলছে এখন প্রাণান্তকর প্রচেষ্টা। ঐক্যফ্রন্টের সিলেটের প্রথম প্রচার জনসভার পর থেকেই হিসাব-নিকাশ অনেকটা পাল্টে গেছে। স্বাধীনতার পর থেকে সুনামগঞ্জ-১ অসন কোনো দলই এককভাবে দখলে রাখতে পারেনি। বিগত সংসদ নির্বাচনগুলোতে নানান মেরুকরণ হয়েছে এই আসনে। বিজয়ের মুকুটেরও হয়েছে পালা বদল।
বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা দলীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করে তা জমা দিচ্ছেন। মনোনয়ন দৌড়ে সব নেতা এখন ঢাকায়। দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে থেকেই দলীয় নীতিনির্ধারকদের সাথে কথা বলে বর্তমানে বিএনপি রাজনীতি অনেকটা নিয়ন্ত্রণ করছেন। লন্ডন থেকেই ঐক্যফ্রন্টের তেৃবৃন্দের সাথে সমন্বয় করে আগামী সংসদ নির্বাচনের প্রার্থী ঠিক করতে যাচ্ছেন। এ কারণেই সুনামগঞ্জ-১ আসনের সম্ভাব্য বেশ ক’জন প্রার্থী নির্বাচনের তফসিল ঘোষণার আগেই লন্ডন ঘুরে প্রিয় নেতা তারেক রহমানের সাথে কুশল বিনিময় করে এসেছেন। তারেক রহমানের সাথে সাক্ষাৎ করে নিজেদের মনোনয়নের ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য বিগত কয়েক বছর ধরেই জোর লবিং ও তদবির করে যাচ্ছেন বেশ কয়েকজন মনোনয়নপ্রত্যাশী। এ আসনে বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যারা তাদের মধ্য সাবেক এমপি নজির হোসেন, তরুণ উদীয়মান কর্মিবান্ধব নেতা সুনামগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি ও তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো: আনিসুল হকের নাম দলীয় নেতাকর্মী ও ভোটারদের মাঝে মাঠপর্যায়ে উচ্চারিত হচ্ছে। ভোটারেরা মনে করছেন এই দুইজনের যে কেউ পাচ্ছেন মনোনয়ন নামের ‘সোনার হরিণ’। তবে নিশ্চিত করে কেউ বলতে পারছেন না ধানের শীষ যাবে কার হাতে। মাঠপর্যায়ে বিএনপির আলোচিত এই দুইজন ছাড়াও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও তাহিরপুর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, কেন্দ্রীয় আইনজীবী নেতা অ্যাডভোকেট রেজাউল করিম, যুক্তরাজ্য বিএনপি নেতা ব্যারিস্টার হামিদুল হক আফিন্দী, ধর্মপাশা উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপি নেতা মো: আব্দুল মোতালিব খান, জেলা বিএনপির নেতা মামুনুর রশিদ শান্ত।
জানা যায়, ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে এমপি নির্বাচিত হওয়ার গৌরব আর্জন করেণ আওয়ামী লীগের প্রার্থী মো: আব্দুল হেকিম চৌধুরী, ১৯৭৯ সালে একতা পার্টি প্রার্থী সুরঞ্জিত সেন গুপ্ত, ১৯৮৬ সালে কমিউনিস্ট পার্টির প্রার্থী (১৪ দলীয় জোটে নৌকা প্রতীক) প্রসূণ কান্তি রায় (বরুণ রায়), ১৯৮৮ সালে জাতীয় পার্টির প্রার্থী বদরুদ্দোজা আহম্মেদ সুজা, ১৯৯১ সালে কমিউনিস্ট পার্টির প্রার্থী (১৪ দলীয় জোটের নৌকা প্রতীক) নজির হোসেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগের প্রার্থী সৈয়দ রফিকুল হক সোহেল, ২০০১ সালে বিএনপি প্রার্থী নজির হোসেন, ২০০৮ সালে আওয়ামী লীগ প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন, সর্বশেষ বিএনপিবিহীন ২০১৪ সালের বিতর্কিত এক তরফা নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন এমপি হন।
এ দিকে এই আসনে সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের বর্তমান এমপি রতনকে ঠেকাতে দলে যে বিভাজন সৃষ্টি হয়েছে তাতে ঘরের আগুনে পুড়ছে আওয়ামী লীগের ভোট। এই বিভাজনের কারণে ধানের শীষ প্রতীকে গেলে বিএনপির প্রার্থীর কপাল খুলবে বলে মনে করেন ভোটার ও নির্বাচন বিশ্লেষকেরা।
সুনামগঞ্জ-১ নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬১ হাজার ৫ জন। এর মধ্যে পুরুরষ ভোটার ২ লাখ ৪ হাজার ১৪০ ও মহিলা ভোটার ২ লাখ ১ হাজার ৯৬৫ ভোট। উপজেলা অনুযায়ী জামালগঞ্জে ভোটার সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৭৮৮, ধর্মপাশায় ১ লাখ ৫৭ হাজার ৪৮৮ ও তাহিরপুর ১ লাখ ৩৩ হাজার ৮২৯ ভোট রয়েছে। দেশের বর্তমান রাজনীতিতে পরিস্থিতি স্থিতিশীল ও সুষ্ঠু থাকলে ভোটারা তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে পরবর্তী এমপি নির্বাচিত করবেন। স্থানীয় ভোটার ও সমর্থকেরা জানান, সুনামগঞ্জ-১ আসনে মহাজোট প্রার্থী বনাম ঐক্যফ্রন্টের প্রার্থীর মধ্যে লড়াই হবে হাড্ডাহাড্ডি। সুষ্ঠু নির্বাচন হলে সময়ই বলে দেবে কার পাল্লা কত টুকু ভারী, বিএনপির দলীয় নেতাকর্মী ও সমর্থকেরা অধির আগ্রহে অপেক্ষা করছেন কে হবেন সুনামগঞ্জ-১ আসনে ধানের শীষের কাণ্ডারি।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল