২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
কূটনীতিকদের সাথে বৈঠক

তারেক রহমানকে নিয়ে যা ভাবছে আওয়ামী লীগ

তারেক রহমান - ছবি : সংগৃহীত

২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার এবং তারেক রহমানের ‘সম্পৃক্ততা ও ভূমিকার’ কথা বিভিন্ন দেশের কূটনীতিকদের অবহিত করেছে মতাসীন দল আওয়ামী লীগ।

গতকাল সোমবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলের ল্যা ভিটা হলে ঢাকায় বিভিন্ন দূতাবাসের কূটনীতিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক উপ-কমিটি। রায়ে আওয়ামী লীগ সন্তুষ্টি প্রকাশ করলেও সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চায় বলে কূটনীতিকদের জানান নেতারা।

এ সময় ঢাকায় বিভিন্ন দেশের কূটনীতিকদের উদ্দেশে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা: দীপু মনি বলেন, এটা এমন একটা দিন যেটা কখনো ভোলা যায় না, এমন ঘটনা যা মুছে ফেলা যায় না, এমন কিছু ভয়াবহ স্মৃতি যা সারা জীবন আপনার সাথে থেকে যাবে। এটা বহন করে চলা খুব কষ্টকর। তিনি বলেন, রাজনৈতিক প্রতিপ থাকতে পারে, রাজনৈতিক প্রতিপকে রাজনৈতিক কৌশল দিয়ে মোকাবেলা করতে হবে। কিন্তু তা না করে কি আপনি গ্রেনেড দিয়ে হামলা করে নির্মূল করবেন?

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বলেন, ২১ আগস্টের হামলার মূল পরিকল্পনা হয়েছিল হাওয়া ভবন, বাবরের অফিস ও পিন্টুর বাসায়। এখান থেকেই জঙ্গিদেরকে হামলার ব্যাপারে সরকারি সহায়তার সব নিশ্চয়তা দেয়া হয়। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, তৎকালিন বিরোধীদলীয় নেতা ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন। কতটা হাস্যকর কথা। গত ১৪ বছর ধরে বিএনপি একই জায়গাতে আছে। এই মামলার রায় প্রসঙ্গে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে আমরা সন্তুষ্ট; কিন্তু কিছু আপত্তি আছে। সেটা হলো হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে বিএনপি চেয়ারপারসন (ভারপ্রাপ্ত) তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চাই।

ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল ( অব:) মুহম্মদ ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির প্রমুখ। বক্তব্য শেষে রুদ্ধদ্বার কে কূটনীতিকদের সাথে মতবিনিময় করেন আওয়ামী লীগ নেতারা।
২৯ অক্টোবর মতিঝিলে গণসমাবেশ করবে ১৪ দল
বিএনপি-জামায়াতের ‘মিথ্যাচার ও চক্রান্তের’ বিরুদ্ধে আগামী ২৯ অক্টোবর রাজধানীর মতিঝিলে গণসমাবেশ করবে কেন্দ্রীয় ১৪ দল। এ ছাড়া ২৫ অক্টোবর যশোর ও ২৬ অক্টোবর চুয়াডাঙ্গায় ১৪ দলের গণসমাবেশ অনুষ্ঠিত হবে।

গতকাল সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কেন্দ্রীয় ১৪ দলের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
সভা শেষে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের এ কথা জানান।

সভায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির নেতা আনিসুর রহমান মল্লিক, জাতীয় পার্টি জেপির প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তা, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ডা: ওয়াজেদুল ইসলাম খান, গণতন্ত্রী পার্টির নেতা ড. শাহাদাৎ হোসেন, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ, ন্যাপ নেতা ইসমাইল হোসেন, তরিকত ফেডারেশনের মহাসচিব রেজাউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement