১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

গণশুনানিতে যাত্রী ভোগান্তির নানা অভিযোগ

-

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীসেবার মানোন্নয়ন নিশ্চিতের লক্ষ্যে গতকাল দিনভর গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। এতে বিমানবন্দর ব্যবহারকারী যাত্রী, সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিভিন্ন এয়ারলাইন্সের নানা অভিযোগ গণশুনানিতে উঠে আসে।
এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শিডিউল বিপর্যয় ও এয়ারপোর্টে ঠিকমতো সার্ভিস না পাওয়ার অভিযোগ বেশি ওঠে। প্রতিটি অভিযোগ এবং যাত্রীদের দেয়া পরামর্শ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান গুরুত্ব দিয়ে শোনেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন বলে সিভিল এভিয়েশন সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) উদ্যোগে পূর্বনির্ধারিত গণশুনানি গতকাল রোববার বেলা ১১টায় সিভিল এভিয়েশন সদর দফতরের এমটিপুলে অনুষ্ঠিত হয়।
গণশুনানিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান, মেম্বার (অপস) এয়ার কমোডর মোস্তাফিজুর রহমান, সদস্য (অর্থ) আব্দুল হাই, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট অপারেশন বিভাগের পরিচালক ফারহাত হাসান জামিল, বিমানের কাস্টমার সার্ভিস বিভাগের (জিএম) আতিক সোবাহান ছাড়াও বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজ, কাস্টম, ইমিগ্রেশনের প্রতিনিধি ছাড়াও হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সদস্যরা শুনানিতে উপস্থিত ছিলেন।
শুনানিতে উপস্থিত এক যাত্রী তার বক্তব্যে বলেছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শিডিউল বিপর্যয় হলে সেই সময় দায়িত্বশীল কাউকে খুঁজে পাওয়া যায় না। কখন বিমান ছেড়ে যাবে, কী কারণে শিডিউল বিপর্যয় হয়েছে সেসব বিষয়ে বিমানের পক্ষ থেকে যথাসময়ে না জানানোর কারণে বিমানবন্দরে যাত্রীদের অযথা হয়রানি ও ভোগান্তির মধ্যে পড়তে হয়।
একদিন দু’দিন নয়, প্রায়ই এমন অভিযোগ ওঠে এই বিমান সংস্থার বিরুদ্ধে। এই সমস্যা দ্রুত দূর হওয়া উচিত বলে একাধিক যাত্রী তাদের মতামতে তুলে ধরেন। যাত্রীদের শিডিউল বিপর্যয় ছাড়াও এয়ারপোর্টে গিয়ে অনেকেই কাক্সিক্ষত সেবার বদলে ভোগান্তির শিকার হন। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা যাত্রীসেবা না দিয়ে আঙুল দিয়ে এই কাউন্টার অথবা দূরের কোনো কাউন্টার দেখিয়ে দিয়ে দায়িত্ব পালন করেন। এ সময় বেসরকারি এয়ারলাইন্সের উপস্থিত প্রতিনিধিরা গণশুনানিতে অংশ নিয়ে দাবি করেন, তাদের ফ্লাইট শিডিউল যদি কখনো বিলম্ব হয় তাহলে তারা দ্রুত পদক্ষেপ গ্রহণ করে থাকেন। এভাবে সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত চলে গণশুনানি অনুষ্ঠান। সিভিল এভিয়েশনের চেয়ারম্যান ও বিভিন্ন সংস্থার কর্মকর্তা যাত্রীসেবা ও ভোগান্তির বিষয়ে নানা প্রশ্নের উত্তর দেন। মাহমুদ হাসান নামে একজন যাত্রীর প্রশ্নের উত্তরে সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান বলেন, দেশের প্রধান বিমানবন্দরে যাত্রীভোগান্তি কমেছে, আরো কমবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি সময় মতো লাগেজ না পাওয়া, লাগেজ হারানো, লাগেজ কেটে মূল্যবান জিনিসপত্র চুরি হওয়া, দেরিতে ফ্লাইট ছাড়াসহ নানা অভিযোগের জবাবে বলেন, প্রায় ২০০ আন্তর্জাতিক ফ্লাইট প্রতিদিন উড্ডয়ন ও অবতরণ করে এই বিমানবন্দরটিতে। বছরে প্রায় ৫০ লাখ যাত্রী বিমানবন্দরটি ব্যবহার করে থাকে। তারপরও আমরা যাত্রীসেবার মান বাড়াতে আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি।


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল