২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে ১৫ নভেম্বর থেকে স্বাস্থ্যসম্মেলন

স্বাস্থ্য সম্মেলন উপলক্ষে গণবিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত -

সাভারের আশুলিয়া গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে আগামী ১৫ থেকে ১৯ নভেম্বর ৪র্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। গণবিশ্ববিদ্যালয়ের ভিসি ড. লায়লা পারভীন বানুর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পেশ করেন জনগণের স্বাস্থ্য আন্দোলনের বাংলাদেশ অধ্যায়ের সভাপতি ও পিএইচএ-৪ এর জাতীয় সমন্বয়কারী জাকির হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার দেলোয়ার হোসেন ও কো-অর্ডিনেটের আন্তর্জাতিক প্রতিনিধি ভারতের অমিত সেন।
সংবাদ সম্মেলনে জানানো হয় এ সময় জাতীয় সমন্বয়কারী জাকির হাসান বলেন, বাংলাদেশসহ বিশ্বের ১০২টি দেশের প্রতিনিধিরা ৪র্থ জনগণের স্বাস্থ্য সম্মেলনে যোগদান করবেন। আলমা আতা ঘোষণার ৪০তম বর্ষপূর্তিকে স্মরণে রেখে জনগণের স্বাস্থ্য সমাবেশ-৪ (পিএইচএ-৪) অনুষ্ঠিত হতে যাচ্ছে।
বিশ^ব্যাপী স্বাস্থ্যঝুঁকি ক্রমবৃদ্ধি এবং প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা থেকে কিছুটা সরে আসার প্রেক্ষাপটকে সামনে রেখে এ সম্মেলনে বিভিন্ন দেশ থেকে নাগরিক সমাজের সংগঠন, নেটওয়ার্ক, সামাজিক আন্দোলন, শিক্ষাবিদ এবং অন্যান্য অংশীজনের একত্রিত করার উদ্যোগ নেয়া হবে, যাতে অংশ গ্রহণকারীরা স্বাস্থ্য বিষয়কে বাণিজ্যমুখী নব্য উদারতাবাদ প্রক্রিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য অভিজ্ঞতা ও পারস্পরিক জ্ঞানবিনিময়ের একটি যৌথ কর্মকৌশল গ্রহণ করতে সক্ষম হন। এ ছাড়া ৪র্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলনের মূল উদ্দেশ্য সম্পর্কেও বিশদ ব্যাখ্যা দেয়া হয় সংবাদ সম্মেলনে। বিশে^র বিভিন্ন প্রান্ত থেকে নি¤œ ও মধ্য আয়ের দেশ থেকে প্রায় ৮০০ প্রতিনিধিসহ দেশের পাঁচ শতাধিক প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন বলে ধারণা করা হয়।
এ সম্মেলন আয়োজনে ব্র্যাকের প্রতিষ্ঠাতা সভাপতি স্যার ফজলে হাসান আবেদের সভাপতিত্বে অধ্যাপক ডা: সৈয়দ মোদাচ্ছের আলী, ড. হোসেন জিল্লুর রহমান, রাশেদা কে চৌধুরী, ড. ফারজানা ইসলাম, ড. কাসেম চৌধুরী, ড. লায়লা পারভীন বানু, ড. তোফায়েল আহমেদ, ড. এম মুসতাক হোসাইনসহ ৯ সদস্য নিয়ে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে বলেও জানানো হয়।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল