২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তথ্য হালনাগাদ করতে জটিলতায় কেন্দ্রীয় ব্যাংক

নির্বাচনে বড় ঋণখেলাপিদের বিশেষ ছাড়
-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো মনোনয়নপ্রত্যাশী শিল্প গ্রুপের পরিচালক অথবা কোনো ফার্মের অংশীদার হলে তিনি মনোনয়নপত্র দাখিলের দিনেও ব্যাংকের খেলাপি ঋণ মুক্ত হতে পারবেন। তবে এর বাইরে রাজনীতিবিদ, সুশীলসমাজসহ অন্যদের সাত দিন আগে ঋণখেলাপি মুক্ত হতে হবে। সম্প্রতি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন করে এমন প্রজ্ঞাপন জারি করায় ঋণখেলাপি তথ্য হালনাগাদ করতে জটিলতায় পড়েছে বাংলাদেশ ব্যাংক। মনোনয়নপত্র দাখিলের দিন খেলাপিমুক্ত হলে সেটি কিভাবে হালনাগাদ করবে তার কোনো কৌশল পাচ্ছে না সংশ্লিষ্টরা।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আইন সংশোধনের ক্ষেত্রে আইনের সাথে জড়িত সংস্থাগুলোর মতামত নিতে হয়। কারণ আইন সংশোধন হলে সংস্থাগুলোর সাথে সাংঘর্ষিক হয় কি না তা যাচাই-বাছাই করতেই এটি করা হয়। বাংলাদেশ ব্যাংক ঋণখেলাপির তথ্য হালনাগাদ করে। নিয়ম অনুযায়ী আরপিও সংশোধনের আগে বাংলাদেশ ব্যাংকের মতামত নেয়ার প্রয়োজন ছিল। কিন্তু এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনো মতামত নেয়া হয়নি। ফলে আইন বাস্তবায়নের সময় এসে দেখা দিয়েছে জটিলতা।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বড় অঙ্কের ঋণখেলাপিদের তথ্য সিআইবিতে হালনাগাদ করে মাসিক ভিত্তিতে। আর অন্য খেলাপিদের তথ্য হালনাগাদ করে ত্রৈমাসিক ভিত্তিতে। গত সেপ্টেম্বর পর্যন্ত সিআইবিতে ঋণখেলাপিদের তথ্য হালনাগাদ করা আছে। এখন পত্রপত্রিকায় যেসব ব্যক্তির নির্বাচনে অংশগ্রহণের জন্য নাম উঠে আসছে তাদের তথ্য হালনাগাদ করা হচ্ছে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের একটি টিম কাজ করছে। কিন্তু জটিলতা দেখা দিয়েছে, মনোনয়নপত্র দাখিলের দিনের তথ্য নিয়ে। খেলাপি ঋণ মুক্ত হওয়ার সাত দিন আগে হলেও বাংলাদেশ ব্যাংকের পক্ষে এ তথ্য হালনাগাদ করা সম্ভব ছিল। কিন্তু মনোনয়নপত্র দাখিলের দিন দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে যেসব সম্ভাব্য প্রার্থী খেলাপিমুক্ত হবেন তাদের তথ্য ওই দিন সংগ্রহ করা মোটেও সম্ভব হবে না বলে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন।
শুধু বাংলাদেশ ব্যাংকই এ জটিলতায় পড়ছে না, নির্বাচন কমিশনও এ জটিলতার সম্মুখীন হচ্ছে বলে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেয়ার ফরমে প্রার্থী কোনো কোম্পানির পরিচালক বা ফার্মের মালিক কি না তা উল্লেখ করতে হয়। এখন এসব তথ্য আমলে নিয়ে রিটার্নিং অফিসারদের মনোনয়নপত্র বাছাই করতে হবে। আরপিও সংশোধনীর কারণে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইয়ের ক্ষেত্রে জটিলতা বাড়বে। বেশি সময় লাগবে। পরে আপিলের সংখ্যা বেড়ে যেতে পারে।
জানা গেছে, ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ সংশোধন করে ব্যাংকের ঋণখেলাপিদের নির্বাচনে অংশ নেয়ার অযোগ্য ঘোষণা করা হয়। ২০০৮ সালের সংসদ নির্বাচনের আগে ব্যাংকের পাশাপাশি নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণখেলাপিদেরও নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়। ২০০৮ সালের নির্বাচনের আগে প্রার্থীর মনোনয়নপত্র জমা দেয়ার কমপক্ষে ৩০ দিন আগে খেলাপি ঋণের দুর্নাম মুক্ত থাকার বিধান করা হয়েছিল। পরে সেটি সংশোধন করে মনোনয়নপত্র জমা দেয়ার সাত দিন আগে খেলাপি ঋণের দুর্নামমুক্ত থাকার বিধান করা হয়। এ সময়ের পর হলে ওই প্রার্থী নির্বাচনের অযোগ্য হবেন। এ বিধান করা হয়েছিল সবধরনের প্রার্থীর ক্ষেত্রে। সম্প্রতি বিধানটি আংশিক সংশোধন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রচলিত আইনের আওতায় কোনো কোম্পানি বা ফার্ম ঋণখেলাপি হলে তার পরিচালক বা অংশীদাররাও খেলাপি হবেন। একই সাথে কোনো ব্যক্তিস্বার্থ সংশ্লিষ্ট কোম্পানি খেলাপি হলেও তিনি খেলাপি বলে গণ্য হবেন। তবে কোনো কোম্পানিতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ২০ শতাংশের কম শেয়ার থাকলে সেটি তার স্বার্থসংশ্লিষ্ট কোম্পানি বা ফার্ম বলে গণ্য হবে না। ২০ শতাংশের বেশি শেয়ার থাকলে তা স্বার্থসংশ্লিষ্ট কোম্পানি বলে গণ্য হবে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকাটা জরুরি। ঋণখেলাপিদের ক্ষেত্রে যদি এ সুযোগ সমান না থাকে তাহলে তা এক দিকে যেমন বৈষম্য সৃষ্টি করবে, অপর দিকে তথ্য হালনাগদ করার ক্ষেত্রেও জটিলতা দেখা দেবে। কেননা একজনকে সাত দিন আগে পরিশোধ করতে হবে, আবার প্রভাবশালীরা মনোনয়নপত্র জমা দেয়ার দিন পরিশোধ করলেই হবেÑ এটি হতে পারে না।
প্রসঙ্গত, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী, কোনো ব্যক্তি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণখেলাপি হলে তিনি কোনো জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন না। এ কারণে ঋণখেলাপিরা নির্বাচনে অংশগ্রহণের জন্য ব্যাংকের ঋণ নবায়ন করেন। এ ক্ষেত্রে মোট খেলাপি ঋণের ১৫ শতাংশ এককালীন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে পরিশোধ করতে হয়। এ কারণে নির্বাচনকে কেন্দ্র করে ব্যাংকের নগদ আদায় বেড়ে যায়। এ জন্য কোনো প্রার্থী ঋণখেলাপি কি না তা বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় যাচাই-বাছাই করে নির্বাচন কমিশন।


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল