২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নিলামে উঠছে বিশ্বের সেরা হীরকখণ্ড

-

বিশাল আকারের চৌকোণ গোলাপি রঙের হীরা। তা থেকে বিচ্ছুরণ ঘটছে ঝকঝকে আলোর। ১৯ ক্যারেট ওজনের এই হীরা যেমন দুষ্প্রাপ্য, তেমনি অভিজাত। হীরকখণ্ডটি ১৩ নভেম্বর জেনেভায় নিলামঘর ক্রিস্টিসে নিলামে উঠছে।
রতœবিশেষজ্ঞদের আশা, বাংলাদেশী মুদ্রায় এর দাম উঠতে পারে প্রায় ৩৫০ কোটি থেকে ৪১৮ কোটি টাকা। এ হীরার নামকরণ করা হয়েছে ‘দ্য পিঙ্ক লেগাসি’। এর আগে এত দামি রতœ নিলামে ওঠেনি বলে তাদের দাবি।
এমনিতে গোলাপি হীরা দুষ্প্রাপ্য, তার ওপর এর ওজন নিয়েও বিস্মিত রতœবিশেষজ্ঞরা। এর আগে ২০১৭ সালের নভেম্বরে হংকংয়ে ১৫ ক্যারেটের একটি গোলাপি হীরা নিলামে ওঠে। তখন প্রতি ক্যারেটের দাম ধার্য হয় ১৮ কোটি টাকা। নিলামের ইতিহাসে সেটিই ছিল সবচেয়ে দামি হীরা। বর্তমানে মূল্যবান হীরকখণ্ডটি জেনেভার ওপেনহাইমার পরিবারের তত্ত্বাবধানে আছে। গত দশ বছর ধরে এ পরিবার ডে বিয়ার্স ডায়মন্ড মাইনিং সংস্থার কর্ণধার। তবে এ হীরকখণ্ডের মালিকের পরিচয় দিতে অস্বীকার করেছেন তারা।
হীরকখণ্ডটি দক্ষিণ আফ্রিকার কোনো এক আকরিক খনি থেকে শত বছর আগে পাওয়া যায় বলে দাবি করেন জেনেবার রতœবিশেষজ্ঞ জিন মার্ক লুনেল। তার মতে, এটিই আপাতত পৃথিবীর সেরা হীরকখণ্ড। তিনি জানান, ১৯২০ সাল নাগাদ হীরকখণ্ডটি কেটে ১৯ ক্যারেটের ওজন দেয়া হয়। ১৩ নভেম্বর পৃথিবীর সেরা এ হিরের কত দাম ওঠে তা নিয়ে আধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন দুনিয়ার তামাম রতœব্যবসায়ী ও বিশেষজ্ঞরা। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement