২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মস্তিষ্কের জাদুঘর!

-

মিউজিয়াম বা জাদুঘরÑ যেখানে পাওয়া যায় হারিয়ে যাওয়া নানা কিছুর নিদর্শন। মূর্তি, আঁকা ছবি থেকে শুরু করে মিউজিয়ামের বিভিন্ন ঘরে থাকে প্রাগৈতিহাসিক পশু-পাখির হাড়, তাদের সম্পর্কে নানা তথ্য। তবে ভারতে রয়েছে আজব এক মিউজিয়াম। যেখানে রাখা রয়েছে শুধুই মস্তিষ্ক। মানুষসহ বিভিন্ন প্রাণীর মস্তিষ্ক। মানুষের ভ্রƒণ অবস্থা থেকে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত কিভাবে বিকাশ ঘটে মানুষের মস্তিষ্কের, নমুনা রয়েছে তারও।
বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেসের এক বিশেষ বিভাগ হলো নিউরোলজি রিসার্চ সেন্টার (এনআরসি)। এ বিভাগেই রয়েছে ১৫টি গবেষণাগার ও চারটি সেন্ট্রাল ফেসিলিটি সেন্টার যার একটি হলো হিউম্যান ব্রেন মিউজিয়াম।
এ ব্রেন মিউজিয়ামে বর্তমানে রয়েছে ৫০০ ধরনের নমুনা। ব্রেন সংক্রান্ত যে ধরনের রোগ মানুষের হয় (যেমন সেরিব্রাল পলসি, পারকিনসন্স, অ্যালঝাইমার্স) রয়েছে তেমন মস্তিষ্কও।
বেঙ্গালুরুর এ অভিনব জাদুঘর সপ্তাহের সাত দিনই খোলা থাকে উৎসুক দর্শকদের জন্য। তবে যারা গাইডেড ট্যুর করতে চান তাদের জন্য ব্যবস্থা থাকে বুধবার ও শনিবার। এমন ট্যুর চলাকালীন ইচ্ছুক দর্শক নিজের হাতে নিয়েও দেখতে পারেন নানা মস্তিষ্ক। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল