১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বিএনপিতে নির্বাচনী তৎপরতা

বরিশাল ও খুলনা বিভাগে মনোনয়ন প্রত্যাশী যারা

-

নির্বাচনে অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বিএনপি। সারা দেশে তাই দলের মনোনয়নপ্রত্যাশীরা তৎপরতা শুরু করেছেন। বিএনপি বলেছে, তাদের দলে প্রার্থী সঙ্কট নেই। তিন শ’ আসনে এক হাজারের বেশি যোগ্য প্রার্থী রয়েছেন।
খোঁজ নিয়ে বিএনপির এই দাবির প্রমাণ পাওয়া গেছে। ২০১৪ সালের নির্বাচন বির্জন করায় এবার দলে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা দ্বিগুণ। পুরনো প্রার্থীদের সাথে যোগ হয়েছেন বহু নতুন প্রার্থী।
বরিশাল বিভাগের মনোনয়নপ্রত্যাশী যারা
বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক ও বরিশাল উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আ ক ন কুদ্দুসুর রহমান, নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপন।
বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে নির্বাহী কমিটির সদস্য সরফুদ্দিন আহম্মেদ সান্টু, কেন্দ্রীয় নেতা দুলাল হোসেন, রওনাকুল ইসলাম টিপু, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সাবেক এমপি শহিদুল হক জামাল।
বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে দলের মনোনয়নপ্রত্যাশী ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন।
বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে সাবেক এমপি বরিশাল জেলা উত্তর বিএনপির সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ, সাবেক অর্থ প্রতিমন্ত্রী শাহ মোহাম্মদ আবুল হোসাইন, ছাত্রদল সভাপতি মো: রাজীব আহসান, সাবেক এমপি মোশারফ হোসেন মঙ্গু, যুবদলের সহসভাপতি আব্দুল খালেক হাওলাদার ও জেলা উত্তর বিএনপির সদস্য গোলাম ওয়াহিদ হারুন।
বরিশাল-৫ (সদর) আসনে দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন ও নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহম্মদ রহমাতুল্লাহ।
বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে সাবেক এমপি ও উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেন খান, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সিকদার খলিলুর রহমান ও উপজেলা বিএনপির সদস্য আব্দুর শুক্কুর নেগাবান বাচ্চু।
ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, জেলা বিএনপির উপদেষ্টা রফিকুল ইসলাম জামাল, জেলা বিএনপির আরেক উপদেষ্টা অ্যাডভোকেট রফিক হাওলাদার ও মহিলা দল নেত্রী মমতাজ বেগম।
ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে বিএনপির সহসাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, নির্বাহী কমিটির সদস্য জেবা আহমেদ খান, ব্যারিস্টার ফখরুল ইসলাম, সাবেক এমপি ইলেন ভুট্টো, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি মিঞা আহমেদ কিবরিয়া, জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংসদের মহাসচিব নুরুল ইসলাম খান বাবুল ও জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট হোসেন আলী খান।
পিরোজপুর-১ (সদর, নাজিরপুর ও নেছারাবাদ) আসনে জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি গাজী নুরুজ্জামান বাবুল, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন, জেলা বিএনপির সহসভাপতি ফকরুল আলম, জেলার সদস্য মেজর (অব:) ব্যারিস্টার সরোয়ার হোসেন, জেলার সহসভাপতি ও নাজিরপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম খান, জেলার সহসভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আকন ও আমেরিকা প্রবাসী জাহিদ এফ সরদার সাদী।
পিরোজপুর-২ (কাউখালী, ভান্ডারিয়া ও ইন্দুরকানী) আসনে সাবেক মন্ত্রী নুরুল ইসলাম মঞ্জুর ছেলে জেলার সহসভাপতি আহমদ সোহেল মনজুর সুমন, সম্মিলিত পেশাজীবী পরিষদ যুক্তরাজ্য শাখার যুগ্ম-আহ্বায়ক ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম, কাউখালী উপজেলা চেয়ারম্যান এস এম আহসান কবীর, ইন্দুরকানী উপজেলার সভাপতি মো: আব্দুল লতিফ হাওলাদার।
পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে জেলা বিএনপির সদস্য কর্নেল (অব:) শাহজাহান মিলন, জেলা বিএনপির সহসভাপতি এম এ জি আলীম, মৎস্যজীবী দলের সভাপতি রফিকুল ইসলাম মাহতাব ও উপজেলার সাধারণ সম্পাদক রুহুল আমীন দুলাল
পটুয়াখালী-১ (সদর, মির্জাগঞ্জ ও দুমকি) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব:) আলতাফ হোসেন চৌধুরী, বিশিষ্ট শিল্পপতি ডা: আতাহার উদ্দিন, জেলা বিএনপির সাবেক সভাপতি শাহাদাত হোসেন মৃধা ও জেলার সাবেক আহ্বায়ক আবদুর রশিদ চুন্নু মিয়া।
পটুয়াখালী-২ (বাউফল) আসনে সাবেক এমপি শহিদুল আলম তালুকদার, বিএনপির সহদফতর সম্পাদক মুনির হোসেন ও জেলার সিনিয়র সহসভাপতি এ কে এম ফারুক আহমেদ তালুকদার।
পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনে সাবেক ছাত্রনেতা হাসান মামুন, সাবেক সংসদ সদস্য শাহজাহান খান, গলাচিপা উপজেলা বিএনপির সভাপতি আলহাজ গোলাম মোস্তফা।
পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনে বিএনপির প্রশিক্ষণ সম্পাদক এ বি এম মোশারফ হোসেন ও জেলা বিএনপির সহসভাপতি মনিরুল ইসলাম।
বরগুনা-১ (সদর, আমতলী ও তালতলী) আসনে জেলা বিএনপির সভাপতি মাহবুবুল আলম ফারুক মোল্লা, দলের সহ-শ্রমবিষয়ক সম্পাদক ফিরোজ উজ জামান মামুন, সাবেক এমপি ও জেলার সাধারণ সম্পাদক মো: মতিয়ার রহমান তালুকদার, সাবেক উপজেলা চেয়ারম্যান লে. কর্নেল (অব:) আব্দুল খালেক।
বরগুনা-২ (বামনা, পাথরঘাটা ও বেতাগী) আসনে দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির সাবেক সভাপতি মো: নুরুল ইসলাম মনি।
ভোলা-১ (সদর) আসনে জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর।
ভোলা-২ (দৌলতখান ও বোরহানউদ্দিন) আসনে সাবেক এমপি হাফিজ ইব্রাহিম।
ভোলা-৩ (তজুমদ্দিন ও লালমোহন) আসনে দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব:) হাফিজ উদ্দিন আহমেদ, স্থানীয় নেতা লায়ন এম আর হাওলাদার ও আক্তারুজ্জামান।
ভোলা-৪ (মনপুরা ও চরফ্যাশন) আসনে সাবেক এমপি নাজিম উদ্দিন আলম ও যুবদেলর যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম নয়ন।
খুলনা বিভাগে মনোনয়নপ্রত্যাশীরা হলেন
খুলনা-১ (বটিয়াঘাটা ও দাকোপ উপজেলা) আসনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমির এজাজ খান ও স্থানীয় বিএনপি নেতা লাতিফুর রহমান লাবু।
খুলনা-২ (সদর থানা ও সোনাডাঙ্গা) আসনে মহানগর বিএনপির সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু ও আরেক সাবেক এমপি আলী আজগর লবী।
খুলনা-৩ (খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানা) আসনে সাবেক ছাত্রনেতা রকিবুল ইসলাম বকুল, মহানগর বিএনপির কোষাধ্যক্ষ এস এম আরিফুর রহমান মিঠু ও নির্বাহী কমিটির সদস্য কাজী শাহ সেকেন্দার।
খুলনা-৪ (রূপসা, তেরখাদা ও দিঘলিয়া) আসনে বিএনপির কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল ও আইটিবিষয়ক সম্পাদক শাহ কামাল তাজ।
খুলনা-৫ (ডুমুরিয়া ও ফুলতলা) আসনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ড. মামুন হোসেন, সাবেক এমপি গাজী আব্দুল হক ও উপজেলা নেতা খান আলী মুনসুর।
খুলনা-৬ (কয়রা ও পাইকগাছা) আসনে জেলা সভাপতি শফিকুল আলম মনা, কয়রা থানা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মোমরেজুল ইসলাম ও জেলা বিএনপির সহসভাপতি মনিরুজ্জামান মন্টু।
বাগেরহাট-১ (চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট) আসনে সাবেক এমপি জেলা বিএনপি বর্তমান কমিটির উপদেষ্টা শেখ মুজিবর রহমান ও জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট শেখ ওয়াহিদুজ্জামান দিপু।
বাগেরহাট-২ (সদর ও কচুয়া) জেলা বিএনপির সভাপতি এম এ সালাম।
বাগেরহাট-৩ (রামপাল ও মংলা) আসনে জেলা বিএনপির সহসভাপতি ও সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের সভাপতি লায়ন শেখ ড. ফরিদুল ইসলাম।
বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ ও শরণখোলা) আসনে জেলা বিএনপির সহসভাপতি কাজী খায়রুজ্জামান শিপন ও সহসভাপতি এম এ খালেক।
যশোর-১ (শার্শা) আসনে বিএনপি নেতা মফিকুল হাসান তৃপ্তি, স্বেচ্ছাসেবক দলের সহসাধারণ সম্পাদক মহাসিন কবির, জেলার সহসভাপতি শামসুর রহমান, শার্শা উপজেলা সভাপতি খায়রুজ্জামান মধু ও সাধারণ সম্পাদক আবুল হাসান জহির।
যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান (বিএনপি নেতা মরহুম নাজমুল ইসলামের স্ত্রী) সাবিরা নাজমুল মুন্নী, জেলার সহসভাপতি অ্যাডভোকেট মো: ইসহক, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, চৌগাছার সভাপতি জহুরুল ইসলাম ও ঝিকরগাছার সাধারণ সম্পাদক মর্তুজা এলাহী টিপু।
যশোর-৩ (সদর) আসনে বিএনপির সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ও জেলার সাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক সাবু।
যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া) আসনে বাঘারপাড়া উপজেলা বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার টি এস আইয়ুব, অভয়নগর বিএনপির সভাপতি ফারাজী মতিয়ার রহমান, বাঘারপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যান আবু তাহের সিদ্দিকী।
যশোর-৫ (মনিরামপুর) আসনে মনিরামপুরের সভাপতি অ্যাডভোকেট শহীদ ইকবাল, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু মুসা ও জিয়া পরিষদের যুগ্ম মহাসচিব শরিফুজ্জামান খান।
যশোর-৬ (কেশবপুর) আসনে কেশবপুরের উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেন আজাদ, বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু, স্বেচ্ছাসেবক দল সিনিয়র সহসভাপতি মুস্তাফিজুর রহমান ও সাবেক পৌর মেয়র আব্দুস সামাদ বিশ্বাস।
ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা হলেন- সাবেক সংসদ সদস্য ও উপজেলা বিএনপির সভাপতি আব্দুল ওহাব, খুলনা বিভাগের সহসাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু ও বিএনপির মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান।
ঝিনাইদহ-২ (হরিণাকুন্ডু ও সদরের কিছু অংশ) আসনে বিএনপির একক প্রার্থী জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মশিউর রহমান।
ঝিনাইদহ-৩ (মহেশপুর ও কোটচাঁদপুর) আসনে মনোনয়নপ্রত্যাশী কোটচাঁদপুর থানা বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, সাংস্কৃতিক বিষয়ক সহসম্পাদক কণ্ঠশিল্পী মনির খান, তথ্য ও গবেষণাবিষয়ক সহসম্পাদক আমিরুজ্জামান খান শিমুল, সহ-আইনবিষয়ক সম্পাদ রুহুল কুদ্দুস কাজল ও মহেশপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোমিনুর রহমান মোমিন।
ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ ও সদরের বাকি অংশ) আসনে সাবেক সংসদ সদস্য শহীদুজ্জামান বেল্টু, সাবেক ছাত্রনেতা ও স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ।
মেহেরপুর-১ (সদর ও মুজিবনগর) আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণ।
মেহেরপুর-২ (গাংনী) আসনে মনোনয়নপ্রত্যাশী সাবেক এমপি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন ও সহসভাপতি জাবেদ মাসুদ মিলটন।
মাগুরা-১ (শ্রীপুর ও সদরের কিছু অংশ) আসনে জেলা বিএনপির সাবেক সভাপতি কবির মুরাদ, জেলার সদস্য মনোয়ার হোসেন খান, নেওয়াজ হালিমা আরলি ও ইকবাল আক্তার খান।
মাগুরা-২ (মহম্মদপুর ও সদরের বাকি অংশ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সাবেক এমপি ও জেলা বিএনপির সাবেক সভাপতি সলিমুল হক কামাল।
সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব ও তালা উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি মো: বদরুজ্জামান বদরু।
সাতক্ষীরা-২ (সাতক্ষীরা সদর) আসনে জেলা বিএনপির সভাপতি রহমাতুল্লাহ পলাশ, সহসভাপতি আব্দুল আলীম ও পৌরমেয়র তাজকিন আহমেদ চিশতি।
সাতক্ষীরা-৩ (দেবহাটা, আশাশুনি ও কালিগঞ্জের চারটি ইউনিয়ন) আসনে নির্বাহী কমিটির সদস্য ডা: শহীদুল আলম, সাবেক এমপি আলহাজ কাজী আলাউদ্দিন ও বিএনপি নেতা অ্যাডভোকেট বরুন বিশ্বাস।
সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জের আটটি ইউনিয়ন) আসনে সাবেক এমপি কাজী আলাউদ্দিন ও সাবেক সাধরণ সম্পাদক জেলা বিএনপি অ্যাডভোকেট সৈয়দ ইফতেখার আলী।
নড়াইল-১ (কালিয়া ও সদরের কিছু অংশ) আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী হচ্ছেন জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর ও সাবেক ছাত্রনেতা গৌতম মিত্র।
নড়াইল-২ (লোহাগড়া ও সদরের বাকি অংশ) আসনে সাবেক এমপি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল কাদের শিকদার, সাবেক পৌরমেয়র জুলফিকার আলি মন্ডল ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম।
কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে সাবেক এমপি উপজেলা বিএনপির সভাপতি রেজা আহমেদ বাচ্চু ও জেলা বিএনপির সদস্য আলতাফ হোসেন।
কুষ্টিয়া-২ (ভেড়ামারা ও মিরপুর) আসনে সাবেক এমপি অধ্যাপক শহিদুল ইসলাম ও দলের নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী।
কুষ্টিয়া-৩ (সদর) আসনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিন ও স্থানীয় নেতা ড. তালাত কোরায়শী।
কুষ্টিয়া-৪ (কুমারখালী ও খোকশা) আসনে সাবেক এমপি জেলা বিএনপির সভাপতি মেহেদি হাসান রুমি এবং সাবেক পৌরমেয়র নুরুল ইসলাম প্রামাণিক।
চুয়াডাঙ্গা-১ (আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা সদরের কিছু অংশ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস, সদস্য মো: শরিফুজ্জামান শরিফ ও লে. ক. (অব:) কামরুজ্জামান।
চুয়াডাঙ্গা-২ (দামুড়হুদা, জীবননগর ও সদরের বাকি অংশ) আসনে জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মাহামুদুল হাসান খান বাবু ও সদস্য মো: মোখলেছুর রহমান টিপু তরফদার।


আরো সংবাদ



premium cement