২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনী ইশতেহারে বিশুদ্ধ পানি নিশ্চিত করার অঙ্গীকার চায় ওয়াশ সংস্থাগুলো

-

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে পানির নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ব্যবহার নিশ্চিত করার পরিকল্পনা ও প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে এ খাতের বেসরকারি বিভিন্ন নেটওয়ার্ক ও সংস্থা।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইশতেহার প্রণয়ন করছে রাজনৈতিক দলগুলো। এতে সব নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) অন্তর্ভুক্তি নিশ্চিত করার দাবি জানানো সংস্থা- নেটওয়ার্কগুলোর মধ্যে রয়েছে- ওয়াটারএইড, ইউনিসেফ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, ওয়াটার.অরগ্, এফএসএম নেটওয়ার্ক, ফানসা, ডব্লিউএসএসসি, বি, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স।
দাবিগুলোর মধ্যে রয়েছে : সবার জন্য আর্সেনিক ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত করতে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার করা। টেকসই ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার (এফএসএম) যথাযথ বাস্তবায়নসহ জনসমাগমস্থল এবং সব প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা। কিশোরী ও প্রজননক্ষম নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্যানিট্যারি ন্যাপকিন এবং ন্যাপকিন তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ওপর বিদ্যমান সব ধরনের শুল্ক ও কর মওকুফ করা। দুর্গম ও পিছিয়ে পড়া গ্রামীণ এলাকা এবং শহরের বস্তি ও নি¤œআয়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) বিষয়ক অন্তর্ভুক্তিমূলক সেবা নিশ্চিত করতে ওয়াশ খাতে অর্থায়ন বৃদ্ধির পাশাপাশি শহর ও গ্রামের মধ্যে বিনিয়োগের ন্যায্যতা নিশ্চিত করা।
নির্বাচনী ইশতেহারে এ সুপারিশগুলো অন্তর্ভুক্ত করা হলে বিশুদ্ধ এবং নিরাপদ পানির ব্যবহার নিশ্চিতকরণে জোরালো ভূমিকা রাখবে। পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক খাতের অগ্রগতির ধারাকে চলমান রাখবে।

 


আরো সংবাদ



premium cement