২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সংলাপ নির্বাচন তফসিল সবই তামাশা : রিজভী

-

নির্বাচন কমিশন শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতেই যাবতীয় কার্যক্রম চালাচ্ছে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রশ্নে আওয়ামী লীগ সব সময় উল্টোপথে হাঁটে। ক্ষমতাসীন আওয়ামী লীগ মানে হচ্ছেÑ স্বচ্ছ নির্বাচনী ব্যবস্থার বারোটা বেজে যাওয়া। সংলাপ, নির্বাচন, তফসিল ঘোষণা সবই তামাশার নামান্তর মাত্র। এ জন্য আগামী নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করার বা নির্বাচনী মাঠ সমতল করার কোনো গরজ বর্তমান নির্বাচন কমিশনের নেই। আর সে জন্যই শেখ হাসিনাকে ক্ষমতায় রাখার স্বার্থে একতরফা নির্বাচনের জন্য তাড়াহুড়ো করে কমিশন তফসিল ঘোষণা করেছে। এই ঘোষণায় সারা দেশের ভোটারদের মুড-অফ, দেশের জনগণ ও হতাশ। গতকাল সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় দলের কেন্দ্রীয় নেতা জয়নুল আবদিন ফারুক, মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, এ বি এম মোশারফ হোসেন, আবদুস সালাম আজাদ, মো: মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
রিজভী বলেন, আওয়ামী লীগ কখনোই প্রতিযোগিতামূলক অবাধ নির্বাচনে বিশ^াস করে না। নিজেদের স্বার্থে যখন যা ইচ্ছা তাই তারা করতে পারে। তারাই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার জন্য আন্দোলন করেছে আবার তারাই সংবিধান থেকে সেটি মুছে দিয়েছে। কোনো আধুনিক সভ্য রাজনৈতিক দল একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গের বখাটে আচরণ করতে পারে না। এই যে জনমতকে তাচ্ছিল্য করা, এর মধ্য দিয়েই প্রমাণিত হয় সেই ব্যর্থ বাকশালে ফিরে যেতেই যত আয়োজন করা হচ্ছে।
তিনি বলেন, অবৈধ ক্ষমতাসীনরা জনগণের দাবি মানছে না। সাত দফা দাবিকে অগ্রাহ্য করেই একতরফা নির্বাচনের পথে এগিয়ে যাচ্ছে তারা। চিরস্থায়ীভাবে ক্ষমতায় থাকার জন্যই বছরের পর বছর ধরে মিথ্যা মামলা মোকদ্দমা গ্রেফতার হত্যা গুপ্তহত্যা ও ক্রসফায়ারের মতো নির্মমতাকে কাজে লাগানো হয়েছে বিরোধী দল দমনে। ওরা জনগণকে ভয় পায় বলেই দেশের বিপুল জনপ্রিয় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দী করে রেখেছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেও বানোয়াট মামলায় সাজা দেয়া হয়েছে।
তিনি বলেন, বিবেকশূন্য সরকার ও সরকার প্রধানের নির্দেশে বেগম জিয়াকে চিকিৎসা না দিয়েই জরাজীর্ণ, পরিত্যক্ত ও বসবাসের অনুপযোগী নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে। বাড়িঘরসহ তার বেঁচে থাকার সব অবলম্বনকে কেড়ে নিয়ে তার চিকিৎসা পাওয়ার অধিকারকে হরণ করেছে। নির্বাচন থেকে দূরে রাখতেই নির্বাচনের বছরে অনুগত আদালতকে দিয়ে সাজা দিয়ে জেলে আটকে রাখা হয়েছে। মামলায় আদালতে হাজিরাসহ বন্দীশালায় চালানো হচ্ছে নানামুখী নির্যাতন নিপীড়ন। বিরোধী নেতাকর্মীদের বিনা কারণে নিপীড়ন করার জন্যই দেশের কারাগারগুলো এখন শেখ হাসিনার প্রতিশোধ গ্রহণের পার্সোনাল খোঁয়াড়ে পরিণত হয়েছে। বিরোধী দলের ওপর জুলুম চালাতেই নি¤œ আদালত সরকারের নিয়ন্ত্রণে রাখা হয়েছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি আমাদের আন্দোলনের মূল লক্ষ্য। গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠায় মানুষ বুকের রক্ত ঢেলে দিয়ে উত্তাল আন্দোলনকে বিজয়ের পথে ধাবিত করবেই।
রিজভী বলেন, এখন গণতন্ত্র হত্যার উৎসব চলছে আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির মাধ্যমে। আসলে একতরফা তফসিল ঘোষণার পর সারা দেশে বিষাদঘন পরিবেশ বিরাজ করছে। ইতোমধ্যে নির্বাচন নিয়ে সংলাপের নামে সরকারি প্রতারণায় দেশবাসী বিস্মিত ও হতবাক। সরকারের সর্বোচ্চ ব্যক্তি কিভাবে প্রতিশ্রুতি ভঙ্গ করেন! তিনি বলেছিলেনÑ ‘নতুন মামলা দেয়া হবে না ও গ্রেফতার করা হবে না’, যেদিন বলেছেন ঠিক সেই রাত থেকেই আরো বেশি মামলা ও গ্রেফতার শুরু হয়েছে। এমনকি সিইসি তফসিল ঘোষণার সময় বলেছেনÑ বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার হয়রানি না করতে, রাজনৈতিক মামলা না দিতে। কিন্তু শুধু গত শুক্রবারই বিরোধী দলের তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। দায়ের হচ্ছে নতুন মামলাও। বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
এ ছাড়া টাঙ্গাইল, ঝিনাইদহ, বগুড়া, কুমিল্লা, বরগুনা, খুলনা, ঢাকা জেলা ও মহানগরী, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার ও ময়মনসিংহের বিভিন্ন এলাকায় অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। তিনি অবিলম্বে তাদের বিরুদ্ধে দায়েরকৃত বানোয়াট ও অসত্য মামলা প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বলেন, গত ৫ নভেম্বর থেকে এ পর্যন্ত বিএনপি দুই হাজার ৫০০ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪

সকল