২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
গণতন্ত্র ও ভোটের অধিকার

সারা দেশের আইনজীবীদের নিয়ে মহাসমাবেশ করবে সুপ্রিম কোর্ট বার

-

গণতন্ত্র ও মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য সারা দেশের আইনজীবীদের সম্পৃক্ত করার মাধ্যমে মহাসমাবেশ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। এ ছাড়া সব মানবাধিকার সংগঠন এবং পেশাজীবীদের সঙ্গে আলোচনা করে দেশের মানুষের ভোটের অধিকার এবং নিরপেক্ষ নির্বাচনের পক্ষে একটি বৃহত্তর সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি জয়নুল আবেদীন এ ঘোষণা দেন।
বার সমিতি অডিটোরিয়ামে এই সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সমিতির সহসভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো: জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসান উপস্থিত ছিলেন। এ ছাড়া আইনজীবী সমিতির সাধারণ সদস্য আবেদ রাজা, ওয়ালিউর রহমান খান, মো: আখতারুজ্জামান, আইয়ুব আলী আশ্রাফী, মোহাম্মদ আলী, আনিছুর রহমান খানসহ শতাধিক আইনজীবী এ সময় উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জয়নুল আবেদীন বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়া পুনঃউদ্ধারে সুপ্রিম কোর্ট বার যা যা করার তাই করবে। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অতীতে বিচার বিভাগের স্বাধীনতা, মানবাধিকার ও গণতন্ত্র উদ্ধারের আন্দোলন করে স্বৈরাচার সরকারের পতন ঘটাতে সহায়ক ভূমিকা পালন করেছে। দেশের বর্তমান ক্রান্তিকালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গণতন্ত্র এবং মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য সারা দেশের আইনজীবীদের সম্পৃক্ত করার মাধ্যমে মহাসমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি জানান, এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির এক সভা রোববার অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো : ক. দেশে গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য ইতোমধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং রাজনৈতিক ব্যক্তিত্ব ড. কামাল হোসেনের নেতৃত্বে যে ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে, তাতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে অভিনন্দন ও স্বাগত জানাচ্ছে।
খ. সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অতীতে বিচার বিভাগের স্বাধীনতা, মানবাধিকার ও গণতন্ত্র উদ্ধারের আন্দোলন করে স্বৈরাচার সরকারের পতন ঘটাতে সহায়ক ভূমিকা পালন করেছে। দেশের এই ক্রান্তিকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গণতন্ত্র এবং মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য সারা দেশের আইনজীবীদের সম্পৃক্ত করার মাধ্যমে মহাসমাবেশের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে।
গ. সব মানবাধিকার সংগঠন এবং পেশাজীবীদের সঙ্গে আলোচনা করে দেশের মানুষের ভোটের অধিকার এবং নিরপেক্ষ নির্বাচনের পক্ষে একটি বৃহত্তর সমাবেশ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
ঘ. আইনজীবী সমিতির সঙ্গে সাধারণ আইনজীবী যারা এই গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত, তাদের সমন্বয়ে একটি লিয়াজোঁ বা সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
ঙ. এ বিষয়ে সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, সিনিয়র সহ-সভাপতি মো: গোলাম মোস্তফা, সহসভাপতি ড. মো: গোলাম রহমান ভূঁইয়া ও সিনিয়র সহ-সম্পাদক কাজী মো: জয়নুল আবেদীন, সব পর্যায়ের আইনজীবীদের সম্পৃক্ত করার দায়িত্ব পালন করবেন এবং সার্বিক সহযোগিতায় থাকবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।
এ ছাড়া সভার গৃহীত সিদ্ধান্ত অনুসারে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থকে অনতিবিলম্বে রাষ্ট্রপতি মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ করে সমিতির দীর্ঘ দিনের দাবি নতুন একটি বহুতল ভবন নির্মাণের জন্য নির্ধারিত জায়গা উদ্ধারের বিষয়ে আলোচনা করা এবং দেশের ক্রান্তিলগ্নে মানুষের ভোটের অধিকার এবং আগামী দিনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য রাষ্ট্রপতিকে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানানো হবে।
সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, বর্তমানে যে সঙ্কট চলছে, দেশের স্বাধীনতার ইতিহাসে এমন ক্রান্তিকাল আর আসেনি। সরকারের কথানুযায়ী রায় না দেয়ায় সাবেক প্রধান বিচারপতিকে দেশ থেকে তাড়ানো হয়েছে। সুরেন্দ্র কুমার সিনহার ওই ঘটনায় দেশের বিচারব্যবস্থা লণ্ডভণ্ড হয়ে গেছে।

 


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল