২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা-লন্ডন রুটে বিমানের ফাইট সংখ্যা বাড়ছে

১০ ডিসেম্বর থেকে দু’টি ড্রিমলাইনার দিয়ে শুরু হবে নতুন মিশন
-

লন্ডনের হিথ্রো হচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম একটি এয়ারপোর্ট। সেখানে অনেক দেশের এয়ারলাইন্স উঠানামার অনুমতি না পেলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গত ৪৫ বছর ধরে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করে, ইউরোপিয়ান ইউনিয়নসহ এভিয়েশনের অন্যান্য সব শর্ত পূরণ করে এই এয়ারপোর্টে ফাইট পরিচালনা করে আসছে। এ দিকে লন্ডনে বসবাসরত লাখ লাখ প্রবাসী বাংলাদেশীর কথা চিন্তা করে ঢাকা-লন্ডন-সিলেট-ঢাকা রুটে নতুুন প্রজন্মের উড়োজাহাজ (বোয়িং-৭৮৭) ড্রিমলাইনার বহরে যুক্ত করার পাশাপাশি ফাইটের সংখ্যাও বাড়ানোর পরিকল্পনা চূড়ান্ত করেছে কর্তৃপক্ষ।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এস এম মোসাদ্দিক আহমেদের সাথে গত সপ্তাহে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে এসব কথা বলেন।
এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ (জনসংযোগ) এ প্রতিবেদককে বলেন, চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক উড়োজাহাজ ড্রিমলাইনার ‘আকাশবীনা’ ১৮ আগস্ট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ৫ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ওই দিন রাতেই মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এটির প্রথম বাণিজ্যিক ফাইট পরিচালিত হয়। মালয়েশিয়া-সিঙ্গাপুরের (সাড়ে ৩ ঘণ্টার দূরত্ব) গন্তব্যে চলাচল করার পর গত ১৬ অক্টোবর থেকে ড্রিমলাইনার দিয়ে কাতারের রাজধানী দোহা ও কুয়েতে ফাইট পরিচালনা শুরু হয়। মালয়েশিয়ায় ফাইট চলাচলের সময় বিদেশী পাইলটদের তত্ত্বাবধানে দেশীয় পাইলটদের ড্রিমলাইনারের ট্রেনিং সম্পন্ন করা হয়। তিনি বলেন, আমাদের ঢাকা-লন্ডন রুট হচ্ছে বিমানের জন্য প্রেসটিজিয়াস রুট। হিথ্রোতে ল্যান্ডিং পারমিশনে স্লøট পাওয়া একটি বিরাট ব্যাপার। যদিও বিমান এই রুটে ১৯৭৩ সাল থেকে চলাচল করছে।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিমানের ড্রিমলাইনার দিয়ে বর্তমানে সাড়ে ৫ ঘণ্টার দূরত্বের ঢাকা-কুয়েত ও ঢাকা-দোহা রুটে ফাইট চলাচল শুরু হয়েছে। এটি চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত। এরই মধ্যে নভেম্বর মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে আমেরিকার সিয়াটল থেকে চুক্তি মোতাবেক আরো একটি ড্রিমলাইনার ৭৮৭ বহরে যুক্ত হওযার কথা রয়েছে। সেটি যুক্ত হলে দু’টি ড্রিমলাইনার দিয়ে আগামী ১০ ডিসেম্বর থেকে ঢাকা লন্ডন রুটে চারটির পরিবর্তে সপ্তাহে ছয়টি করে ফাইট পরিচালিত হবে। এর মধ্যে সপ্তাহের পাঁচদিন ঢাকা-লন্ডন-সিলেট-ঢাকা রুট, আর একদিন ঢাকা-লন্ডন-ঢাকা সরাসরি চলাচল করবে। তিনি জানান, বাংলাদেশ থেকে মোট ২৬টি বৈদেশিক রুটে ফাইট চলাচল করছে। এর মধ্যে শুধুমাত্র ঢাকা-লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সই সরাসরি ফাইট অপারেট করছে। এমিরেটস, কাতার ও ইতিহাদ এয়ারলাইন্সও সরাসরি ফাইট চালায় না। বর্তমানে বোয়িং-৭৭৭-৩০০ ইআর দিয়ে সপ্তাহে চার দিন ঢাকা-লন্ডন রুটে ফাইট পরিচালিত হচ্ছে।
অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, যুক্তরাজ্যে লাখ লাখ প্রবাসী বাংলাদেশী রয়েছেন। তারা লন্ডন থেকে সরাসরি সিলেটে আসতে চান। দীর্ঘযাত্রা পথে তাদের যাতে কান্তি স্পর্শ না করে এবং আকাশপথে সর্বাধুনিক বিনোদনসহ স্বাচ্ছন্দ্য উপভোগ করতে পরেন সেটি বিবেচনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এই রুটে তার বেস্ট এয়ারক্রাফট ড্রিমলাইনার সংযোজন করতে যাচ্ছে।
উল্লেখ্য, বর্তমানে বিমানের বহরে নিজস্ব ও মালয়েশিয়ান লিজ বোয়িংসহ মোট ১৪টি এয়ারক্রাফট রয়েছে। এর মধ্যে কানাডার বোম্বাডিয়ার ড্যাশ-৮ ও একটি ড্রিমলাইনার রয়েছে। অন্য দিকে লিজ কোম্পানি ফাই গ্লোবাল থেকে আনা চারটি উড়োজাহাজের মধ্যে তিনটি বহর থেকে বিদায় নিয়েছে। আগামী ১৫ নভেম্বর শেষটিও বিদায় নেবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে বিমান কর্তৃপক্ষ ভিয়েতনামে মেইনটেন্সের জন্য যাওয়া মিসর থেকে আনা দু’টি লিজ উড়োজাহাজ নিয়ে কিছুটা বেকায়দায় রয়েছেন। কারণ এর জন্য বিমানকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। তবে সেটিরও দ্রুত সমাধান হয়ে যাচ্ছে বলে বিমান ম্যানেজমেন্ট সংশ্লিষ্টরা জানান।

 


আরো সংবাদ



premium cement