২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সংখ্যালঘু ভোটারদের নিরাপত্তায় ১০ দফা সুপারিশ নাগরিক সমাজের

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যালঘু ভোটারদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে ১০ দফা প্রস্তাবনা ও সুপারিশ করছে ‘নাগরিক সমাজ’ নামে একটি সংগঠন।
গতকাল দুপুরে সিরডাপ মিলনায়তনে নাগরিক সমাজ আয়োজিত ‘জাতীয় সংসদ নির্বাচন : সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এই ১০ দফা প্রস্তাবনা ও সুপারিশ উপস্থাপন করেন।
মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন, রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে ঐক্য ন্যাপের নেতা পঙ্কজ ভট্টাচার্য, বাসদের নেতা খালেকুজ্জামান, মানবাধিকার কর্মী খুশি কবির, অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, সাংবাদিক শ্যামল দত্ত ও নাসিমুন আরা মিনু, অ্যাডভোকেট তবারক হোসেন।
এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা ‘জাতীয় সংসদ নির্বাচন : সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তা’ প্রশ্ন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বৈঠকে প্রতিটি নির্বাচনী এলাকায় পুলিশ ও নাগরিক সমাজের সমন্বয়ে সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তায় মনিটরিং কমিটি গঠন করার দাবি জানানো হয়। মসজিদ মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় উপাসনালয়ে নির্বাচনী প্রচারণা বন্ধ রাখা, সংখ্যালঘু কমিশন গঠন করা, সংখ্যালঘু নির্যাতনকারীদের দলীয় পদ না দেয়াসহ নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি জানানো হয়।
আলোচনা সভায় সংখ্যালঘুদের জন্য সংসদে কোটা সংরক্ষণ এবং রাজনৈতিক দল হিসেবে সংগঠিত হওয়ার জন্য দাবি জানানো হয়। এ ছাড়া জাতীয় সংসদ নির্বাচনের আগে জেলা-উপজেলা পর্যায়ে কমিটি গঠন করে স্থানীয়ভাবে মতবিনিময় করার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করার উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়।


আরো সংবাদ



premium cement