১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় আইয়ুব বাচ্চু জানাজায় মানুষের ঢল

-

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের উজ্জ্বল নক্ষত্র আইয়ুব বাচ্চু ঢাকা থেকে তার জন্মশহর চট্টগ্রামে ইউএস-বাংলার একটি ফ্লাইটে শনিবার বেলা ১১টায় ফিরেছেন কফিনবন্দী হয়ে। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্ম নেয়া আইয়ুব বাচ্চুর শৈশব-কৈশোরের অনেকটা সময় কেটেছে নানাবাড়িতেই। পূর্ব মাদারবাড়িতে নানাবাড়ি বাইশ মহল্লা কবরস্থানে শুয়ে আছেন তার মা নুর জাহান বেগম। ওই মায়ের কবরের পাশে গতকাল বিকেলে নামাজে জানাজার পর ‘গিটারের জাদুকর’ হিসেবে খ্যাত আইয়ুব বাচ্চুকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
এর আগে শনিবার বাদ আসর ৪টা ৩৭ মিনিটে চট্টগ্রাম জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে আইয়ুব বাচ্চুর শেষ নামাজে জানাজা হয়। লাখো ভক্তের অংশগ্রহণে পুরো জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দান জনসমুদ্রে পরিণত হয়। আশপাশের বিভিন্ন ভবনের উপরে জড়ো হন নারী ও শিশুরা। বিপুল মানুষের ঢল সামলাতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।
এতে ইমামতি করেন জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব অধ্যক্ষ মাওলানা সৈয়দ আবু তালেব মো: আলাউদ্দিন। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, পুলিশ কমিশনার মাহবুবুর রহমান, নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবু বক্কর প্রমুখ জানাজায় শরিক হন। জানাজায় আইয়ুব বাচ্চুর বাবা মোহাম্মদ ইছহাকও অংশ নেন।
এর আগে প্রিয় শিল্পীকে শ্রদ্ধা জানাতে দুপুর থেকে জমিয়াতুল ফালাহতে জড়ো হতে থাকে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। বেলা ২টা ৪০ মিনিটে তাকে সেখানে নেয়া হয়। জানাজা শেষে আইয়ুব বাচ্চুর লাশ নিয়ে যাওয়া হয় বাইশ মহল্লা কবরস্থানে। সেখানে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।
গত বৃহস্পতিবার সকালে মাত্র ৫৬ বছর বয়সে ঢাকার স্কয়ার হাসপাতালে আইয়ুব বাচ্চু মারা যান। তার আকস্মিক মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে আসে।
বাচ্চুর নামে হবে সড়ক, চবি জাদুঘরে কর্নার : ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চুর নামে জন্মস্থান চট্টগ্রামে সড়ক ও মুসলিম হলের নামকরণ। এমনটায় ঘোষণা দিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে প্রতিষ্ঠিত হবে আইয়ুব বাচ্চু কর্নার। যেখানে থাকবে আইয়ুব বাচ্চুর ব্যবহৃত ৬০টি গিটার ও তার জীবনের গুরুত্বপূর্ণ স্মৃতি সম্ভার। এ কর্নারের মাধ্যমে বাচ্চুকে তরুণ প্রজন্মের কাছে সুন্দর ও নান্দনিকভাবে উপস্থাপনার কথা জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
গতকাল আইয়ুব বাচ্চুর লাশ তার মামার হাতে হস্তান্তর করে সাংবাদিকদের উদ্দেশে মেয়র বলেন, মরহুম আইয়ুব বাচ্চুর জন্য একটি সড়কের ও মুসলিম হলের নামকরণসহ যা যা করা দরকার সব নিজ উদ্যোগে করব।


আরো সংবাদ



premium cement