১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাগপার সভানেত্রী রেহানা প্রধানের ইন্তেকাল

-

জাগপার সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধান হৃদরোগে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৬৩ বছর। দলের সাধারণ সম্পাদক খোন্দকার লুৎফর রহমান জানিয়েছেন, গতকাল সকাল সাড়ে ৭টায় নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হন রেহানা প্রধান। পরে তাকে গুরুতর অসুস্থ অবস্থায় আসাদ গেটে কেয়ার হাসপাতালে নেয়া হয়। সেখানেই তিনি মারা যান। তিনি দীর্ঘ দিন হৃদরোগ, ডায়াবেটিকসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।
জাগপার প্রতিষ্ঠাতা মরহুম শফিউল আলম প্রধানের স্ত্রী রেহানা প্রধান এক মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান সুপ্রিম কোর্টের নবীন আইনজীবী, যিনি জাগপার সহসভাপতি।
একমাত্র ছেলে প্রকৌশলী আল রাশেদ জাগপার প্রধান মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন।
পরিবারের সদস্যরা জানিয়েছেন, দুপুরে মোহাম্মদপুরের ইকবাল রোডে বায়তুস সালাম জামে মসজিদে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বিকেলে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়।
রেহানা প্রধান লালমাটিয়া মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপিকা ছিলেন।
ছাত্র জীবন থেকে রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন রেহানা প্রধান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয় অধ্যায়নকালে তিনি ১৯৭৩-৭৪ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭১-৭২ বগুড়া জেলা ছাত্রলীগের সভানেত্রী ছিলেন। ২০১৭ সালে ১৭ মে শফিউল আলম প্রধান মারা যাওয়ার পর জাগপার হাল ধরেন রেহানা প্রধান। রেহানা প্রধানের মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক শোকবার্তায় জাগপা সভানেত্রীর রূহের মাগফিরাত কামনা করেছেন।
তার মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, জাগপার কেন্দ্রীয় সহসভাপতি ও চট্টগ্রাম মহানগর সভাপতি আবু মোজাফফর মো: আনাছ, ঢাকা মহানগর জাগপা সভাপতি আসাদুর রহমান খান, আরিফ হোসেন ফিরোজ, রংপুর জেলা জাগপা সভাপতি খন্দকার আবিদুর রহমান, দিনাজপুর জেলা জাগপার সভাপতি রকিব উদ্দিন চৌধুরী মুন্না, পঞ্চগড় জেলা জাগপা সভাপতি মুক্তিযোদ্ধা আনসার আলী, বগুড়া জেলা জাগপার ভারপ্রাপ্ত সভাপতি মঞ্জুরুল কাদির তুহিন, যশোর জেলা জাগপার সভাপতি নিজাম উদ্দিন অমিত, গাজীপুর জেলা জাগপা সভাপতি প্রিন্সিপাল হুমায়ুন কবির, বরিশাল জেলা জাগপা সভাপতি আবদুল জলিল খান, জাগপা মজদুর লীগের সভাপতি শেখ জামাল উদ্দিন, মহিলা জাগপার সভাপতি সেলিমা ফয়েজ, যুব জাগপার সভাপতি আরিফুল হক তুহিন, সাধারণ সম্পাদক রিয়াজ রহমান, যুব জাগপা ঢাকা মহানগর সভাপতি নজরুল ইসলাম বাবলু, জাগপা ছাত্রলীগ সভাপতি রাকিবুল ইসলাম রুবেল, সাধারণ সম্পাদক আবদুর রহমান ফারুকী প্রমুখ। তার মৃত্যুতে আরো শোক প্রকাশ করেছেন নতুনধারা বাংলাদেশ এনডিবি চেয়ারম্যান মোমিন মেহেদীসহ অন্য নেতারা এবং সংগঠন। নেতারা মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
এ দিকে জাগপা সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধানের মৃত্যুর সংবাদে মরহুমার নিজ বাসভবনে ছুটে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, খালেদা জিয়ার উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সাবেক নেতা এলবার্ট পি কস্টা, কল্যাণ পার্টির সাংগঠনিক সম্পাদক সাহিদুর রহমান তামান্নাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা।
লেবার পার্টির শোক : জাগপা সভানেত্রী রেহানা প্রধানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরী ও মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী। এক বিবৃতিতে তারা মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অপর এক বিবৃতিতে রেহানা প্রধানের মৃত্যুতে শোক প্রকাশ করেন বাংলাদেশ যুব মিশন আহ্বায়ক আবদুল্লাহ আল মামুন ও বাংলাদেশ ছাত্রমিশন সভাপতি কামরুল ইসলাম সুরুজ।
সুশীল ফোরামের শোক : জাগপার সেভানেত্রী রেহানা প্রধানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সুশীল ফোরামের সভাপতি মো: জাহিদ ও সহসভাপতি এস এম সহিদুল্লাহ তারা মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানান।
খেলাফত মজলিস : দলটির আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের এক শোকবার্তায় বলেন, অধ্যাপিকা রেহানা প্রধান দেশ ও জাতির পক্ষে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা অধ্যাপিকা রেহানা প্রধানের রূহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
কল্যাণ পার্টি : অধ্যাপিকা রেহানা প্রধানের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক ও মহাসচিব এম এম আমিনুর রহমান বলেন, জাতীয় নেতা শফিউল আলম প্রধানের সহধর্মিণী রেহানা প্রধান সারা জীবন স্বামীর পাশে থেকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা ও গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। নেতৃদ্বয় মরহুমার রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
ঢাকা মহানগর উত্তর বিএনপি : জাগপা সভাপতি রেহেনা প্রধানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে এক বিবৃতিতে ঢাকা মহানগর উত্তর বিএনপির অন্যতম সহ-সভাপতি ও ঢাকা-১৬ আসন (রূপনগর+পল্লবী) বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী আলহাজ এ কে এম মোয়াজ্জেম হোসেন বলেন, তার মৃত্যুতে জাতি এক সত্যিকারের দেশপ্রেমিক রাজনীতিবিদকে হারিয়েছেন। তিনি ছিলেন সৎ, সাহসী ও নির্লোভ রাজনীতিবিদ। তার মতো রাজনীতিবিদ বর্তমানে খুবই কম। তার পরিবারকে এই শোক সহ্য করার মতো ক্ষমতা আল্লাহ তাদের দান করুন। মহান রাব্বুল আলামিন যেন তাকে জান্নাত নছিফ করেন সেই প্রার্থনা করি ।

 


আরো সংবাদ



premium cement