২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকাল

জানাজায় লাখো মানুষ
বাংলাদেশ খেলাফত মজলিসের আমির প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমানের জানাজায় শোকার্ত মানুষের ঢল : নয়া দিগন্ত -

বাংলাদেশ খেলাফত মজলিসের আমির ও সিলেট নগরীর জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান গত বৃহস্পতিবার রাতে নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। পারিবারিক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাত ১২টা ১০ মিনিটে তিনি তার বাসভবনে অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে নগরীর ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি স্ত্রী, চার ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৩টায় সিলেট সরকারি আলীয়া মাদরাসা মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে লক্ষাধিক মানুষ শরিক হন। জানাজা শেষে তার লাশ কাজিরবাজার মাদরাসা চত্বরে দাফন করা হয়। জানাজায় ইমামতি করেন তার মেজো ছেলে মুফতি মাওলানা ইউসুফ। জানাজার আগে বরুণার পীর মাওলানা রশীদুর রহমান ফারুক, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া, সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক পৌর চেয়ারম্যান বাবরুল হোসেন বাবুল, মরহুমের বড় ছেলে মাওলানা ছামিউর রহমান মুছা, জামেয়ার শায়খুল হাদিস মাওলানা শাহ মমশাদ আহমদ প্রমুখ বক্তৃতা করেন।
তারা বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান ছিলেন একজন সংগ্রামী আলেমে দ্বীন ও বহুগুণে গুণান্বিত শ্রদ্ধাভাজন মানুষ। তার মৃত্যুতে ইসলামি রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় তি হলো।
বক্তারা তার রূহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
আল্লামা হাবীবুর রহমানের ইন্তেকালে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন শোক প্রকাশ করেছে।
এরশাদের শোক : সম্মিলিত জাতীয় জোটের অন্যতম শরিক দল বাংলাদেশ খেলাফত মজলিসের আমিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার। এক শোকবার্তায় তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বাংলাদেশ খেলাফত মজলিস : গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির মাওলানা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক। নেতৃদ্বয় বলেন, আল্লামা হাবীবুর রহমান খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছেন। নাস্তিক মুরতাদবিরোধী আন্দোলনে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। নেতৃবৃন্দ তার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
জামায়াতে ইসলামী : গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমান বলেন, মাওলানা হাবীবুর রহমান একজন বিশিষ্ট আলেমে দ্বীন হিসেবে ইসলামি শিক্ষা বিস্তার এবং ইসলাম কায়েমের জন্য সারা জীবন সংগ্রাম করে গেছেন। তার ইন্তেকালে জাতির বিরাট ক্ষতি হয়ে গেল। তার অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। মাওলানা হাবীবুর রহমানকে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা ক্ষমা ও রহম করুণ এবং তাকে নিরাপত্তা দান করুণ। তার জীবনের নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতুল ফিরদাউসে স্থান দান করুণ। তিনি শোকবার্তায় মরহুমের শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা তাদের এ শোকে ধৈর্য ধারণ করার তাওফিক দান করুণ।
আরো বিভিন্ন সংগঠনের শোক : খেলাফত মজলিসের আমির অধ্য মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী ও মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমির মাওলানা শাহ আতাউল্লাহ, মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াযী, নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী ও প্রচার সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন, জমিয়তে ওলামায়ে ইসলামের আমির মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী ও সেক্রেটারি জেনারেল ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ, খেলাফতে ইসলামীর আমির ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারি মাওলানা এ বি এম জাকারিয়া, ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক গভীর শোক প্রকাশ করে মরহুমের রূহের মাগফিরাত কামনা করেছেন।
ইশা ছাত্র আন্দোলনের শোক : প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি শেখ ফজলুল করীম মারুফ ও সেক্রেটারি জেনারেল এম হাছিবুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। নেতৃদ্বয় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন।
সুনামগঞ্জ জেলা জমিয়তের শোক : প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকালে সুনামগঞ্জ জেলা জমিয়তের নেতারা এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বিবৃতিদাতারা হচ্ছেন : সুনামগঞ্জ জেলা জমিয়তের আহ্বায়ক শায়খ আবদুশ শহীদ জামলাবাদী, যুগ্ম আহ্বায়ক হাফিজ মাওলানা সৈয়দ মঈনুল ইসলাম, মাওলানা আবদুল গফফার, হাফিজ মাওলানা সৈয়দ রেজওয়ান আহমদ, সদস্যসচিব হাফিজ রশীদ আহমদ, হাফিজ মাহমুদুল হাসান, মাওলানা আরশদ নোমান, এম আবদুল হাফিজ ও মাওলানা রায়হান বিন আরিফ মুখতার।

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল