২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাঘাবাড়ী নৌরুটে নাব্যতা সঙ্কট অব্যাহত

২৭টি জাহাজ ডুবোচরে আটকা পড়েছে
-

বিআইডব্লিউটিএ ড্রেজিং শুরু না করায় বাঘাবাড়ী বন্দর নৌরুটে নাব্যতা সঙ্কট অব্যাহত রয়েছে। যমুনা নদীর মালদাহপাড়া, পেঁচাকোলাসহ ভাটির বিভিন্ন পয়েন্টে বন্দরমুখী ২৭টি জাহাজ ডুবোচরে আটকা পড়েছে। জাহাজগুলোতে জ্বালানি তেল, রাসায়নিক সার, ক্লিংকার, কয়লা, চাল ও গম ভর্তি রয়েছে। প্রতিদিন আটকা পড়া জাহাজের সংখ্যা বাড়ছে। মাঝ নদীতে জাহাজগুলো থেকে কিছু কিছু পণ্য আনলোড করে বাঘাবাড়ী বন্দরে আনা হচ্ছে। জাহাজগুলো আবার ধারণক্ষমতার কম মালামাল নিয়ে বন্দর ছেড়ে যাচ্ছে।
গতকাল সকালে সরেজমিন ঘুরে জানা যায়, উত্তরাঞ্চলের ১৬ জেলায় জ্বালানি তেল ও রাসায়নিক সার চাহিদার ৯০ ভাগ বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপো ও নৌবন্দর বাফার থেকে জোগান দেয়া হয়। আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হবে বোরো মওসুম। এই মওসুমে এখান থেকে প্রতিদিন ৩৬ লাখ লিটার জ্বালানি তেল ও হাজার হাজার বস্তা রাসায়নিক সার সরবরাহ করা হয়।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পাবনা হাইড্রোলজি বিভাগ সূত্রে জানা গেছে, ভারত থেকে আসা ব্রহ্মহ্মপুত্র ও তিস্তা নদীর প্রবাহ একসাথে ধারণ করে যমুনা নদী বিশাল জলরাশি নিয়ে বির্স্তীর্ণ জনপদের ভেতর দিয়ে প্রবাহমান। কিন্তু ভারত তিস্তা ও ব্রহ্মহ্মপুত্র নদে বহুসংখ্যক জলবিদ্যুৎ ও সেচপ্রকল্প নির্মাণ করে পানির প্রবাহ নিয়ন্ত্রণ করছে। এ দিকে তিস্তার পানিপ্রবাহ কমে গেছে। এর বিরূপ প্রভাবে যমুনায় নাব্যতা সঙ্কট দেখা দিয়েছে। তিস্তায় পানিপ্রবাহ না বাড়লে যমুনায় নাব্যতা সঙ্কট আরো প্রকট আকার ধারণ করবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
বাঘাবাড়ী নৌবন্দর কর্তৃপক্ষ জানান, স্বাভাবিকভাবে রাসায়নিক সার ও পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য নদীতে ১০ থেকে ১১ ফুট পানির গভীরতা প্রয়োজন। বাঘাবাড়ী বন্দর নৌ-চ্যানেলের মালদাহপাড়া ও পেঁচাকোলা পয়েন্টে গত আট দিন ধরে নাব্যতা সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। এ ছাড়া মোহনগঞ্জ থেকে দৌলতদিয়া পর্যন্ত ৩০ কিলোমিটার নৌপথের মোহনগঞ্জ, পেচাকোলা, হরিরামপুর, কল্যাণপুর, চরসাফুলা, চরশিবালয়, নাকালী ও রাকশা পয়েন্টে পানির গভীরতা কমে ৮ থেকে ৯ ফুটে দাঁড়িয়েছে।
বিপিসির বাঘাবাড়ী রিভারাইন অয়েল ডিপোর যমুনা কোম্পানির ম্যানেজার এ কে এম জাহিদ সরোয়ার জানান, বাঘাবাড়ীতে পদ্মা, মেঘনা ও যমুনা তিনটি তেল কোম্পানির ডিপোতে সাত কোটি লিটার জ্বালানি তেল মজুদ আছে। আরো প্রায় এক কোটি ২০ লাখ লিটার ডিজেল ভর্তি ১৫টি জাহাজ চিটাগাং থেকে বাঘাবাড়ী বন্দরের উদ্দেশে ছেড়ে এসেছে। নগরবাড়ীর উজানে ৭০ লাখ লিটার জ্বালানি তেলবাহী সাতটি জাহাজ যমুনার মালদাহপাড়া ও পেঁচাকোলা পয়েন্টে আটকা পড়েছে। নাব্যতা সঙ্কটে জাহাজগুলো বন্দরে আসতে পারছে না। আটকে পড়া জাহাজ থেকে জ্বালানি তেল লাইটারেজ করে বাঘাবাড়ী ডিপোতে আনা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল